শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বছর ঘুরে শোবিজজুড়ে

বছর ঘুরে শোবিজজুড়ে

বছর শেষ হতে আর মাত্র কয়েক দিন। নতুন বছরে নতুন আশায় বুক বাঁধবে মানুষ। তাই বলে ফেলে আসা বছরটাকে কিন্তু মুছে ফেলা যাবে না। পেছন ফিরে তাকাতেই জ্বলজ্বল করে উঠবে পুরনো বছরের স্মৃতিগুলো। আমাদের শোবিজ অঙ্গনের মানুষগুলোকে নিয়ে সবারই কৌতূহল অনেক বেশি। ২০১৮ সালে আমাদের শোবিজ দুনিয়ায় ঘটে গেছে নানা আলোচিত ঘটনা। নাটক, চলচ্চিত্র সংগীতাঙ্গনের উল্লেখযোগ্য সব ঘটনা নিয়ে শোবিজের আজকের আয়োজন সাজিয়েছেন  -আলাউদ্দীন মাজিদ, আলী আফতাব ও পান্থ আফজাল

 

 

আলোচিত যত ঘটনা

২০১৮ সালটা ছিল আলোচনা ও সমালোচনার বছর। বছরটা জুড়ে ঘটে গেছে নানা ধরনের ঘটনা। সে সব ঘটনা সাফল্য-ব্যর্থতা, আলোচনা-সমালোচনা, আনন্দ-বেদনাপূর্ণ। ২০১৮ সালে দেশের আলোচিত কিছু ঘটনা।

শাকিব খান ও অপু বিশ্বাসের বিচ্ছেদ

২০০৮ সালে দাম্পত্য জীবন শুরু করা চলচ্চিত্র তারকা শাকিব খান ও অপু বিশ্বাস চলতি বছরের ১২ ফেব্রুয়ারি বিবাহবিচ্ছেদ ঘটান।

কারাগারে আসিফ আকবর

৪ জুন গীতিকার শফিক তুহিন আইসিটি আইনে  তেজগাঁও থানায় আসিফের বিরুদ্ধে মামলা করেন। যার পরিপ্রেক্ষিতে আসিফকে গ্রেফতার করে সিআইডি। অবশেষে মামলা নিষ্পত্তির মধ্য দিয়ে কারাগার থেকে ছাড়া পান আসিফ আকবর।

শাফিন আহমেদের মাইলসে ফেরা

এ বছর এপ্রিলে দ্বিতীয়বার ব্যান্ড ত্যাগ করেন শাফিন। ব্যান্ড সদস্য ও বড় ভাই হামিন আহমেদের সঙ্গে দ্বন্দ্বের কারণেই ব্যান্ড  ছেড়েছিলেন তিনি। আবার এ বছর আগস্ট মাসে মাইলস ব্যান্ডে পুনরায় যোগদান করেন তিনি।

২২ বছর পর নিজ দেশে অঞ্জু ঘোষ

আশি ও নব্বই দশকের আলোচিত অভিনেত্রী অঞ্জু ঘোষ দীর্ঘদিন ধরে কলকাতায় বসবাস করছেন। কিন্তু এ বছর হঠাৎ নিজ দেশে এসে অনেককে চমকে দিয়েছেন অঞ্জু ঘোষ। শুধু তাই নয়, দেশে ফিরেই দুটি ছবিতে অভিনয়ের প্রস্তাব গ্রহণ করেছেন তিনি।

তুহিনের শিরোনামহীন ত্যাগ

ব্যান্ডের লাইনআপ পরিবর্তন কতটা আলোচনার জন্ম দিতে পারে, তা দেখা গেছে তানযীর তুহিন শিরোনামহীন ব্যান্ড ত্যাগ করার পর।

শ্রাবন্তীকে তালাকের নোটিস

চলতি বছর অভিনেত্রী শ্রাবন্তীকে তালাকের  নোটিস পাঠান তার স্বামী মোহাম্মদ খোরশেদ আলম। দেশে ফিরে স্বামী খোরশেদ আলমের সঙ্গে নানাভাবে যোগাযোগের চেষ্টা করেন শ্রাবন্তী। কিন্তু বারবারই ব্যর্থ হন তিনি।

গুজব ছড়ানোয় আটক নওশাবা

ছাত্র আন্দোলন চলাকালে ফেসবুক লাইভে গুজব ছড়ানোর অভিযোগে ৪ আগস্ট অভিনেত্রী নওশাবা আহমেদকে আটক করে র‌্যাব। ২১ আগস্ট জামিন পান এই অভিনেত্রী। 

 

যেমন ছিল টিভি নাটক-ওয়েব সিরিজ

বিনোদনের মূল আকর্ষণ হলো টিভি নাটক। এ বছর ওয়েব সিরিজ নিয়েও ছিল তারকা ও নির্মাতাদের ব্যস্ততা। নাটক নিয়ে দর্শক নিরাশার মাঝেও ছিল ভালো কিছু নাটক ও ওয়েব সিরিজ। ব্যতিক্রম কিছু নাটক দর্শকের মনোযোগ কেড়েছে এবার। মোস্তফা সরয়ার ফারুকীর ‘আয়েশা’ নাটকে তিশা ও চঞ্চলের অভিনয় দর্শক নজর কাড়ে। দর্শক মনোযোগ কাড়তে সক্ষম হয় ‘সোনালী ডানার চিল’। পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও মধ্যবিত্ত সমাজের জীবনের দুর্ভোগ নিয়ে আশফাক নিপুণের এটি চমৎকার নির্মাণ। অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ ও মেহজাবিন চৌধুরী। এ বছর আলোচনায় ছিল আরিয়ানের ‘বুকের বাঁ পাশে’। অনবদ্য অভিনয় করেছেন আফরান নিশো ও মেহজাবিন চৌধুরী। অন্যদিকে দর্শকের মনোযোগ কেড়েছে রেদোয়ান রনির পরিচালনায় ও ঈশিতা অভিনীত ‘পাতা ঝরার দিন’। এ ছাড়াও প্রশংসিত হয় শিহাব শাহীনের ‘আদিত্যের মৌনতা’, শাফায়েত মনসুর রানার ‘আমার নাম মানুষ’, আশফাক নিপুণের ‘লায়লা তুমি কি আমায় মিস করো?’, মাহমুদ দিদারের ‘ডালিম কুমার’, মাবরুর রশীদ বান্নাহর ‘লালাই’, সাগর জাহানের ‘ফ্যাটম্যান ফ্যান্টাস্টিক’, ইমেল হকের ‘তুমি কোন কাননের ফুল’, জাকারিয়া সৌখিনের ‘জলসাঘর’, তানিয়া আহমেদের ‘বাবার জুতা’, সাজ্জাদ সুমনের ‘কলুর বলদ ২’, হিমেল আশরাফের ‘শাড়ী’, গোলাম মুক্তাদিরের ‘বাবা থাকে বাসায়’ প্রমুখ।

 

সংগীতে ভালো-মন্দের বছর

সংগীতাঙ্গনে ভালো-মন্দ মিলিয়ে  কেটেছে গেল একটি বছর। এ বছর বেশকিছু গান ছিল আলোচনায়। তার মধ্যে আসিফ আকবরের ‘ফুঁ’, সংগীতশিল্পী ধ্রুব গুহের ‘তোমার ইচ্ছে হলে’ ও ‘তোমার উঁকিঝুঁকি’, পাশাপাশি তার প্রতিষ্ঠিত প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক স্টেশনও (ডিএমএস) ছিল আলোচনার শীর্ষে। এ বছর হাবিব ওয়াহিদ ভিডিওতে আটকে ছিল তার তিনটি গান।

চিরসবুজ কুমার বিশ্বজিৎও এ বছর কয়েকটি মিউজিক ভিডিওতে কাজ করেছেন। বহুদিন অনুপস্থিত থেকে বছর শেষে একটি মিউজিক ভিডিও নিয়ে হাজিরা দেন বালাম। চলতি বছর বাপ্পা মজুমদারের কয়েকটি গান প্রকাশিত হয়। তিনি ছিলেন নিজের মতোই। অন্যদিকে ইমরান ছিলেন গতানুগতিক। অন্যদিকে প্রীতম হাসান এ বছর ‘৭শ টাকা’ ও ‘গার্লফ্রেন্ডের বিয়ে’ ছিল আলোচনায়। গায়িকাদের মধ্যে এ বছরও গান দিয়ে তেমন আলোচনায় আসতে পারেননি ন্যান্সি।  কণ্ঠশিল্পী পড়শীরও কোনো খবরই ছিল না চলতি বছর। ‘রাস্তা’ গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি মডেল হওয়ায় সমালোচিত হয়েছিলেন তিনি। আসিফ আকবরের সঙ্গে ‘টিপ টিপ বৃষ্টি’ নামে একটি গান দিয়ে কিছুদিন আলোচনায় ছিলেন আঁখি আলমগীর। আলোচনায় না এলেও ফাহমিদা নবীর কিছু ভালো গান ছিল চলতি বছর। কণারও অ্যালবাম কিংবা সিঙ্গেল গান নিয়ে তেমন খবর ছিল না এ বছর। এ ছাড়া সিনিয়রদের মধ্যে সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা  স্টেজ শো নিয়েই ছিলেন ব্যস্ত।

 

গাঁটছড়া বাঁধলেন যারা...

প্রতি বছরের মতো এ বছরও গাঁটছড়া বাঁধেন অনেক অভিনেতা-অভিনেত্রী। কেউ প্রেম করে আবার কেউ পারিবারিকভাবে। বছরজুড়ে এই আলোচিত বিয়ের ঘটনাগুলো তোলে ধরা হলো

এ বছরের প্রথম বিয়েটা করেন জনপ্রিয় অভিনেতা তৌসিফ মাহবুব। ৯ ফেব্রুয়ারি সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে তিনি বিয়ে করেন।  তৌসিফের স্ত্রীর নাম জান্নাতুল ফেরদৌস জারা। ‘আয়নাবাজি’খ্যাত অভিনেত্রী নাবিলা ব্যাংকার জোবাইদুল হকের সঙ্গে ২৬ এপ্রিল বিবাহবন্ধনে আবদ্ধ হন। অভিনেতা ও প্রযোজক ইরেশ যাকের ১৮ ফেব্রুয়ারি পারিবারিকভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার স্ত্রীর নাম মিম রশিদ। ৯ জুন বিবাহবন্ধনে আবদ্ধ হন ব্যান্ড তারকা বাপ্পা মজুমদার ও উপস্থাপিকা তানিয়া হোসাইন। দীর্ঘদিনের প্রেমিকা সাম্মা রুশাফি অবন্তীকে বিয়ে করলেন মডেল ও অভিনেতা সিয়াম আহমেদ। এর আগে ১৪ ডিসেম্বর অবন্তীর ও ১৫ ডিসেম্বর সিয়ামের ঘরোয়া আয়োজনে গায়ে হলুদ অনুষ্ঠিত হয়। ১৮ ডিসেম্বর ছোট পর্দার অভিনেত্রী শবনম ফারিয়ার বিয়ে সম্পন্ন হয়। একটি  বেসরকারি বিপণন সংস্থার জ্যেষ্ঠ ব্যবস্থাপক হারুনুর রশীদ অপুর সঙ্গে গাঁটছাড়া বেঁধেছেন এ তারকা। হঠাৎ করেই বিয়ের খবর প্রকাশ করলেন এ প্রজন্মের চিত্রনায়িকা তানিয়া আক্তার দিপালী। চুপিসারেই ২০ ডিসেম্বর বাগদান সেরে  ফেললেন তিনি।

 

আলোচিত অভিনেতা-অভিনেত্রী

আলোচিত ৫ অভিনেতা

আফরান নিশো

জিয়াউল ফারুক অপূর্ব

মোশাররফ করিম

চঞ্চল চৌধুরী

ইরফান সাজ্জাদ

 

আলোচিত ৫ অভিনেত্রী

মেহজাবিন চৌধুরী

নুসরাত ইমরোজ তিশা

তানজিন তিশা

জাকিয়া বারী মম

অপর্ণা ঘোষ

 

চলচ্চিত্রের হালচাল

চলতি বছর মুক্তি পেয়েছে ৫৬টি ছবি। এরমধ্যে মাত্র ছয়টি ছবি কোনোরকমে লগ্নিকৃত অর্থ ফেরত আনে। এটি ঢাকাই চলচ্চিত্রের জন্য নিঃসন্দেহে অশনিসংকেত-

সফল৫ ছবি

পোড়ামন টু

ভাইজান এলোরে

জান্নাত

দেবী

সুপার হিরো

আলোচিত  ৫  ছবি

দহন

স্বপ্নজাল

কমলা রকেট

চালবাজ

মাটির প্রজার দেশে

 

সফল নায়ক-নায়িকা

সফল ৫ নায়ক

শাকিব খান [ভাইজান এলোরে]

সিয়াম [পোড়ামন টু, দহন]

চঞ্চল চৌধুরী [দেবী]

সাইমন [জান্নাত]

বাপ্পী [নায়ক]

 

সফল ৫ নায়িকা

জয়া আহসান [দেবী]

পূজা চেরী [পোড়ামন-২]

মাহি [জান্নাত]

পরীমণি [স্বপ্নজাল]

ববি [বিজলী]

 

যাদের হারালাম

২০১৮ সালে দেশবরেণ্য কয়েকজন শিল্পীকে আমরা হারিয়েছি। এই তারকাদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা

♦ আমজাদ হোসেন -১৪ ডিসেম্বর

♦ আইয়ুব বাচ্চু -  ১৮ অক্টোবর

♦ আনোয়ার  হোসেন - ১ ডিসেম্বর

♦ সাইদুল আনাম টুটুল - ১৮ ডিসেম্বর

♦ শাম্মী আক্তার - ১৬ জানুয়ারি

♦ সাবা তানি - ১৯ ফেব্রুয়ারি 

 ♦ সিরাজ হায়দার - ১১ জানুয়ারি

♦ কাজী আজিজ আহমেদ - ৩০ জানুয়ারি

♦ আলী আকবর রূপু - ২২ ফেব্রুয়ারি

♦ তাজিন আহমেদ  - ২২ মে

♦ রানী সরকার - ৭ জুলাই

♦ আবদুস সাত্তার - ১৯ আগস্ট

♦ রঙ্গলাল দেব চৌধুরী - ১৮ অক্টোবর

♦ মনজুর হোসেন - ৭ ডিসেম্বর

♦ শ্রীদেবী (বলিউড) - ২৫ ফেব্রুয়ারি

♦ রীতা ভাদুড়ী - (কলকাতা) - ১৯ আগস্ট

♦ আভা মুখার্জি (বলিউড) - (কলকাতা), ১৭ জানুয়ারি।

 

বলিউডের আলোচিত বিয়ে

 

বলিউড-হলিউড

বলিউড সেরা ৫

পদ্মাবত

বাঁধাই হো

পিহু

সাঞ্জু

প্যাডম্যান

 

হলিউড সেরা ৫

মিশন ইম্পসিবল : ফলেন আউট

অ্যাভেঞ্জারস : ইনফিনিটি ওয়ার

অ্যাকুয়াম্যান

ব্লাক প্যানথার

বোহেমিয়ান র‌্যাপসডি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর