বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
রবি চৌধুরী

আমি হিট হওয়ার জন্য গান করি না

খুব দাপটের সঙ্গে গানের জগতে প্রায় ত্রিশ বছর কাটিয়ে দিলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী রবি চৌধুরী। বর্তমানে তিনি ব্যস্ত স্টেজ শো ও নতুন কিছু গান নিয়ে। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার ইন্টারভিউ।

আলী আফতাব

আমি হিট হওয়ার জন্য গান করি না

কেমন আছেন?

অনেক ভালো কাটছে। পরিবার ও গান নিয়ে খুব ভালো আছি। আর গানের মধ্যে ডুবে থাকতে বরাবরই আমার ভালো লাগে।

 

নতুন গানের কি খবর?

গজলের প্রতি আমার একটা ভালো লাগা কাজ করে অনেক আগে থেকেই। কিছু মৌলিক গজলের কাজ করছি। এছাড়া নচিকেতা দা’র সুরে একটি অ্যালবামের কাজ শেষ করে রেখেছি। এটা আমার জন্য পরম পাওয়া। ইচ্ছা আছে সামনের ঈদে অ্যালবামটি শ্রোতাদের হাতে তুলে দেব।

 

কাতারে একটি মিউজিক কাজ শেষ করেছিলেন। ওটার কি অবস্থা?

গানটির নাম ছিল ‘আমার আকাশ তুমি’। এতে আমার সঙ্গে মডেল হয়েছেন চিত্রনায়িকা মৌসুমী। কাতারে এই মিউজিক ভিডিওটির দৃশ্য ধারণ করা হয়েছে। ভিডিওটির কিছু কাজ এখনো বাকি আছে। এটি পরিচালনা করেছেন ফরদিন।

 

গান এখন শোনার থেকে দেখার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই বিষয়টিতে আপনি কতটা একমত?

আমি মনে করি এটি সময়ের চাহিদা মাত্র। ভিডিও না বানালে টিভি চ্যানেলগুলোতে গান প্রচার করে না। গানগুলোকে দর্শক-শ্রোতার কাছে পৌঁছে দেওয়ার জন্য আমি ভিডিও নির্মাণ করি। কিন্তু হিট হওয়ার জন্য নয়। এরই মধ্যে আমার বেশকিছু গানের মিউজিক ভিডিও নির্মাণের প্রস্তুতি নিচ্ছি।

 

নতুন একটি রিয়েলিটি শো শুরু করেছেন শুনলাম?

হ্যাঁ, অনেক বছর পর কোনো রিয়েলিটি শোতে বিচারক হিসেবে কাজ করতে যাচ্ছি। ‘বাংলার কণ্ঠ’ শিরোনামের এই অনুষ্ঠানটি প্রচার হবে বাংলা টিভিতে। এই অনুষ্ঠানে আমার সঙ্গে আরও আছেন আঁখি আলমগীর ও আলাউদ্দিন আলী।

 

সংগীতে ৩০ বছরেরও বেশি সময় পার করেছেন? ক্লান্তি লাগে না?

কেন জানি না এখনো গান করার সময় প্রথম দিককার অনুভূতি কাজ করে। মনে হয় আমি বুঝি এই প্রথম গান গাইছি। একটা উত্তেজনা কাজ করে প্রতিবারই। আর আমি তো মানুষ। ক্লান্ত আমিও হই। কিন্তু শ্রোতাদের সামনে দেখলে সব ক্লান্তি ভুলে যাই। তখন শুধু গান আর গান কাজ করে মন-মগজের ভিতর।

 

নতুনদের গান শোনা হয়?

আমি সব সময় সব ধরনের গান শুনি। এখনকার গানও শোনা হয়। ভালো ও খারাপ দুই ধরনের গানই হচ্ছে এখন। এটা সব যুগেই ছিল। তবে ভালো গানগুলোই শ্রোতারা গ্রহণ করে। আর তরুণরা অনেকেই ভালো করছে। সিনিয়র হিসেবে আমাদের উচিত তরুণদের উৎসাহ দেওয়া। আবার তরুণদেরও উচিত সিনিয়রদের কাছ থেকে শিখতে ও জানতে চেষ্টা করা। তাহলেই মিউজিক ইন্ডাস্ট্রির উন্নতি হবে।

সর্বশেষ খবর