শিরোনাম
শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

‘আগে যদি জানতাম’ গানের স্রষ্টা নুরুল হুদা আর নেই

শোবিজ প্রতিবেদক

‘আগে যদি জানতাম’ গানের স্রষ্টা নুরুল হুদা আর নেই

মো. নুরুল হুদা

না ফেরার দেশে চলে গেলেন ‘আগে যদি জানতাম’ গানের জনপ্রিয় গীতিকার মো. নুরুল হুদা। বাংলাদেশ সময় ২৫ জানুয়ারি দুপুর ২টার দিকে নিউইয়র্ক প্রেসবেটেরিয়ান হসপিটালে মারা যান নুরুল হুদা। তার লাশ কবে দেশে আনা হবে, তা এখনো জানা যায়নি। এ গীতিকার ‘মামোনিয়া’, ‘আগে যদি জানিতাম’সহ আরও বহু জনপ্রিয় গান লিখেছেন।

নুরুল হুদা প্রসঙ্গে ফেরদৌস ওয়াহিদ জানান, মো. নুরুল হুদার সঙ্গে আমার দীর্ঘদিনের পরিচয়। লাকী আখন্দের মাধ্যমে তার সঙ্গে আমার ঘনিষ্ঠতা তৈরি হয়। লাকীর সুরারোপিত বেশ কিছু গান লিখেছিলেন তিনি। এর মধ্যে আমার গাওয়া ‘মামুনিয়া’, ‘আগে যদি জানিতাম’ ও ‘সব আগুন যায় নিভানো’ গানগুলো অন্যতম।

‘আগে যদি জানিতাম’ গানের পেছনে লুকিয়ে আছে একটি মজার ইতিহাস। এই গানটির জন্ম ১৯৭৬ সালে কক্সবাজারে। আমি আর লাকী ছিলাম ক্লাস ফ্রেন্ড। এই গানটি গাওয়ার জন্য আমি লাকীর পেছনে প্রায় ছয় মাস লেগে থাকি। ১৯৭৭ সালের জুনের ৭ তারিখ, এক সকালে লাকী আমাকে বলল, যদি এক দিনের মধ্যে সব অ্যারেঞ্জ করা যায়, তবেই নাকি গানটি গাইতে পারব। আমি তখন একদিনের মধ্যে রহমান ভাই (বাঁশি বাদক), লোরি (বেজ গিটার) ও ইসতিয়াক (লিড গিটার) সবাইকে একসঙ্গে করি। সবাইকে দেখে লাকী অবাক হয়ে যায়।  কিবোর্ডে ছিলেন লাকী নিজেই। তারপর একই বছর বিটিভির ‘আনন্দ মেলা’ অনুষ্ঠানে গানটি আমি পরিবেশন করি। ৬ মিনিট ১০ সেকেন্ডের এই একটি গান আমার জীবনের সববিছু পাল্টে দেয়। আজকের এই ফেরদৌস ওয়াহিদ হওয়ার পেছনে এই গানটির অবদান ছিল অনেক। গানটি পরবর্তী সময়ে ১৯৮৫ সালে লাকী আবার নতুন করে গায়। হুদা ভাই (নুরুল হুদা) আজ আর আমাদের মাঝে নেই। এই খবর শোনার পর আর কিছুই ভালো লাগছে না। দীর্ঘদিন ধরেই দেশের বাইরে ছিলেন। গানের জগতের সঙ্গে আগের মতো আর কোনো যোগাযোগ ছিল না। এরপরও আমার সঙ্গে মাঝে মাঝে যোগাযোগ হতো। দুই বছর আগে তার সঙ্গে আমার সর্বশেষ সাক্ষাৎ হয়। সেই স্মৃতি এখনো আমার মনে জ্বলজ্বলে।

উল্লেখ্য, মো. নুরুল হুদা দীর্ঘদিন ধরে নিউইয়র্কে বসবাস করছিলেন। তার স্ত্রী ও সন্তানরাও সেখানেই আছেন।

 

মো. নুরুল হুদার সঙ্গে আমার দীর্ঘদিনের পরিচয়। লাকী আখন্দের মাধ্যমে তার সঙ্গে আমার ঘনিষ্ঠতা তৈরি হয়। লাকীর সুরারোপিত বেশ কিছু গান লিখেছিলেন তিনি। এর মধ্যে আমার গাওয়া ‘মামুনিয়া’, ‘আগে যদি জানিতাম’ ও ‘সব আগুন যায় নিভানো’ গানগুলো অন্যতম।

- ফেরদৌস ওয়াহিদ

সর্বশেষ খবর