শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আজ খুলছে শিল্পকলা একাডেমি

ফের সরব হচ্ছে নাট্যাঙ্গন

মোস্তফা মতিহার

ফের সরব হচ্ছে নাট্যাঙ্গন

২৮ আগস্ট শুক্রবার থেকে নাটক সরণিখ্যাত বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটক মঞ্চায়ন শুরুর পর পাঁচ মাসের স্থবিরতা শেষে সচল হয়ে ওঠে নাট্যাঙ্গন। শূন্যন রেপার্টরি থিয়েটারের প্রযোজনায় মুক্তিযুদ্ধভিত্তিক একক নাটক ‘লালজমিন’ মঞ্চায়নের পর দীর্ঘদিনের খরা কেটে সরব হয়ে ওঠে নাট্যাঙ্গন। কিন্তু সংস্কৃতির সূতিকাগার হিসেবে খ্যাত বাংলাদেশ শিল্পকলা একাডেমির মিলনায়তনগুলো খুলে না দেওয়ায় নাট্যচর্চায় ব্যাঘাত ঘটছে বলে মনে করেছিলেন নাটকের মানুষ। আর নাট্যাঙ্গনের মানুষের দাবির মুখে আজ শুক্রবার খুলছে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিনটি মিলনায়তন। আনন্দের সংবাদ হচ্ছে নাটকের দলগুলো বিনা ভাড়ায় পাচ্ছে একাডেমির মিলনায়তনগুলো। ৭ মাস ৫ দিন অর্থাৎ ২২০ দিন পর আজ থেকে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার মুখরিত হবে শিল্পীদের সংলাপে ও শব্দের নৈপুণ্যে আর বর্ণাঢ্য হবে আলোকের ঝরনাধারায়। তবে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে নাটকের মঞ্চায়ন করতে হবে এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার এবং সরকারি ছুটির দিন ছাড়া অন্যান্য দিন মিলনায়তন বরাদ্দ দেওয়া হবে না এমন শর্তও বেঁধে দিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের শর্ত মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে নাটক মঞ্চায়নের ব্যাপারে সম্মতি প্রকাশ করেছে নাটকের বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও এর অধিভুক্ত বিভিন্ন নাটকের দল। জাতীয় নাট্যশালার মিলনায়তনগুলোর পাশাপাশি সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন ও চিত্রশালা মিলনায়তনও খুলে দেওয়া হচ্ছে। উদ্বোধনী সন্ধ্যায় আজ একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে পালাকারের নাটক ‘উজানে মৃত্যু’ ও একই সময় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে জাগরণী থিয়েটার প্রযোজিত নাটক ‘রাজার চিঠি’। আর স্টুডিও থিয়েটার হলে শুরু হচ্ছে খেয়ালি নাট্যগোষ্ঠীর দুই দিনব্যাপী স্মরণানুষ্ঠান। দলের প্রতিষ্ঠাতা এ কে এ কবীরের প্রতি শ্রদ্ধা নিবেদনে এই স্মরণানুষ্ঠানের প্রথম দিন থাকছে তার লেখা গান, কবিতা, নাটকের অংশবিশেষ এবং স্মৃতিচারণ। কাল শনিবার শেষ দিন থাকছে দলের নিজস্ব প্রযোজনার নাটক ‘যুদ্ধ যুদ্ধ’, মৈত্রী থিয়েটারের ‘চা অথবা কফি’, উৎস নাট্যদলের ‘পতাকায় বঙ্গবন্ধু’। প্রতিদিন বিকাল ৫টায় শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে এই আয়োজন। অন্যদিকে বিকালে একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শরৎ উৎসব। শুধু চিত্রশালা প্লাজার মিলনায়তনটি ছাড়া একাডেমির পাঁচটি মিলনায়তনের মধ্যে চারটি মিলনায়তনই সাংস্কৃতিক কর্মযজ্ঞের মধ্য দিয়ে আজ বর্ণাঢ্য হয়ে উঠবে।

এদিকে আজ সন্ধ্যায় নাটক সরণি খ্যাত বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত হবে শৌখিন থিয়েটারের চতুর্থ প্রযোজনার ‘ধূম্রজ¦ালা’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন। অপূর্ব কুমার কুন্ডু রচিত এই নাটকটির নির্দেশনায় রয়েছেন হামিদুর রহমান পাপ্পু। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন দলটির নিয়মিত শিল্পীরা। নাটক মঞ্চায়নের আগে থাকছে সংক্ষিপ্ত আলোচনা সভা। নাট্যকর্মীরা জানান, আজ থেকে একাডেমির মিলনায়তন খুলে দেওয়ার মধ্য দিয়ে নাট্যচর্চার পথ অনেকটা মসৃণ হয়েছে। নাট্যকর্মীদের দাবির পরিপ্রেক্ষিতে সংস্কৃতি মন্ত্রণালয় তাদের ডাকে সাড়া দেওয়ায় সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে বেশ কয়েকজন নাট্যকর্মী বলেন, প্রায় সাত মাস পর শিল্পকলা একাডেমির মঞ্চে নাটক করতে পারব এর চেয়ে খুশির খবর আর কী হতে পারে। সরকারের এমন সিদ্ধান্তে আমরা আনন্দিত। একাডেমির মহাপরিচালক ও নাট্যজন লিয়াকত আলী লাকীর আন্তরিক প্রচেষ্টার কারণে এটি সম্ভব হয়েছে বলে আমরা আবারও মঞ্চে ফিরে আসতে পারছি। লিয়াকত আলী লাকীর স্থলে অন্য কোনো মহাপরিচালক থাকলে নাট্যকর্মীদের দাবি এত সহজে পূরণ হতো না। তিনি একজন নিবেদিতপ্রাণ নাট্যকর্মী বলেই আমাদের দাবি স্বল্প সময়ের মধ্যেই পূরণ হয়েছে। যার কারণে তিনিও প্রশংসার পাওয়ার দাবিদার। আজ শিল্পকলা একাডেমির মিলনায়তন খুলে দেওয়ার মধ্য দিয়ে শুধু মঞ্চের জাগরণ ঘটছে না, এর সঙ্গে সংশ্লিষ্ট সবার দাবি পূরণ হয়ে তাদের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটছে। আর দেশের নাট্যচর্চা তথা সংস্কৃতিচর্চার ক্ষেত্রে এক নতুন সম্ভাবনার দিক উন্মোচিত হয়েছে। এ বিষয়ে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, নাটক তথা সংস্কৃতির চর্চায় ব্যাঘাত ঘটলে সমাজে ক্ষতিকর কাজের সংখ্যা বেড়ে যায়।  দেশের সব ক্রান্তিকালে শিল্পী সমাজ সবসময়ই বড় ধরনের ভূমিকা রেখে থাকে। এই করোনাকালেও জনস্বার্থ ও জনস্বাস্থ্য বিবেচনায় ভার্চুয়াল পদ্ধতিতে শিল্পকলা একাডেমির কর্মকা- সচল ছিল। মিলনায়তন খুলে দেওয়ার ব্যাপারে আমি ও সংস্কৃতি মন্ত্রণালয় সবসময় শিল্পীদের পক্ষে ছিলাম। সংস্কৃতিবান্ধব সরকারের আন্তরিকতার কারণেই বিনা ভাড়ায় হল বরাদ্দের ব্যবস্থা করে নাটক মঞ্চায়নের জন্য আমরা মিলনায়তনগুলো খুলে দিতে সক্ষম হয়েছি। পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত শুক্র, শনি ও সরকারি ছুটির দিনগুলোতে নাটক মঞ্চায়ন ও অনুষ্ঠান আয়োজনের অনুমতি রয়েছে। তবে করোনা পরিস্থিতির উন্নতি হলে একাডেমির মঞ্চগুলো সপ্তাহের সাত দিনই উন্মুক্ত করে দেওয়া হবে। এরপর ১৭ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করে সংস্কৃতি মন্ত্রণালয়। ওই অনুষ্ঠানটির পর নাট্যকর্মীদের মাঝে আশার আলো দেখা দেয়।

যার কারণে একাডেমির হলগুলো খুলে দেওয়ার জন্য গ্রুপ থিয়েটার ফেডারেশন ১৭ আগস্ট শিল্পকলা একাডেমিকে একটি চিঠি দেয়। নাটকের মানুষের দাবির পরিপ্রেক্ষিতে একাডেমি কর্তৃপক্ষ সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে কয়েক দফা বৈঠকে বসে। সর্বশেষ ১ অক্টোবর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষের এক বৈঠক থেকে ২৩ অক্টোবর মিলনায়তন খুলে  দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত আসে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর