শুক্রবার, ১১ মার্চ, ২০২২ ০০:০০ টা

নতুন নাটকে মুখরিত মঞ্চ

নতুন নাটকে মুখরিত মঞ্চ

মাংকি ট্রায়াল

নতুন বছরের শুরুতেই নবপ্রত্যাশা ও আয়োজন নিয়ে সাংস্কৃতিক অঙ্গন হয়ে ওঠে জমজমাট ও উৎসবমুখর। এরই পরিপ্রেক্ষিতে মঞ্চে এসেছে নতুন-পুরনো নাট্যদলের বেশ কিছু নতুন প্রযোজনা। এসব আয়োজন নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

করোনা পরিস্থিতি এখন কিছুটা স্বাভাবিক। তাই নাটক মঞ্চায়নে নিষ্প্রভ মঞ্চে প্রাণ ফিরে এসেছে। নিয়মিত চলছে মহড়া, হচ্ছে নাট্য প্রদর্শনী। বৈরী পরিবেশের মধ্যেও নতুন উদ্যমে কাজ শুরু করেছে মঞ্চনাটকের দলগুলো। দীর্ঘদিন বন্ধ থাকার পর নতুন নাটক নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন মঞ্চকর্মীরা। দর্শক ও নাট্যকর্মীদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে শিল্পাঙ্গন।

প্রতি সপ্তাহেই প্রদর্শিত হচ্ছে নতুন নাটক। ইতোমধ্যেই কয়েকটি নতুন নাটকের সফল মঞ্চায়ন হয়েছে। চলতি ও আগামী মাসজুড়েই থাকছে নতুন নাটকের প্রদর্শনী। এদিকে সুসংবাদ হচ্ছে, মঞ্চে ফিরছেন সিনিয়র শিল্পীরাও। নানা ব্যস্ততায় মঞ্চ থেকে দূরে থাকলেও মঞ্চই তাঁদের প্রাণ। তাই তো সময় ও ব্যস্ততা উপেক্ষা করে মঞ্চ আলোকিত করতে হঠাৎ করেই হাজির হন তাঁরা। তাঁদের মঞ্চে আবির্ভাব দর্শকদের মধ্যে অন্যরকম উত্তেজনা দেখা যায়।

নতুন বছরের আগের দিন ‘বাতিঘর’ মঞ্চে আনে নতুন নাটক ‘মাংকি ট্রায়াল’। এরপর বেশ কয়েকবার এই নাটকটি বিভিন্ন স্থানে মঞ্চায়িত হয়। জেরম লরেন্স ও রবার্ট এডউইন লির গল্প অবলম্বনে এটির মঞ্চরূপ ও নির্দেশনা দিয়েছেন বাতিঘরের দলীয় প্রধান মুক্তনীল। সৃজনশীল নির্দেশনায় রয়েছেন খালিদ হাসান রুমি। এর আগে বাতিঘর মঞ্চে আনে অলিখিত উপাখ্যান, ঊর্নাজাল, হিমুর কল্পিত ডায়রি, র‌্যাডক্লিফ লাইনসহ বেশ কিছু দর্শকপ্রিয় নাটক। এদিকে পৌর জনমিলন কেন্দ্র, মৌলভীবাজারে গতকাল সন্ধ্যা ৭টায় বাতিঘরের নাটক ‘র‌্যাডক্লিফ লাইন’র ২৫তম প্রদর্শনী হয়। রচনা ও নির্দেশনায় মুক্তনীল। দীর্ঘ ২৫ বছর পর ‘পেন্ডুলাম’ নিয়ে মঞ্চে ফেরার কথা ছিল অভিনেতা-নির্দেশক আফজাল হোসেনের। কিন্তু তা পিছিয়ে গেছে।

দুই আগন্তুক বনাম করবী ফুল

দীর্ঘদিন বন্ধ থাকার পর নতুন নাটক নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন মঞ্চকর্মীরা। দর্শক ও নাট্যকর্মীদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে শিল্পাঙ্গন। প্রতি সপ্তাহেই প্রদর্শিত হচ্ছে নতুন নাটক। ইতোমধ্যেই কয়েকটি নতুন নাটকের সফল মঞ্চায়ন হয়েছে।

ঢাকা থিয়েটার ও দেশ নাটকের যৌথ প্রযোজনায় ‘পেন্ডুলাম’ নাটকটি। নাটকটি লিখেছেন মাসুম রেজা, নির্দেশনায় রয়েছেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। তবে দীর্ঘ দুই বছর পর দেশ নাটকের ‘জলবাসর’-এর মঞ্চায়ন হয়েছে। হয়েছে নাটক ‘জনকের অনন্তযাত্রা’ মঞ্চায়নও। যাত্রাপালার আঙ্গিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিসর্জন’ নাটকটি মঞ্চে আসে। নতুন বছরে নতুন থিয়েটার তাদের প্রথম প্রযোজনা নিয়ে বিশ্বমঞ্চে আসছে। নতুন নাট্যদল ‘থিয়েটারিয়ান’ তাদের প্রথম প্রযোজনা ‘ডেথ অব এ সেলসম্যান’ নিয়ে মঞ্চে হাজির হচ্ছে এ বছরই। এটির নাট্যকার আর্থার মিলার, অনুবাদ ফতেহ লোহানী। আশিকুর রহমান লিয়নের নির্দেশনায় এটির সহকারী নির্দেশক হিসেবে রয়েছেন ধীমান চন্দ্র বর্মণ।

বিস্ময়কর সবকিছু

এদিকে মোহসিনা আকতার এবারও সৈয়দ জামিল আহমেদের ‘বিস্ময়কর সবকিছু’ নিয়ে ঘরোয়া পরিবেশে দর্শকদের সামনে এসেছেন। তবে নতুন খবর হচ্ছে, ১২ মার্চ থেকে ঢাকার বাইরে পাঁচটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হচ্ছে ‘ওয়াও ফেস্টিভ্যাল’। যেখানে অভিনেত্রী কাজী নওশাবার ‘টুগেদার উই ক্যান’র উদ্যোগে ঢাকার বাইরে দুটি বিভাগে প্রথমবারের মতো দেশবরেণ্য মঞ্চনির্দেশক সৈয়দ জামিল আহমেদের স্পর্ধার প্রযোজনায় নতুন ড্রয়িংরুম থিয়েটার ‘বিস্ময়কর সবকিছু’ মঞ্চায়িত হবে। নির্দেশক-অভিনেতা আশীষ খন্দকারের নির্দেশনায় নতুন নাটক ‘দুই আগন্তুক বনাম করবী ফুল’র প্রদর্শনী হয়। এটি ‘স্পেস অ্যান্ড অ্যাক্টিং রিসার্চ সেন্টার’র প্রযোজনা। আরণ্যক নাট্যদল মঞ্চে আনে তাদের নতুন নাটক ‘কহে ফেসবুক’। সম্প্রতি রাজশাহীতে মঞ্চস্থ হয়েছে অনুশীলন নাট্যদলের নাটক ‘নায়ক ও খলনায়ক’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মলয় ভৌমিক। ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র অলিয়ঁস ফ্রঁসেজ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হয় ‘ইন দ্য সলিটিউড অব কটন ফিল্ডস’ নাটকটি। ঢাকার নাট্যমঞ্চে পরিবেশিত হয় ফ্রান্সের নাটক ‘দ্য ড্রিম অব অ্যা রিডিকুলাস ম্যান’।

এটি শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর