রবিবার, ২৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
সুজিত মোস্তফা

নজরুলের অস্তিত্ব মিশে আছে তার সংগীতে

পান্থ আফজাল

নজরুলের অস্তিত্ব মিশে আছে তার সংগীতে

বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী এবং নজরুল গবেষক সুজিত মোস্তফা। তিনি খ্যাতিমান গীতিকার প্রয়াত আবু হেনা মোস্তফা কামালের ছেলে। আজ বিদ্রোহী কবির প্রয়াণ দিবস। এ উপলক্ষে তার ব্যস্ততা এবং নজরুল সংগীতবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে আজকের আলাপন—  

 

নজরুল প্রয়াণ দিবসে আপনার ব্যস্ততা ...

তেমন করে কিছু নেই। তবে গাজী টিভিতে রাত ৮ টায় ‘আজও মধুর বাঁশরী বাজে’ অনুষ্ঠানে আমি কিছু নজরুল সংগীত গাইব। এ ছাড়াও আমরা ভোরবেলা ‘নজরুল সংগীতশিল্পী পরিষদ’ থেকে নজরুলের মাজারে পুষ্পস্তবক অর্পণ করতে যাব।

 

এবারও কি নজরুল মেলা করার পরিকল্পনা আছে?

আমরা আগের বার নভেম্বর মাসে এই অনুষ্ঠানটি করেছিলাম। এবারও নভেম্বর-ডিসেম্বর মাসে এই অনুষ্ঠান করার পরিকল্পনা আছে। আমরা কাজ করে যাচ্ছি। হয়তো হবে, দেখা যাক কি হয়! 

 

কাজী নজরুলকে সবার মাঝে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন কি?

আসলে নজরুলের অস্তিত্ব মিশে আছে তার সংগীতে। তাকে যদি কিছু বাঁচিয়ে রাখে, তা হলো তার সংগীত। তাই তার সংগীত নিয়ে কিছু করার ভাবনা সবসময়ই আছে। অনেকেরই অনেক সদিচ্ছা আছে, কিন্তু তা যথেষ্ট নয়। আমাদের কিন্তু অনেক ভালো তরুণ শিল্পী আছে, তাদের প্রোমোট করা দরকার। আমাদের বড় একটা মাধ্যম হচ্ছে ইউটিউব। আমরা কিন্তু নজরুলের কাজকে এই ইউটিউবের মাধ্যমে প্রচার করতে পারি। তবে অবশ্যই কোয়ালিটিকে আমাদের প্রোমোট করা দরকার।

 

নজরুল সংগীত প্রসারে উদ্যোগের ঘাটতি আছে কি?

তা তো আছেই। এক্ষেত্রে কারণ অনেক। নজরুলের গানের ওপর অনেকেই কিন্তু প্রতিষ্ঠিত। তবে রবীন্দ্রনাথকে নিয়ে যে পরিমাণ অর্গানাইজেশন আছে, নজরুলকে নিয়ে সে পরিমাণ নেই। নজরুল কিন্তু করপোরেট কালচারের কবি নন। রবীন্দ্রসংগীত বা অন্যান্য গান গাওয়াটা যেমন সহজ, নজরুল সংগীত গাওয়াটা তেমন সহজ নয়। অনেক কঠিন। আগে যেমন তার গান শোনার জন্য অনুরোধের আসর ছিল, এখন কিন্তু তেমন নেই।

 

যোগ্যতার মাপকাঠিতে শিল্পীরা কি মূল্যায়ন পাচ্ছেন?

ইদানীং তো খাতিরের লোকদের বেশি বেশি প্রোগ্রাম দেওয়া হয়। টিভি চ্যানেল মালিকরা তাদের পছন্দের  লোকদের প্রোমোট করেন। এটা একটা ব্যাড সিগন্যাল! নজরুলই হোক, রবীন্দ্রনাথ বা অন্য কোনো সংগীত মাধ্যম—সর্ব ক্ষেত্রেই যথাযথ মূল্যায়ন দরকার। এবিসিডিকে প্রাধান্য দেওয়া উচিত নয়। আমাদের অবশ্যই রিয়েল ট্যালেন্টেড ছেলে-মেয়েদের প্রোমোট করতে হবে। যেটা ইদানীং অনেকটাই অনুপস্থিত। 

 

নজরুলের গানের স্বরলিপি সংরক্ষণের গুরুত্ব কম কেন?

আসলে রবীন্দ্রনাথের গান স্বরলিপির মধ্যে আনা সহজ, কিন্তু নজরুলের সহজ নয়। স্বরলিপি হচ্ছে ডকুমেন্টেশন। এটার অবশ্যই দরকার আছে। নজরুলের স্বরলিপি সংরক্ষণে গুরুত্ব কম দেওয়া হয়েছে। ব্যাকরণের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। আসলে স্বরলিপির মধ্যে কোনো গায়কী থাকে না। ভালোভাবে না শিখলে গায়কী বা নায়কী কীভাবে বোঝা যাবে! আর রেকর্ড থেকে হুবহু গান গাওয়ার শিল্পী তেমন নেই বললেই চলে। রবীন্দ্রনাথ বা নজরুলকে শিখতে বা জানতে হলে খুবই হার্ড পর্যায়ে  পৌঁছানো উচিত।

 

নজরুলগীতি শেখার প্রতি তরুণদের আগ্রহ কেমন?

তরুণদের আগ্রহ অনেক কম। বিশেষ করে ছেলেদের। আমার কাছে নজরুল সংগীতের প্রায় ৯৫% শিক্ষার্থী মেয়ে। ছেলেদের আগ্রহ এখন ক্রিকেট খেলা বা অন্য কাজের প্রতি। আগে অনেকেই শিখে গাইত, আর এখন কিন্তু গান শেখার প্রতি কেউ সিরিয়াস না। ঘরে বসেই কোনো রকমে গান বানিয়ে ইউটিউবে ছেড়ে দিচ্ছে। আসলে সুষম প্রাতিষ্ঠানিক শিক্ষাটা খুবই জরুরি।

সর্বশেষ খবর