শুক্রবার, ১১ মার্চ, ২০১৬ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

‘জয়া আলোকিত নারী-২০১৬’ সম্মাননা পাওয়া অন্যতম তিন নারী রুনা লায়লা, কোহিনূর আক্তার সুচন্দা ও নাসরীন জাহান

আলোকিত নারী সম্মাননা

দেশের খ্যাতনামা আট নারীকে ‘জয়া আলোকিত নারী-২০১৬’ সম্মাননা প্রদান করেছে টেলিভিশন চ্যানেল আরটিভি। মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে সম্মাননা পদক তুলে দেওয়া হয়।

এবার সম্মাননা পেয়েছেন ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু, সংগীতশিল্পী রুনা লায়লা, জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ, অভিনয়শিল্পী কোহিনূর আক্তার সুচন্দা, কথাসাহিত্যিক নাসরীন জাহান, নারী উদ্যোক্তা গোলাপ বানু এবং এসএ গেমসে সোনাজয়ী মাহফুজা খাতুন শীলা ও মাবিয়া আক্তার সীমান্ত। আরটিভি তিন বছর ধরে এ সম্মাননা পদক দিয়ে আসছে।

‘শিখণ্ডী কথা’

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত মাসব্যাপী ভাঙ্গা-গড়া নাট্যোৎসবের ১৫তম সন্ধ্যায় ১৩ মার্চ নবনির্মিত মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হবে ‘শিখণ্ডী কথা’।

আনন জামান রচিত নাটকটির নির্দেশনায় রয়েছেন ড. রশীদ হারুন। এটি ‘শিখণ্ডী কথা’ নাটকের ১৬২তম প্রদর্শনী।

ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব

১৬ মার্চ সংগীতজ্ঞ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ওয়াহিদুল হকের জন্মদিন। এ উপলক্ষে আজ কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘ওয়াহিদুল হক স্মরণিক মিলনোৎসব ২০১৬’। কণ্ঠশীলনের আয়োজনে সকাল ১০টায় ‘তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার’ প্রতিপাদ্যের এই উৎসবের উদ্বোধন হবে। উৎসবে ওয়াহিদুল হকের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করা হবে।

অলিয়ঁস ফ্রঁসেজে ‘ভঙ্গুরতায় পথচলা-২’ শীর্ষক প্রদর্শনী

আজ সন্ধ্যায় অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হচ্ছে শিল্পী বিপুল শাহের ‘ভঙ্গুরতায় পথচলা-২’ শীর্ষক অষ্টম একক চিত্রকর্ম প্রদর্শনী। শিল্পীর প্রায় ৩০টি চিত্রকর্ম স্থান পাচ্ছে এই প্রদর্শনীতে।

সন্ধ্যা ৬টায় প্রদর্শনীর উদ্বোধনীতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী হামিদুজ্জামান খান

 এবং শিল্পী আবুল বারক আলভী। উদ্বোধনী আয়োজনের সভাপতিত্বে থাকবেন আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল

৫টা থেকে রাত ৮টা পর্যন্ত সব শ্রেণির শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। আর  রবিবার সাপ্তাহিক ছুটি। ২৫ মার্চ শেষ হবে এই প্রদর্শনী।

‘যা নেই ভারতে’

১৩ মার্চ সন্ধায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে কণ্ঠশীলন প্রযোজিত নাটক ‘যা নেই ভারতে’।

মনোজ মিত্রের রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন কণ্ঠশীলন প্রশিক্ষক মীর বরকত।

 বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন সোহেল রানা, শহীদুল্লাহ কায়সার, তনুশ্রী গোস্বামী, নাজনীন আক্তার, শামীম রিমু, অনন্যা গোস্বামী, সালাম খোকন, মিজানুরৎ রহমান, অমিতাভ রায়, অনুপমা আলম প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর