মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
ইন্টারভিউ : অনিন্দিতা কাজী

ঠাকুরদাকে নিয়ে গবেষণাধর্মী কাজ করব

ঠাকুরদাকে নিয়ে গবেষণাধর্মী কাজ করব

প্রায় পাঁচ মাস পর আবারও ঢাকায় এলেন কাজী নজরুল ইসলামের নাতনি অনিন্দিতা কাজী। এবার তিনি গান পরিবেশন করেছেন ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে। গানের পাশাপাশি নজরুলকে নিয়ে বেশ কিছু গবেষণাধর্মী কাজ করছেন তিনি। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার ইন্টারভিউ-

প্রায় পাঁচ মাস পর আবারও ঢাকায় এলেন, কেমন লাগছে?

আমি সব সময় চেষ্টা করি ঠাকুরদার বিভিন্ন উৎসবে বাংলাদেশে আসার। নানা ব্যস্ততার কারণে আসা হয়ে উঠে না। এবার এলাম ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আমন্ত্রণে। এ অনুষ্ঠানে ঠাকুরদার জনপ্রিয় গানগুলো পরিবেশন করেছি। ঠাকুরদাকে নিয়ে আমার অনেক কথা বলার আছে। তার গান, তার বাণী প্রতিটি মানুষের জীবনের পথ চলার সঙ্গী। আমি এই বাণীগুলো আমার ভিতরে রেখেছি।

এর আগেরবার ঢাকায় নজরুল ইসলামের ভালোবাসার চিঠি পাঠ করেছেন

হ্যাঁ, সত্যিই ভীষণ ভালো লেগেছে যে আমি আমার ঠাকুরদার লেখা প্রেমের চিঠি পাঠ করেছি এই শহরে। যে শহরের মাটিতে দাদু ঘুমিয়ে আছেন শান্তিতে। গতবার আমি ঠাকুরদাকে একটু ভিন্নভাবে দর্শক শ্রোতাদের কাছে উপস্থাপন করতে পেরেছি। এ ছাড়া আমি ধন্যবাদ জানাতে চাই বাংলাদেশের নজরুল গবেষণা কেন্দ্রকে যারা আমাকে একটি সম্মাননা দিয়েছেন।

নজরুলেন প্রেমের চিঠি নিয়ে কি আরও করার ইচ্ছে আছে?

দর্শক শ্রোতাদের কাছ থেকে ভালো সারা পেলে সামনে ঠাকুরদার প্রেমের চিঠিগুলো নিয়ে একটি সিরিজ করার পরিকল্পনা আছে। যেখানে থাকছে নজরুলেন অপ্রকাশিত অনেক প্রেমের চিঠি। এ ছাড়া ঠাকুরদাকে নিয়ে কিছু গবেষণাধর্মী কাজ করার ইচ্ছে আছে।

অনেকে হয়তো জানেন কে এই নার্গিস? তারপরও আপনার মুখ থেকে একটু শুনতে চায়?

ঠাকুরদা যখন প্রায় কিশোর, তার সংসারবিমুখ মন যখন একটা মুক্তির পথ খুঁজছিল, সেই সময় তার সঙ্গে দেখা হয় কুমিল্লার মেয়ে সৈয়দা খাতুনের। ভালোবেসে ঠাকুরদা তার নাম রেখেছিলেন নার্গিস। ভাবাবেগের বন্যায় ঠাকুরদা এমনভাবে ভেসে গিয়েছিলেন যে  বুঝতেই পারেননি নার্গিস সত্যি তাকে ভালো বেসেছিলেন, নাকি অবস্থার চাপে পড়ে ভালোবাসার অভিনয় করেছিলেন। শেষ পর্যন্ত নার্গিস আর ঠাকুরদার বিয়ে হয়নি। দুজনের সম্পর্কের মালিন্য এমন একপর্যায়ে পৌঁছায় যে বিয়ের আসর থেকে ফিরে আসেন ঠাকুরদা। সেই ঘটনার প্রায় ষোলো বছর বাদে নার্গিসের এক চিঠির উত্তরে ঠাকুরদা যে চিঠি লেখেন তাতে তার কবি ও শিল্পী সত্তার প্রকাশ ঘটেছে। নার্গিসের সঙ্গে তার প্রেমের অভিজ্ঞতা থেকে জন্মেছে বহু গান ও কবিতা।

আমাদের দুই বাংলায় নজরুলচর্চার বর্তমান চিত্রটা কী রকম?

ইদানীং চিত্রটা পাল্টাচ্ছে দুই বাংলায়ই। কাজী নজরুল ইসলামের ব্যাপারে অনেকেরই আগ্রহ বাড়ছে। ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চুরুলিয়ায় নজরুল বিশ্ববিদ্যালয় হয়েছে। কলকাতায় রাজারহাটে হয়েছে নজরুল তীর্থ। দুর্গাপুরে একটি বিমানবন্দরের নাম করা হয়েছে ‘কাজী নজরুল ইসলাম আন্তর্জাতিক বিমানবন্দর’।

আপনি তো তারা মিউজিক চ্যানেলের ‘আজ সকালের আমন্ত্রণে’ অনুষ্ঠানটি নিয়মিত উপস্থাপনা করেন

হ্যাঁ। অনুষ্ঠান আর খবর উপস্থাপনা আমার নেশা। তবে আমি এখন তারা টিভির প্রেসিডেন্ট। মমতা বন্দ্যোপাধ্যায় আমাকে এই দায়িত্ব দিয়েছেন। অনেক কাজ। খুব ব্যস্ত থাকতে হয়। ফাঁকে যতটুকু সময় পাই, দাদুকে নিয়ে গবেষণা করি। দাদুই এখন আমার সব।

-আলী আফতাব

সর্বশেষ খবর