শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

‘মায়ানদী’ নাটকের একটি মুহূর্ত

আজ থেকে ‘থিয়েটার সপ্তাহ’

নাটকের দল থিয়েটারের আয়োজনে আজ শুরু হচ্ছে ‘থিয়েটার সপ্তাহ ২০১৫’। ‘সবার উপরে জীবন সত্য’ স্লোগানে উত্সব শুরু হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়। উদ্বোধনী অনুষ্ঠানের পর সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে আবদুল্লাহ আল মামুন রচিত ও নির্দেশিত নাটক ‘কোকিলারা’। নাটকটির নব-রূপায়ন করেছেন সুদীপ চক্রবর্তী। পরবর্তী দিনগুলোতে মঞ্চস্থ হবে ‘মায়া নদী’, ‘কুহুকজাল’, ‘মুক্তধারা’, ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ এবং ‘বারামখানা’। উত্সবে আরও থাকছে মুনির চৌধুরী সম্মাননা ও মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক প্রদান এবং ‘থিয়েটার পত্রিকার চল্লিশ বছর’ শীর্ষক সেমিনার।

কাল অনন্যা সাহিত্য পুরস্কার

দেশের গবেষণা ও প্রবন্ধসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২২’ পাচ্ছেন বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক সোনিয়া নিশাত আমিন। কাল শনিবার বিকালে ছায়ানট অডিটোরিয়ামে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

অনন্যা সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

খুলনা সাহিত্য পরিষদের সুবর্ণজয়ন্তী

খুলনা সাহিত্য পরিষদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দিনব্যাপী সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার সকালে নগরীর শহীদ হাদিস পার্কে কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক মো. মাজহারুল হান্নান। তিন পর্বের প্রথম দিনের অনুষ্ঠানগুলোতে অতিথি ছিলেন মানবাধিকার কমিশনের সদস্য কাজী রিয়াজুল হক, খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক আবুল ফজল, অধ্যাপক আবদুল মান্নান, আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ।

শনিবার দ্বিতীয় দিনের চার পর্বের অনুষ্ঠানগুলোতে অতিথি ছিলেন কবি রোজী রহমান, অধ্যাপক গুলশান আরা বেগম, কবি কামাল মাহমুদ, সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, অধ্যাপক গোলাম মোস্তফা সিন্দাইনী, অধ্যাপক আনোয়ারুল করিম, অধ্যাপক রেহেনা বেগম, অধ্যাপক মো. মাজহারুল ইসলাম প্রমুখ।

ছায়ানটে আজ শ্রোতার আসর

ছায়ানটে আজ শ্রোতার আসর। ছায়ানট সংস্কৃতি-ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনকেন্দ্রে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে এই অনুষ্ঠান। গান করবেন শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান ও তাসলিমা সুলতানা।

বরিশালে অ্যাক্রোবেটিক শো

বরিশাল বিভাগে কাল শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী অ্যাক্রোবেটিক শো। বরিশাল, ভোলা, পিরোজপুর, পটুয়াখালী, ঝালকাঠি ও বরগুনায় অনুষ্ঠিত হবে এই অ্যাক্রোবেটিক শো। এ আয়োজনের উদ্বোধন করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

গ্যালারি চিত্রক-এ দলীয় প্রদর্শনী

আজ বিকালে ধানমন্ডির গ্যালারি চিত্রক এ শুরু হচ্ছে ইমপ্রেশন আর্ট গ্রুপের দলীয় প্রদর্শনী।  এই প্রদর্শনীর উদ্বোধনীতে প্রধান অতিথি থাকবেন শিল্পী মুস্তাফা মনোয়ার।

এতে বিশেষ অতিথি থাকবেন নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির ও স্থপতি রবিউল হুসাইন।

১৩ ডিসেম্বর শেষ হবে এই প্রদর্শনী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর