রবিবার, ১৩ মার্চ, ২০১৬ ০০:০০ টা
ইন্টারভিউ : তারিক আনাম খান

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত নাটকে অভিনয় করেছি

আলী আফতাব

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত নাটকে অভিনয় করেছি

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিশেষ একটি নাটকে অভিনয় করছেন তারিক আনাম খান। রন্ধনশিল্পী খোঁজার রিয়েলিটি শোর দ্বিতীয় মৌসুমের তৃতীয় আসরেও বিচারক তিনি। এসব নিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেতার আজ ইন্টারভিউ—

 

বঙ্গবন্ধুকে নিয়ে বানানো নাটক প্রসঙ্গে কিছু বলুন।

নাটকটি একটি মধ্যবিত্ত পরিবারের গল্প নিয়ে। পরিবারের কর্তা আমি। যিনি বঙ্গবন্ধুর আদর্শ মনেপ্রাণে লালন করেন। আমার বড় ছেলে শাহেদ শরীফ খান বঙ্গবন্ধুকে নিয়ে রিসার্চ করেন। ছেলের বউ মৌসুমী হামিদও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করেন। এমন পরিবারের গল্প নিয়েই নির্মিত হচ্ছে বিশেষ নাটক ‘বিশেষ উপহার’। এটি পরিচালনা করছেন রাজীব রসুল।

নাটকটি চ্যানেল আইয়ে প্রচার হবে।

 

আবার রান্নার অনুষ্ঠানের বিচারক হলেন, কেমন লাগছে?

আমি খেতে ভালোবাসি। আর এ অনুষ্ঠানে বিচারক হওয়ার বড় সুবিধা হলো, খেলাম, আবার বিচারও করলাম। এটা একটা অন্য রকম ব্যাপার। সব মিলিয়ে ভালোই লাগছে।

 

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন, কেমন লাগছে?

আমার কাছে মনে হয়, শিল্প, বিনোদন ও শিক্ষা একসঙ্গে চলতে হবে। একটা বাদ দিয়ে আরেকটা চলতে পারে না। একটা চলচ্চিত্র বিনোদনধর্মী যেমন হতে হবে, তেমন হতে হবে শিক্ষামূলক। সেদিক থেকে ভাবলে দেশা দ্য লিডারে এই দুটি বিষয় রয়েছে। আমার অভিনয় করে ভালো লেগেছে। পুরস্কার পেয়ে আরও ভালো লাগছে।

 

মহিলা সমিতি মঞ্চ সংস্কার করে আবার নতুন করে চালু হলো, এ বিষয়টি কেমন লাগছে?

অবশ্যই আনন্দের। কিন্তু সমস্যা একটা আছে। নতুন করে মিলনায়তনটির যে ভাড়া নির্ধারণ হয়েছে, তা ঢাকার দলগুলোর জন্য বহন করা কঠিন। নাটক মঞ্চায়ন করে আর কত টাকা ওঠে! ছুটির দিন ছাড়া ভাড়া ওঠানোই কঠিন হয়ে যাবে আমাদের জন্য।

 

হলিউডের ছবি ‘অ্যাভেঞ্জার্স : দ্য এজ অব আলট্রন’-এর শুটিং হয়েছিল বাংলাদেশে। তাতে বাংলাদেশ অংশের মূল দায়িত্বে ছিলেন আপনি। বাংলাদেশে আন্তর্জাতিক মানের চলচ্চিত্রের শুটিং হওয়ার সম্ভাবনা কতটুকু?

সম্ভাবনা অনেক। তবে সরকারের কিছু সহযোগিতা লাগবে। অনুমতি পাওয়ার জন্য বেশ কাঠখড় পোড়াতে হয়। এর মধ্যে কিছু জায়গা যেমন বান্দরবান, খাগড়াছড়িতে শুটিং করার অনুমতিই মেলে না। একই সঙ্গে নিরাপত্তার ব্যাপারটিও আছে। এসব দিক একটু সহজ হলেই এ দেশে আন্তর্জাতিক চলচ্চিত্রের শুটিং হতে পারে।

সর্বশেষ খবর