শিরোনাম
সোমবার, ৮ মে, ২০১৭ ০০:০০ টা
ঘড়ি ধরে ৫ মিনিট

প্রতিটি মুহূর্ত রবীন্দ্রনাথকে স্মরণ করি

লিলি ইসলাম

আলী আফতাব

প্রতিটি মুহূর্ত রবীন্দ্রনাথকে স্মরণ করি

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে আজ বেশকিছু টিভি অনুষ্ঠানে থাকছেন জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী লিলি ইসলাম। এ ছাড়া চলছে তার ১৮তম একক অ্যালবামের কাজ

 

আজ আপনার ব্যস্ততা কেমন?

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে আজ বেশ কিছু টিভি চ্যানেলে থাকছি আমি। শুরু হবে সকাল ৭টায় একাত্তর টিভি দিয়ে। তার পর একে একে আরটিভি, চ্যানেল আই, এসএ টিভি, বিটিভি ও এনটিভি। সব মিলিয়ে আর প্রায় সারা দিন টিভি অনুষ্ঠানেই থাকা হবে।

 

রবীন্দ্রনাথের কোনো বিশেষ অনুষ্ঠান করছেন না এবার?

১৩ মে ঢাকা ক্লাবে রবীন্দ্রনাথ ও নজরুলকে নিয়ে একটি অনুষ্ঠান হবে। এর নাম দেওয়া হয়েছে ‘রবী পরিক্রমায় নজরুল’। এ অনুষ্ঠানে আমি আর অনিন্দিতা কাজী গান পরিবেশ করব। রবীন্দ্রনাথ আর নজরুলের মধ্যে যে একটি গভীর সম্পর্ক ছিল। এই মূল লক্ষ্য দিয়েই আমার এ অনুষ্ঠানটি। এ ছাড়া ১৫ মে আমি কলকাতা যাচ্ছি। ১৬ মে তারা টিভির ‘আজ সকালে আমন্ত্রণে’ আমি গান পরিবেশন করব।

 

এবারের রবীন্দ্র জয়ন্তীতে আপনার অনুভূতি কী?

একজন রবীন্দ্রী সংগীত শিল্পী হিসেবে আমার মনে হয় প্রতিটি দিনই রবীন্দ্রনাথের জন্মদিন। তবে ২৫ বৈশাখ কবিগুরুকে বিশেষভাবে স্মরণ করা হয়ে থাকে। রবীন্দ্রনাথ তার সৃষ্টি কর্মে আমাদের জন্য যা রেখে গেছেন, তাতে তাকে প্রতিদিনই স্মরণ করতে হবে। আমি ব্যক্তি জীবনে প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত রবীন্দ্রনাথকে স্মরণ করছি।

 

নতুন অ্যালবামের কেমন চলছে?

রবীন্দ্রনাথের ছয় ঋতু নিয়ে অসংখ্য গান রয়েছে। এসব গানের ভিতর থেকে ১০টি গান নিয়ে একটি অ্যালবামের কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

 

যে স্বপ্ন নিয়ে ‘উত্তরায়ণ’-এর যাত্রা তার কতটা পূরণ হয়েছে?

এত তাড়াতাড়ি হবে না। তবে স্বপ্নপূরণের পথেই আছি আমরা। এই সংগঠনের মাধ্যমে সবার মাঝে রবীন্দ্র ্রসংগীত ছড়িয়ে দিতে চাই। আমাদের এখনকার সমাজে মূল্যবোধের খুব অভাব। রবীন্দ্রচর্চার মাধ্যমে এখনকার মানুষের মাঝে মূল্যবোধ ছড়িয়ে দিতে চাই।

সর্বশেষ খবর