সোমবার, ২১ মে, ২০১৮ ০০:০০ টা

ভারতে আজীবন সম্মাননায় ববিতা

শোবিজ প্রতিবেদক

ভারতে আজীবন সম্মাননায় ববিতা

সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ চলচ্চিত্রে অভিনয় করেই দুই বাংলার দর্শকের মন জয় করে নিয়েছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নায়িকা ববিতা। এই চলচ্চিত্রে তার বিপরীতে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

‘অশনি সংকেত’ মুক্তির ৪৫ বছর পর নন্দিত নায়িকা ববিতাকে ভারত থেকে আজীবন সম্মাননায় ভূষিত করা হচ্ছে। কলকাতার ‘টেলি-সিনে অ্যাওয়ার্ড’র ১৭তম আসরে ববিতাকে আজীবন সম্মাননায় ভূষিত করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন ‘টেলি-সিনে অ্যাওয়ার্ড’র বাংলাদেশের আয়োজক প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়ার কর্ণধার আরশাদ আদনান। বাংলাদেশ এবং ভারতের চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্যই ববিতাকে এই সম্মাননা দেওয়া হচ্ছে বলে জানালেন ‘টেলি-সিনে অ্যাওয়ার্ড’র জেনারেল সেক্রেটারি মৃন্ময় কাঞ্জিলাল।

সম্মাননা প্রসঙ্গে ববিতা বলেন, ‘এই আজীবন সম্মাননা’ তো আসলে আন্তর্জাতিক এক বিরাট স্বীকৃতি। বাংলাদেশের আয়োজক প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়ার প্রতি আমি কৃতজ্ঞ যে, তারা আমাকেই এবার নির্বাচিত করেছেন এই সম্মাননায় ভূষিত করার জন্য। পুরস্কারটি প্রসঙ্গে যখন আমার কাছে আসা হয় তখন সত্যজিৎ রায় এবং সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাটানো সেই সময়টা যেন বার বার চোখের সামনে চলে আসছিল। দেখতে দেখতে এতটা বছর পেরিয়ে গেছে, ভাবলেই অবাক হই। অশনি সংকেত আমাকে আন্তর্জাতিক অঙ্গনে বিরাট এক স্বীকৃতি এনে দিয়েছিল। এই সম্মাননা যেন আমার জীবনে ‘অশনি সংকেত’র ভূমিকা আরও পরিপূর্ণ করে তুলেছে। সবার কাছে দোয়া চাই আমি।’

ভার্সেটাইল মিডিয়ার কর্ণধার আরশাদ আদনান বলেন, ‘গত দুই বছর আমি নাটক-চলচ্চিত্র প্রযোজনা থেকে দূরে ছিলাম। কিন্তু এই দুই অঙ্গনের বর্তমান সার্বিক পরিস্থিতি বিবেচনা করে নাটক এবং চলচ্চিত্রের কল্যাণেই আবার এখানে ফিরে এলাম। নতুন কিছু পরিকল্পনা নিয়ে ফিরে এসেছি। টেলি-সিনের সঙ্গে যুক্ত হয়ে প্রাথমিক কাজ শুরু করলাম। আশা করছি ভবিষ্যতে ভালো কিছু করব।’ আগামী ২ জুন বিকাল ৫টায় কলকাতার নজরুল মঞ্চে ববিতার হাতে টেলি-সিনে অ্যাওয়ার্ড আজীবন সম্মাননা তুলে দেওয়া হবে। এদিকে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেতে যাচ্ছেন ববিতা। 

 

সর্বশেষ খবর