রবিবার, ১১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

প্রথম গান বাজিমাত করে উধাও

প্রথম গান বাজিমাত করে উধাও

মিডিয়ায় নিজেকে টিকিয়ে রাখার যোগ্যতা সবার থাকে না। অনেকের শুরুটা হয় সুন্দর তারপর উধাও। গানের ক্ষেত্রেও এমন উদাহরণ অনেক।  ‘রূপের মাইয়া’, ‘একটা দেশলাই কাঠি জ্বালাও’, ‘পাঞ্জাবিওয়ালা’, ‘মা’, ‘প্রজাপতিটা যখন-তখন’, ‘ছুঁয়ে দিলে মন’, ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘সুনীল বরুণা’, এসব গানে কণ্ঠ দিয়ে আগমন ঘটে বেশ কজন তরুণ শিল্পীর। তারা হলেন মামুন, আবিদা কবির, আজমেরী নির্ঝর, নোলক, মাহাদী, রাশেদ, শাকিলা সাকি, তৌসিফ, আনিলা, শিরিন, নাজিয়া পারভিন। এসব বিষয় তুলে ধরেছেন— আলী আফতাব

 

মামুন

২০০২ সালে সিলেটের ছেলে মামুনের গাওয়া ‘রূপের মাইয়া’ শিরোনামের গানটি জয় করে নেয় কোটি মানুষের হৃদয়। রাতারাতি মানুষের মুখে ছড়িয়ে পড়ে মামুনের নাম। অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, মামুনের গাওয়া ‘রূপের মাইয়া’ গানের ক্যাসেট ৪০ লাখ বিক্রি হয়। এরপর আরও কয়েকটি একক গানের অ্যালবাম প্রকাশিত হলেও তা প্রথম সাফল্যকে ছাড়াতে পারেনি। লোকগানের এই শিল্পীর শুরুটা ছিল বাংলাদেশ বেতারে গান করার মধ্য দিয়ে। সিলেটের ছেলে মামুন এখন বেশির ভাগ সময় থাকেন লন্ডনে।

 

আজমেরী নির্ঝর

লালমাটিয়া মহিলা কলেজের ব্যবস্থাপনা বিষয়ে স্নাতক পর্যায়ের শিক্ষার্থী আজমেরী নির্ঝরের গাওয়া ‘একটা দেশলাই কাঠি জ্বালাও’ গানটি এখনো মানুষের মুখে মুখে। ২০০৫ সালে হাবিব ওয়াহিদের কম্পোজিশনে গানটি গেয়ে দর্শকের নজর কাড়েন নির্ঝর। ইস্ট লন্ডন ইউনিভার্সিটি থেকে এমবিএ এবং অক্সফোর্ড ব্রুকস থেকে এসিসিএ শেষ করে ২০১০ সালে দেশে ফিরে আবারও গানে নিয়মিত হওয়ার চেষ্টা করেন তিনি। দেশে ফেরার পর ‘জানি একদিন’ ও ‘আজকের এই নিশি’ গান দুটি নির্ঝরকে আলোচনায় নিয়ে আসে। তার সর্বশেষ একক অ্যালবামের ‘স্বপ্নমুখীর আরাধনা’ গানটিও জনপ্রিয়তা পায়। এত কিছুর পরও অনেক দিন হলো তাকে দেখা যাচ্ছে না গানে। জানা গেছে, নির্ঝর এখন আছেন প্যারিসে।

 

আবিদা কবির

২০০৭ সালের কথা। অর্ণবের সুরে ‘প্রজাপতিটা যখন-তখন উড়ে উড়ে’ গানটি করে দারুণ জনপ্রিয়তা পান আবিদা কবির। তখন তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী। এটি ছিল তার গাওয়া প্রথম গান। গানটি তরুণরা দারুণভাবে গ্রহণ করেন। হলে কী হবে, গানে অনিয়মিত থেকে যান আবিদা। আবিদা কবির এখন একটি বেসরকারি টিভি চ্যানেলের সংগীত প্রযোজক। জানা যায়, গান নিয়ে নতুনভাবে ভাবছেন তিনি।

 

রাশেদ

‘মা’ গানটির মধ্য দিয়ে ‘ক্লোজআপ ওয়ান তোমাকে খুঁজছে বাংলাদেশ’-এর প্রতিযোগী চট্টগ্রামের ছেলে রাশেদ সবার নজর কাড়েন। শওকত আলী ইমনের সুর ও সংগীতে রাশেদের গাওয়া গানটি আজও দর্শক-হৃদয় নাড়ায়। এক যুগ আগে যে গান দিয়ে দর্শক-হৃদয় জয় করেছিলেন রাশেদ, আজ তিনি কোনো আলোচনায় নেই।

 

মাহাদী

২০০৫ সালে ‘সুনীল বরুণা’ শিরোনামের গান গেয়ে রীতিমতো হৈচৈ ফেলে দেন তরুণ কণ্ঠশিল্পী মাহাদী। এরপর ‘হৃদয়ের ঝড়ে’, ‘নিঝুম রাত’, ‘ভোরের শিশির’সহ আরও কয়েকটি গানে মাহাদী তার প্রতিভার স্বাক্ষর রাখেন। শ্রোতার হৃদয়ে গানগুলো দারুণ মায়া ছড়ায়। এত কিছুর পরও এই গায়ক এখন গানের জগতে নেই। কারণটা তার নিজেরও অজানা।

 

শাকিলা সাকি

প্রায় ১০ বছর গানের জগতে থাকা শাকিলা সাকি আলোচনায় আসেন দুই বছর আগে মুক্তি পাওয়া ‘ছুঁয়ে দিলে মন’ গান দিয়ে। শাকিলা সাকি প্রথম চলচ্চিত্রে গান করেন ২০১১ সালে। ছবির নাম ‘পাগল তোর জন্য রে’। আর দ্বিতীয় ছবি ‘ছুঁয়ে দিলে মন’। চলচ্চিত্রের গানের আগে অডিওমাধ্যমেও গান করেছেন তিনি।

 

গত এক দশকে যে কজন শিল্পী তাদের গান দিয়ে আলোচনায় ছিলেন কিন্তু এখন অনিয়মিত, তার মধ্যে অন্যতম তৌসিফ, আনিলা, শিরিন, নাজিয়া পারভিন প্রমুখ। তবে এর মধ্যে তৌসিফকে মাঝেমধ্যে গান প্রকাশে দেখা যায়। অন্যরা প্রবাসজীবন থেকে দেশে এলে হঠাৎ করে গান নিয়ে ভাবেন। বাকিরা প্রবাসজীবনে পরিবার নিয়ে ব্যস্ত আছেন।

সর্বশেষ খবর