রবিবার, ১ মে, ২০১৬ ০০:০০ টা
ইন্টারভিউ : ফকির আলমগীর

আমার গান গণমানুষের জন্য

শোবিজ প্রতিবেদক

আমার গান গণমানুষের জন্য

দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে গণসংগীতের মাধ্যমে এদেশের মেহনতি মানুষের মুক্তি ও অধিকার আদায়ের কথা বলে আসছেন সংগীতশিল্পী ফকির আলমগীর। মহান মে দিবসে বিভিন্ন টিভি চ্যানেলে থাকছেন তিনি। নানা বিষয় নিয়ে আজ তার ইন্টারভিউ—

 

মে দিবস নিয়ে কিছু বলুন।

১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে হে মার্কেটের ম্যাসাকার শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয় মে দিবস। মে দিবসের যে প্রেক্ষাপট সেখানে শ্রমিকদের আত্মত্যাগ। আজ বাংলাদেশের শ্রমিকরাও ভালো নেই, হাজার হাজার শ্রমিককে প্রাণ দিতে হয়েছে মালিকদের অবহেলায়। কিন্তু বারবার তদন্তের নামে প্রহসন হয়েছে। কোনো ঘটনার সঠিক ফয়সালা হয়নি। বাংলাদেশে ‘আন্তর্জাতিক শ্রম সংস্থা’ সনদ বাস্তবায়ন হয়নি। এখনো আমাদের দেশের শ্রমিকদের ভালো করে শ্রমঘণ্টা নেই, মাতৃকালীন ছুটি নেই, ন্যায্য মজুরি নেই।

 

‘নাম তার ছিল জন হেনরি’ গানটি মনে পড়ে?

হ্যাঁ। গানটির কথা ও সুর করেছিলেন হেমাঙ্গ বিশ্বাস। এর সুরের মধ্যে অসম্ভব তেজ রয়েছে। মূলত যন্ত্রের সঙ্গে মানুষের, সাদার সঙ্গে কালোর, মালিকের সঙ্গে শ্রমিকের যুদ্ধের গল্পই ঠাঁই পেয়েছে এই গানে।

 

গণসংগীতের মাধ্যমে আজও কিছু করা সম্ভব?

অবশ্যই সম্ভব। মিল কারখানাগুলোতে শ্রমিকদের কল্যাণে ট্রেড ইউনিয়ন চালু হয়েছে। রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্তদের দিকে সরকার নজর দিয়েছে, এমন কি শ্রমিকদের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার জন্য মালিক পক্ষকে বাধ্য করা হচ্ছে।

 

গণসংগীতের প্রয়োজন কি ফুরিয়ে আসছে?

গণসংগীতের প্রযোজন সেদিন ফুরাবে, যেদিন শ্রমজীবী মানুষের চূড়ান্ত বিজয় অর্জিত হবে। কারণ একমাত্র গণসংগীতের মাধ্যমেই শ্রমিকের শোষণ ও বঞ্চনার কথা সারা বিশ্বের সামনে তুলে ধরা সম্ভব।

 

গণসংগীত আপনার কাছে এত প্রিয় কেন?

মাতৃপ্রেম বা দেশপ্রেম দুটোই আমাকে বেশ টানে। দেশপ্রেম আমাকে সাহস জোগায়। সংগীতের অনেক শাখা থাকার পরও আমি সারা জীবন গণসংগীত করেছি মানুষের প্রতি মানুষ হিসেবে আমার দায়বদ্ধতা থেকে। আর আমি আজও মানুষের জন্য গান গাই।

 

আপনি গণসংগীতকে কীভাবে বিশ্লেষণ করেন?

সংগীতের সঙ্গে যখন ‘গণ’ শব্দটি যুক্ত হয়ে এক ভিন্নধর্মী সংগীত ভাষার জন্ম দেয় তখন তাকে আমরা গণসংগীত বলি। গণসংগীত মুক্তির গান, শোষণ মুক্তির গান এবং মানবমুক্তির গান। সংগীত আমাদের বিশ্বস্ত সহচর। ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪-এর যুক্তফ্রন্ট, ’৬২, ’৬৬, ’৬৯-সহ বাঙালির অনেক আন্দোলন-সংগ্রামের সাথী এই গণসংগীত।

 

মে দিবসের দিন কোথায় কোথায় গান পরিবেশন করবেন?

মহান মে দিবস উপলক্ষে দেশ টিভিতে আয়োজিত হয়েছে বিশেষ অনুষ্ঠান ‘মহান মে’। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফের উপস্থাপনায়

এ অনুষ্ঠানে থাকছি আমি।  এ ছাড়া আরও কয়েকটি টিভি অনুষ্ঠানে গান পরিবেশন করব। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর