[পূর্বে প্রকাশের পর]
বহুনির্বাচনী প্রশ্ন
১৭. ‘কপোতাক্ষ নদ’ সনেটের অষ্টকের ছন্দমিল কোনটি?ক. কখ কখ কখ কক
খ. কখ কখ কখ খক
গ. কখ খক কখ খক
ঘ. কখ কখক গঘ কখ
নিচের উদ্দীপকটি পড় ১৮ ও ১৯ নম্বর প্রশ্নের উত্তর দাও :
নাই কিরে সুখ? নাই কিরে সুখ?
এ ধরা কি শুধু বিষাদময়?
১৮. উদ্দীপকের কবির এই অনুভূতি ‘জীবনসঙ্গীত’ কবিতার কবির কোন অনুভূতির সঙ্গে সাদৃশ্যপূর্ণ-
i. হতাশার ii. বেদনার iii. আনন্দের
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১৯. উক্ত ভাবনা ‘জীবনসঙ্গীত’ কবিতার যে পঙক্তিতে প্রতিফলিত হয়েছে-
ক. বাহ্যদৃশ্যে ভুলো না রে মন
খ. চিন্তা করে হইও না কাতর
গ. আয়ু যেন শৈবালের নীড়
ঘ. এ জীবন নিশার স্বপন
২০. ‘মোর নাম এই বলে খ্যাত হোক,
আমি তোমাদেরই লোক।’
উদ্দীপকের ভাবের সঙ্গে সাদৃশ্যপূর্ণ কবিতা কোনটি?
ক. আমার পরিচয়
খ. আমি কোনো আগন্তুক নই
গ. মানুষ
ঘ. প্রাণ
২১. ‘অন্ধবধূ’ কবিতার মূল উদ্দেশ্য হলো-
ক. নারীর অবস্থান নিরূপণ করা
খ. নারীর করুণা প্রকাশ
গ. প্রতিবন্ধীদের জন্য সাহায্যের ব্যবস্থা করা
ঘ. প্রতিবন্ধীদের সামাজিক অবস্থা নিরূপণ করা
২২. ‘ঝর্ণা’ কবিতায় ঝর্ণা চায়-
ক. চন্দ্রমা খ. মুগ্ধ চোখ
গ. টগর ফুল ঘ. জড়ির জাল আংরাখা
২৩. ‘মানুষ’ কবিতার কোন চরণে কবি কাজী নজরুল ইসলাম ভ- ধার্মিকের মুখোশ উন্মোচন করেছেন?
ক. সহসা বন্ধ হলো মন্দির, ভুখারি ফিরিয়া চলে...
খ. ভুখা আছ মর গো-ভাগাড়ে গিয়ে। নমাজ পড়িস বেটা?
গ. ক্ষুধার ঠাকুর দাঁড়ায়ে দুয়ারে পূজার সময় হলো।
ঘ. আশিটা বছর কেটে গেল, আমি ডাকিনি তোমায় কভু।
২৪. ‘সেইদিন এই মাঠ’ কবিতায় মানুষের গড়া সভ্যতার নশ্বরতা প্রকাশ পেয়েছে যে চরণে-
ক. পৃথিবীর এই সব গল্প বেঁচে রবে চিরকাল
খ. সেইদিন এই মাঠ স্তব্ধ হবে নাকো জানি
গ. সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে
ঘ. এশিরিয়া ধুলো আজ বেবিলন ছাই হয়ে আছে
২৫. ‘পল্লীজননী’ কবিতায় ছেলে কার সঙ্গে খেলতে চায়?
ক. রহিমের খ. করিমের
গ. আজিজের ঘ. কৃষাণের
২৬. বর্ষণমুখর দিনে তৃষাতপ্ত মন জেগে উঠেছে কীভাবে?
ক. বিষণ্ন মেদুর হয়ে
খ. পুবের হাওয়ায় ভেসে
গ. বর্ষণের সুর শুনে
ঘ. বিদগ্ধ আকাশ দেখে
২৭. ‘আমি কোনো আগন্তুক নই’ কবিতায় কবির গায়ে কী লেগে আছে?
ক. টলমল শিশির
খ. মাটির সুবাস
গ. কার্তিকের ধানের মঞ্জুরী
ঘ. জমিনের ফুল
২৮. ‘গুলি! মুখথুবড়ে পড়ে গেল সালাম চাচা। গুলি! পড়ে গেল রবিদা।’ এই অংশের সঙ্গে ‘তোমাকে পাওয়ার জন্যে, হে স্বাধীনতা’ কবিতার কোন পঙক্তির ভাবগত মিল রয়েছে?
ক. মোল্লাবাড়ির এক বিধবা দাঁড়িয়ে আছে।
খ. থুত্থুরে এক বুড়ো উদাস দাওয়ায় বসে আছে
ঘ. একটানা আর্তনাদ করল একটা কুকুর।
ঘ. ছাত্রাবাস বস্তি উজাড় হলো
২৯. ‘আমার পরিচয়’ কবিতায় কবি ‘বীজমন্ত্র’ বলতে কী বুঝিয়েছে?
ক. মূল প্রেরণা খ. মন্ত্রের বীজ
গ. প্রাণের আকাক্সক্ষা ঘ. বীজের মন্ত্র
৩০. কপালে, কব্জিতে কারা লালসালু বেঁধে এসেছিল?
ক. কৃষক খ. শ্রমিক
গ. ছাত্র ঘ. জনতা
৩১. ‘তোমার সঙ্গে আমি কেন যাব? গাঁয়ে থাকবে কে?’ এ বক্তব্যে কী প্রকাশ পেয়েছে?
i. দেশাত্মবোধ ii. সাহস
iii. প্রতিশোধ স্পৃহা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
নিচের উদ্দীপক পড় ৩২ ও ৩৩ নম্বর প্রশ্নের উত্তর দাও :
কথা পড়াশোনা করার জন্য বিদেশ চলে যাচ্ছে। এ জন্য তার ভাই জাওয়াদ ঝরঝর করে কেঁদে ফেলে।
৩২. উদ্দীপকের জাওয়াদের সঙ্গে ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের কোন চরিত্রের মিল আছে?
ক. কুন্তি খ. রানি গ. ফুলকলি ঘ. বিনু
৩৩. উভয় চরিত্রের এই মিল যে কারণে তা হলো-
i. স্নেহশীলতা
ii. আবেগপ্রবণতা
iii. ভ্রাতৃত্ববোধ
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
৩৪. কাদের চেহারা বুধার বুকের মধ্যে গেঁথে রয়েছে?
ক. যারা কলেরায় মারা গেছে
খ. যারা মিলিটারিদের ভয়ে গ্রাম ছেড়েছে
গ. যারা মিলিটারিদের গুলিতে মারা গেছে
ঘ. যারা মিলিটারিদের বিরুদ্ধে অস্ত্রধারণ করেছে
৩৫. রাজাকার কমাশ্বর কুদ্দুস বুধাকে তাড়া করে-
ক. ঠাট্টা করায়
খ. মিথ্যা কথা বলায়
গ. কথা না শোনায়
ঘ. কাকতাড়ুয়া সেজে থাকায়
৩৬. ‘বহিপীর’ নাটকের কেন্দ্রীয় চরিত্র কোনটি?
ক. তাহেরা খ. হাশেম
গ. বহিপীর ঘ. হাতেম
৩৭. ‘বহিপীর’ নাটকটি কত সালে প্রথম প্রকাশিত হয়?
ক. ১৯৫০ সালে খ. ১৯৫৫ সালে
গ. ১৯৬০ সালে ঘ. ১৯৬৫ সালে
৩৮. নাটকের প্রাণ হলো-
ক. ভাব খ. ভাষা
গ. চরিত্র ঘ. সংলাপ
৩৯. ‘তিনি রাজি আছেন, আমি রাজি নই। আমি এভাবে টাকা নিতে পারি না’—হাতেম আলির এ উক্তিতে প্রকাশ পেয়েছে-
i. মানবিক মূল্যবোধ
ii. সচেতনতাবোধ
iii. সন্তান বাৎসল্য
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
৪০. ‘হাশেম! এ কী করে সম্ভব! তোর কি মাথা খারাপ হলো নাকি’
কী প্রসঙ্গে খোদেজা এ কথা বলেছেন?
ক. তাহেরাকে হাশেমের বিয়ে করা
খ. তাহেরার পরিচয় প্রকাশ করা
গ. হাশেমের বহিপীরের টাকা নিতে না চাওয়
ঘ. জমিদারি বিক্রি করা
উত্তরমালা : ১৭. খ ১৮. ক ১৯. ঘ ২০. ঘ ২১. ঘ ২২. খ ২৩. খ ২৪. ঘ ২৫. খ ২৬. গ ২৭. খ ২৮. ঘ ২৯. ক ৩০. খ ৩১. ঘ ৩২. ক ৩৩. ঘ ৩৪. গ ৩৫. ক ৩৬. গ ৩৭. গ ৩৮. ঘ ৩৯. খ ৪০. ক