শিরোনাম
সোমবার, ৫ মার্চ, ২০১৮ ০০:০০ টা
ঘড়ি ধরে ৫ মিনিট

নীপার সঙ্গে আমার রসায়ন অনেক ভালো

নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ

পান্থ আফজাল

নীপার সঙ্গে আমার রসায়ন অনেক ভালো

 প্রখ্যাত নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ। সম্প্রতি ভারতে অনুষ্ঠিত ৮ম থিয়েটার অলিম্পিকে তার নৃত্যাঞ্চলের শিল্পীরা প্রথমবারের মতো অংশগ্রহণ করছে। এই উৎসবে দল নৃত্যাঞ্চলের অংশগ্রহণ ও তার সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে থাকছে আজকের আলাপন— 

 

ভারতে অনুষ্ঠিত থিয়েটার অলিম্পিকে নৃত্যাঞ্চলের অংশগ্রহণ বিষয়ে জানতে চাই?

বিভিন্ন দেশ বিভিন্ন সময়ে এই থিয়েটার অলিম্পিক উৎসব করে থাকে। এ বছর ভারত আয়োজন করছে। মূলত থিয়েটার অলিম্পিকে শুধু নাটকের দলগুলোই প্রাধান্য পেয়ে থাকে। তবে গত বছর থেকে নাচের গ্রুপের অংশগ্রহণ চালু হয়েছে। তাই এবার তাদের আমন্ত্রণে প্রথমবারের মতো নৃত্যাঞ্চল যাচ্ছে এই থিয়েটার অলিম্পিক উৎসবে। এটা আমাদের জন্য সত্যিই আনন্দের। 

 

কোন নৃত্যনাট্যটি মঞ্চস্থ হবে?

কবি শেখ হাফিজুর রহমান রচিত ‘রাই কৃষ্ণ পদাবলী’ নৃত্যনাট্যটি মঞ্চস্থ হবে। এটি ভানুসিংহ পদাবলীর ছায়া অবলম্বনে। এখানে রাঁধার ভুমিকায় নীপা ও আর কৃষ্ণের চরিত্রে আমি রূপদান করছি। নৃত্যনাট্যটি পরিচালনা করেছেন কলকাতার প্রখ্যাত কোরিওগ্রাফার সুকল্যাণ ভট্টাচার্য। সংগীত পরিচালনা করেছেন রত্না চৌধুরী। প্রখ্যাত কণ্ঠশিল্পী হৈমন্তী শুক্লা এতে কণ্ঠ দিয়েছেন। নৃত্যাঞ্চলের ২৭ জন শিল্পী এবার অংশ নিচ্ছেন।

 

রাই কৃষ্ণ পদাবলী নৃত্যনাট্যটির কয়টি মঞ্চায়ন হবে?

আমরা ৩ দিনে ৩টি পৃথক স্থানে এই নৃত্যনাট্যটির ৩টি মঞ্চায়ন করব । ভারতের উদ্দেশে আমরা ১১ তারিখ ঢাকা ছাড়ছি। এরপর ১৪ মার্চ পাটনাতে আমরা আমাদের প্রথম মঞ্চায়ন করব। এরপর ১৬ মার্চ দিল্লিতে এবং ১৭ মার্চ হরিয়ানায় এটি মঞ্চায়ন করব। উৎসবটি কিন্তু ১৮ ফেব্রুয়ারি শুরু হয়েছে। শেষ হবে ৮ এপ্রিল। আমাদের বাংলাদেশ থেকে জানা মতে, ৪টি নাটকের দল অংশগ্রহণ করছে।

 

বাঁদী বান্দার রূপকথা বিষয়ে জানতে চাই?

নৃত্যাঞ্চল ও সৃষ্টি কালচারাল সেন্টারের সহযোগিতায় অনেকবার মঞ্চস্থ হয়েছে নৃত্যনাট্য ‘আলী বাবা চল্লিশ চোর’। পরিচালনা করবেন সুকল্যাণ ভট্টাচার্য। আমি ও নীপা ছাড়াও অনেক নৃত্যশিল্পী অংশগ্রহণ করেছেন।

 

অধিকাংশ নৃত্যনাট্যে আপনি নায়ক আর নীপা নায়িকা। এর রহস্য কি?

রহস্য কিছু নেই। সুচিত্রা সেন-উত্তম বা রাজ্জাক-ববিতাকে যেমন মানুষ পর্দায় দেখতে চায়, তেমনি আমাদের জুটিকেও মানুষ একসঙ্গে দেখতে চায়। নীপা ছাড়া শিবলীকে কিন্তু অন্যের সঙ্গে যায় না। আমাদের রসায়ন ভালো। অন্যদিকে আমরা ভালো বন্ধুও। এটা সব মিলিয়ে পজেটিভ।

 

পুরুষের নাচকে তো অনেকেই ইতিবাচক ভাবে নেয় না...

এখনো পুরুষের নাচ শেখাটাকে সবাই ইতিবাচক হিসেবে দেখে না। কারণ পুরুষের নাচ আমাদের দেশে সমাদৃত নয়। আমি শিবলী কিন্তু পেরেছি। আমি গর্বিত যে আমি গুরু বিরজু মহারাজের ছাত্র।

 

নৃত্যাঞ্চল নিয়ে আপনার স্বপ্ন কি?

এটি আমার স্বপ্নের দল, সন্তানের মতো। আমি আর নীপা দুটি স্থানে ভাড়ায় এই স্কুলটি চালাই। যেটি আমাদের জন্য খুবই কষ্টসাধ্য ব্যাপার। তাই আমাদের নিজস্ব একখণ্ড জমি খুবই দরকার। কোনো ধর্নাঢ্য ব্যক্তি আমাদের পাশে দাঁড়ালে স্বপ্নটি পূরণ হতে পারে। প্রতিষ্ঠা করতে চাই একটি আন্তর্জাতিক মানের ডান্স স্কুল।

 

জীবনে কোনো অতৃপ্তি...

জীবনে কোনো অতৃপ্তি নেই । আমি সবস্থানে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করতে চাই।

সর্বশেষ খবর