শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদ আনন্দ

ঈদ আনন্দ

আনন্দের উৎসব মানেই ঈদ। আর ঈদে বড় ও ছোট পর্দায় আনন্দ অনুষ্ঠান থাকবে না এমনটা কখনোই হওয়ার নয়। এবারের ঈদেও এর ব্যতিক্রম হচ্ছে না।  দুই পর্দাজুড়ে থাকছে দর্শক মন রাঙাতে আকর্ষণীয় সব আয়োজন। নতুন সিনেমা, নাটক, ম্যাগাজিন অনুষ্ঠান, গান আরও কত কী। ঈদের অনুষ্ঠান মানেই দর্শকের মনে আনন্দ বাড়িয়ে তোলা। এমনই কিছু আয়োজনের কথা তুলে ধরেছেন-  আলাউদ্দীন মাজিদ ও পান্থ আফজাল

 

তারকাবহুল ‘ইত্যাদি’

এবার ঈদের ইত্যাদি ধারণ করা হয়েছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। এবারও ইত্যাদি শুরু করা হয়েছে- ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ এ গানটি দিয়ে। একটি দেশাত্মবোধক গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন। গানের চিত্রায়ণে সাবিনা ইয়াসমিনের সঙ্গে অংশ নিয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল এবং বাংলাদেশ নারী ক্রিকেট দল। ‘পতাকার লাল সূর্যটা মাগো, প্রতিটি হৃদয়ে জ্বেলে দাও’ শিরোনামে গানটির কথা লিখেছেন গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীত পরিচালনা করেছেন তরুণ সুরকার আকাশ মাহমুদ।  এবারের ইত্যাদিতে নৃত্যেও বৈচিত্র্য এনেছেন হানিফ সংকেত। ত্রিমাত্রিক নাচটি পরিবেশন করেন নৃত্যজুটি শিবলী মোহাম্মদ ও শামীম আরা নিপা। ছন্দে ছন্দে একটি ব্যতিক্রমী আড্ডার আলোচনায় অংশগ্রহণ করেছেন অভিনয় তারকা শহীদুজ্জামান সেলিম, আজিজুল হাকিম, মীর সাব্বির ও শাহরিয়ার নাজিম জয়। তিনজন অভিনয় তারকা আজমেরী হক বাঁধন, সাবিলা নূর ও নাজিফা তুষিকে দিয়ে তিনটি ভিন্ন ভিন্ন বিষয়ে অভিনয় করানো হয়। মিউজিক্যাল ড্রামায় দেখা যাবে ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে তিনটি ভিন্ন মিউজিক্যাল ড্রামা। রিচি সোলায়মানকে দীর্ঘদিন পর এ পর্বের মাধ্যমে দর্শকরা দেখতে পাবেন। ছোটবেলায় ‘আদর্শলিপি’ কিংবা ‘বাল্যশিক্ষা’য় পড়া কিছু নীতিবাক্য নিয়ে তৈরি করা হয়েছে দলীয় সংগীত। এ পর্বে অংশগ্রহণ করেছেন অভিনেতা মাহফুজ আহমেদ এবং চিত্রনায়িকা বুবলী। ইত্যাদিতে বিদেশি নাগরিকদের দিয়েও আমাদের লোকজ সংস্কৃতি, বিভিন্ন গ্রামীণ খেলাধুলা, ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরা হচ্ছে। নির্বাচিত চারজন দর্শকের মুখোমুখি হয়েছেন অভিনেতা জাহিদ হাসান।  রয়েছে নাতি আর নানি। ইত্যাদির শিল্প নিদের্শনা করেছেন মুকিমূল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী ছিলেন রানা সরকার ও মামুন মোহাম্মদ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন, স্পন্সর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড। ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে ঈদের পরদিন রাত ৮টার বাংলা সংবাদের পর।

 

ড. মাহফুজুর রহমানের ‘হৃদয় তোমাকেই চায়’

ঈদের রাতে একক সংগীতানুষ্ঠান নিয়ে হাজির হচ্ছেন এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। ‘হৃদয় তোমাকেই চায়’ শিরোনামে এবারের আয়োজনে তিনি শোনাবেন ১২টি গান। চমক হিসেবে থাকছে তিনটি গজল। যে গানগুলোতে সুরারোপ করেছেন মান্নান মোহাম্মদ, রাজেশ ঘোষ ও এস আই সুমন। গানের কথা লিখেছেন নাজমা মোহাম্মদ, রাজেশ ঘোষ, এস আই সুমন এবং ড. মাহফুজুর রহমান। গানগুলোর শিরোনাম হচ্ছে- ‘জানো না’, ‘ভালোবাসি বলে’, ‘আমি তোমার’, ‘বেইমান’, ‘ঠিকানা’, ‘জীবন সাথী’, ‘আমার ভালোবাসা অন্য রকম’, ‘তুমি সত্যি করে বলো’ এবং ‘রিমিক্স দাইমা-২’। অনুষ্ঠানে থাকছে গজলসম্রাট মেহেদী হাসানের গাওয়া ‘প্যায়ার ভারে দো শার্মিলে ন্যান’, ‘রাফতা রাফতা’ এবং চকোরী চলচ্চিত্রের ‘ওহ মেরে সামনে তাসভীর বানে’ শিরোনামের গজলগুলো। ঈদের দিন রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হবে এটি।

 

কৃষকের ঈদ আনন্দ

ঈদুল ফিতরের পরদিন বিকাল সাড়ে ৪টা মানেই চ্যানেল আইয়ের পর্দায় ‘কৃষকের ঈদ আনন্দ’। শাইখ সিরাজের পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় জনপ্রিয় এ অনুষ্ঠানটির এবারের পর্ব ধারণ করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে টেকানগর গ্রামে লঙ্গন নদীর তীরে। গ্রামীণ আবহে কৃষকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এবারের ‘কৃষকের ঈদ আনন্দ’ আরও জমজমাট ব্যতিক্রমী ও মজার সব খেলাধুলায়। আর দেশ-বিদেশের বৈচিত্র্যপূর্ণ সব গল্পের বুননতো রয়েছেই।

এবার খেলাধুলার অংশটি ধারণের জন্য ব্রাহ্মণবাড়িয়াকে বেছে নেওয়ার কারণ হিসেবে উন্নয়ন সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেন, ‘ব্রাহ্মণবাড়িয়ার মানুষের অর্থনীতির মূল ভিত্তিই কৃষি। প্রাচীনকাল থেকেই এ অঞ্চল ধান, পাট, সরিষার পাশাপাশি প্রাকৃতিক মাছের ভান্ডার। প্রতিবছর ঈদ আনন্দের একটি নির্দিষ্ট থিম থাকে। এবার কৃষি ঐতিহ্যের ব্যতিক্রমী অঞ্চল হাওরকে কেন্দ্র করে রচিত হয়েছে কৃষকের ঈদ আনন্দের মূলগাথা। নদীমাতৃক বাংলার নদীকে ঘিরে যে জীবনযাপন তা তুলে ধরতে চেয়েছি। সবদিক থেকে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরকে এবার এ আয়োজনের জন্য উপযোগী মনে হয়েছে।’ ‘কৃষকের ঈদ আনন্দ’ প্রচারিত হবে ঈদের পরদিন বিকাল সাড়ে ৪টায় চ্যানেল আইতে।

 

চাঁদ রাতে বসুন্ধরা ডিজিটালে জেমস

ঈদুল ফিতরের চাঁদ রাতে বসুন্ধরা ডিজিটালের ইউটিউব প্ল্যাটফরমে ‘সবই ভুল’ শিরোনামের নতুন গান নিয়ে আসছেন নগরবাউল খ্যাত শিল্পী জেমস।  সোমবার বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল হেডকোয়ার্টার-২ এর কনফারেন্স রুমে বসুন্ধরা এলপি গ্যাসের পৃষ্ঠপোষকতায় জেমসের আসন্ন গানটির স্মারক বসুন্ধরা ডিজিটালের পক্ষ থেকে জেমসের হাতে তুলে দেওয়া হয়। একই সঙ্গে গানটির আনুষ্ঠানিক প্রকাশের তারিখও ঘোষণা করা হয়। এসময় উপস্থিত ছিলেন বসুন্ধরা এলপি গ্যাসের সিও (ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং, সেক্টর-এ) এম এম জসিম উদ্দিন, চিফ ফিন্যানশিয়াল অফিসার মাহবুব আলমসহ বসুন্ধরা গ্রুপের সেক্টর-এ এবং বসুন্ধরা ডিজিটালের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এম এম জসিম উদ্দিন বক্তব্যে বলেন, ‘জেমসের নতুন এ গানটি তরুণ থেকে শুরু করে সব বয়সের মানুষের হৃদয় ছুঁয়ে যাবে বলে আশা করছি।’ মাহফুজ আনাম জেমস বলেন, ‘প্রথম গানের শ্রোতাদের প্রতিক্রিয়ার কথা মাথায় রেখে সময় নিয়ে দ্বিতীয় গানটি করা  হয়েছে। বসুন্ধরার আন্তরিকতা এবং কাজের স্বাধীনতা ছিল বলে সময় নিয়েছি ভালো কিছু উপহার দেওয়ার জন্য।

 

ছোটপর্দার নাটক

হানিফ সংকেতের ‘বাড়িঘর আপন পর’ : হানিফ সংকেতের রচনায় ও পরিচালনায় নাটকের নাম ‘বাড়িঘর আপন পর’ প্রচার হবে এটিএন বাংলায় ঈদের দিন রাত ৮টা ৫০ মিনিটে। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির, তারিন জাহান প্রমুখ।

অংক স্যার : বৃন্দাবন দাসের রচনা ও এজাজ মুন্নার পরিচালনায় ঈদের ৭ দিন ধরে মাছরাঙা টেলিভিশনে সন্ধ্যা ৭টা ২০ মিনিটে প্রচার হবে ‘অংক স্যার’।

পাবনার ভাবনা : ঈদের আগের দিন থেকে ঈদের সপ্তম দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ১০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে ও আফজাল হোসেনের অভিনয়ে-নির্মাণে সিরিজ ‘পাবনার ভাবনা’।

ভালোবাসার মূল্য কত

ঈদের প্রথম দিন রাত ১০টা ৫ মিনিটে দীপ্ত টিভিতে সৈয়দ শাকিলের পরিচালনায় প্রচার হবে একক নাটক ‘ভালোবাসার মূল্য কত’। অভিনয় করেছেন অপূর্ব, সাবিলা নূর, আবদুল্লাহ রানা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর