বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ৪৫তম আসর বসছে আজ

আজীবন সম্মাননায় আনোয়ারা ও রাইসুল ইসলাম আসাদ

আলাউদ্দীন মাজিদ

আজীবন সম্মাননায় আনোয়ারা ও রাইসুল ইসলাম আসাদ

আজ বসছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ৪৫তম জমকালো আসর। এ আসরে পুরস্কার প্রদান ছাড়াও থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বেলা ১১টায় শেরেবাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই পুরস্কার প্রদান অনুষ্ঠান শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সর্বোচ্চ ১১টি বিভাগে পুরস্কার পাচ্ছে গাজী রাকায়েত নির্মিত গোর চলচ্চিত্রটি। আজীবন সম্মাননা পাচ্ছেন যুগ্মভাবে অভিনেত্রী আনোয়ারা এবং অভিনেতা রাইসুল ইসলাম আসাদ। ৪৫তম এই জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ২৭টি বিভাগে পুরস্কার ঘোষণা করা হয়। ২৭ বিভাগে ৩০টি পুরস্কার দেওয়া হচ্ছে। এর মধ্যে তিনটি বিভাগে যুগ্মভাবে পুরস্কার দেওয়া হচ্ছে। ১৫ ফেব্রুয়ারি তথ্য ও সম্প্র্রচার মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই ঘোষণা দেওয়া হয়। এবার যৌথভাবে শ্রেষ্ঠ সিনেমা হয়েছে চয়নিকা চৌধুরী পরিচালিত ‘বিশ্বসুন্দরী’ ও গাজী রাকায়েত পরিচালিত ‘গোর’। এরমধ্যে ‘বিশ্বসুন্দরী’ থেকে চিত্রনায়ক সিয়াম শ্রেষ্ঠ অভিনেতা ও ‘গোর’ থেকে চিত্রনায়িকা দীপান্বিতা মার্টিন হয়েছেন শ্রেষ্ঠ অভিনেত্রী। সর্বোচ্চ ১১টি পুরস্কার। এ ছাড়াও যাঁরা এ সম্মানজনক পুরস্কার পাচ্ছেন তাঁরা হলেন- শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক গাজী রাকায়েত হোসেন (গোর),  শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা এম ফজলুর রহমান বাবু (বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেত্রী অপর্ণা ঘোষ (গণ্ডি), শ্রেষ্ঠ খল-অভিনেতা মো. সাহিদ হাসান মিশা সওদাগর (বীর), শ্রেষ্ঠ শিশুশিল্পী মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি (গণ্ডি), শ্রেষ্ঠ শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার মো. শাহাদৎ হাসান বাঁধন (আড়ং), শ্রেষ্ঠ সংগীত পরিচালক বেলাল খান (বিশ্বাস যদি যায়রে...), শ্রেষ্ঠ নৃত্য পরিচালক প্রয়াত মো. সহিদুর রহমান (তুই কি আমার হবিরে... (বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ গায়ক মো. মাহমুদুল হক ইমরান (তুই কি আমার হবিরে... (বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ গায়িকা দিলশাদ নাহার কণা (তুই কি আমার হবিরে... (বিশ্বসুন্দরী) এবং সোমনূর মনির কোনাল (ভালোবাসার মানুষ তুমি... (বীর), শ্রেষ্ঠ গীতিকার কবির বকুল (তুই কি আমার হবিরে... (বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ সুরকার মো. মাহমুদুল হক ইমরান (তুই কি আমার হবিরে... (বিশ্বসুন্দরী), শ্রেষ্ঠ কাহিনিকার গাজী রাকায়েত হোসেন (গোর), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার গাজী রাকায়েত হোসেন (গোর), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা ফাখরুল আরেফীন খান (গণ্ডি), শ্রেষ্ঠ সম্পাদক মো. শরিফুল ইসলাম (গোর), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক উত্তম কুমার গুহ (গোর), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক পংকজ পালিত ও মো. মাহবুব উল্লাহ (নিয়াজ) (গোর), শ্রেষ্ঠ শ্রব্দগ্রাহক কাজী সেলিম আহম্মেদ (গোর), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা এনামতারা বেগম (গোর), শ্রেষ্ঠ মেক-আপম্যান মোহাম্মদ আলী বাবুল। ২০২০ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য জমা পড়েছিল মোট ১৪টি পূর্ণদৈর্ঘ্য, সাতটি স্বল্পদৈর্ঘ্য ও ছয়টি প্রামাণ্যচিত্র।

এই পুরস্কার প্রদান অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বের উপস্থাপক হিসেবে থাকছেন চিত্রনায়ক ফেরদৌস ও নায়িকা পূর্ণিমা। ফেরদৌস বলেন, এবারের অনুষ্ঠান একেবারে ভিন্নভাবে পরিকল্পনা করা হয়েছে। আমার বিশ্বাস, সবকিছু ঠিকঠাক থাকলে আমন্ত্রিত অতিথিরা অসাধারণ একটি অনুষ্ঠান উপভোগ করবেন।

জমকালো এ সাংস্কৃতিক আয়োজনে চলচ্চিত্রের জনপ্রিয় সব গানের সঙ্গে পারফরম করে দর্শক মনমাতাবেন রোজিনা, অঞ্জনা, অরুণা বিশ্বাস, ইমন, দীঘি, সাইমন, তমা মির্জা, পূজা চেরিসহ বেশ কয়েকজন চলচ্চিত্র অভিনয়শিল্পী।

সর্বশেষ খবর