রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভিন্ন লুকে তারকাদের চমক

ভিন্ন লুকে তারকাদের চমক

রম মেকওভারে তারকারা বদলেছেন অনস্ক্রিন চেহারায়। চলচ্চিত্রের শুরু থেকেই তারকারা ছদ্মরূপ নিয়ে আসছেন। এখন প্রস্থেটিক মেকআপের চল আসায় মেকআপ বা মেকওভারের জগতে আমূল পরিবর্তন এসেছে। অল্প বয়সী অভিনেতা-অভিনেত্রীরা হয়ে যাচ্ছেন বয়স্ক। বয়স্ক হয়ে যাচ্ছেন অল্প বয়সী। আর এ ধরনের মেকআপের ফলে অভিনেতা-অভিনেত্রীদের আসল চেহারাটাই একেবারে ঢেকে ফেলা সম্ভব হচ্ছে।  এই তালিকায় কারা আছেন, সে তারকাদের কথা তুলে ধরেছেন - আলাউদ্দীন মাজিদ

 

বয়োবৃদ্ধ শাকিব খান

ঈদে শাকিব খান অভিনীত ‘প্রিয়তমা’ ছবিটি মুক্তি  পেয়েছে। এতে তাঁকে দেখা গেছে একেবারে বয়োবৃদ্ধরূপে। তাঁর এই অন্যরকম লুককে এক কথায় ভাইরাল বলা চলে। ছবিটি মুক্তির আগে যখন তাঁর এই লুক প্রকাশ হয় তখনই দর্শক আগ্রহ নিয়ে ছবিটি দেখতে নড়েচড়ে বসে এবং মুক্তির পর সিনেমা হলে ভিড় করে। এই ছবিতে শাকিব খানের সামগ্রিক লুক ডিজাইনের দায়িত্বে ছিলেন ফ্যাশন ডিজাইনার ফারাহ দিবা। প্রথম দর্শনে দেখা গিয়েছিল কোঁকড়া চুলে রাফ অ্যান্ড টাফ শাকিবকে। অ্যাকশন সিকোয়েন্সের পোস্টারে উড়ন্ত লম্বা চুল। আর শেষে পরশুর অ্যাটম বোমা, অর্থাৎ বৃদ্ধ বয়সী লম্বা চুলের শাকিবের অভূতপূর্ব লুক। লুক ডিজাইন করার সময় প্রিয়তমা সিনেমায় শাকিব খানের হেয়ারস্টাইলকে ফারাহ একটি বড় চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন। এই ছবিতে শাকিব খানকে দীর্ঘদিন পর পুরো গল্পে লম্বা চুলে দেখা যায়। প্রিয়তমা সিনেমায় সিকোয়েন্স, অ্যান্ট্রি, অ্যাকশন আর দুটি গানের প্রতিটি লুক ও কস্টিউম আলাদাভাবে ডিজাইন করা হয়েছে, যা হয়তো আগে অন্য কোনো মূলধারার সিনেমায় সেভাবে দেখা যায়নি। জীবনের তিনটি পর্যায়ে তিনটি সম্পূর্ণ ভিন্নরূপে শাকিব খান এই ছবিতে ভক্তদের সামনে এসেছেন। ফারাহ ছয় ঘণ্টার অক্লান্ত পরিশ্রম করে হেয়ার এক্সটেনশনের সাহায্যে শাকিব খানের চুলের স্টাইল করেছেন। আর তিনি সেটি ক্যারিও করেছেন দুর্দান্ত। বয়োবৃদ্ধ ব্যক্তিরূপে শাকিবের চেহারায় প্রস্থেটিক লুক ব্যবহার করা হয়েছে। মেকআপ, চুলের স্টাইল আর পোশাক-আশাকের সঙ্গে ন্যাচারাল ধূলিধূসরিত জীর্ণ লুক চরিত্রে পূর্ণতা দিয়েছে। শাকিবের এই লুক আনতে ৫ লাখ টাকারও বেশি ব্যয় হয়েছে বলে জানা যায়।

 

১২ বছর বয়সী অমিতাভ

‘পা’, ছবিটি মুক্তি পেয়েছিল ২০০৯ সালে। এতে প্রোজেরিয়া নামক এক দুরারোগ্য রোগে আক্রান্ত ১২ বছর বয়সী ছেলের চরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন। এই ছবিতে বিগ বির বাবার চরিত্রে অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন। আর. বাল্কি পরিচালিত এই ছবিটি জিনের অবস্থার কারণে প্রোজেরিয়া নামে পরিচিত একটি বিরল রোগে আক্রান্ত বালকের সঙ্গে তার মা-বাবার সম্পর্কের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে। ছবিটির মূল আকর্ষণই ছিল অমিতাভের অনবদ্য লুক। এ কারণে সমালোচকদের প্রশংসা ও বক্স অফিসেও দুর্দান্ত সাফল্য পায় ‘পা’। অমিতাভ বচ্চন এ ছবিতে তাঁর চ্যালেঞ্জিং অভিনয়ের জন্য ৫৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং পঞ্চমবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা অভিনেতা পুরস্কার পান।

 

বামন শাহরুখ খান

জিরো সিনেমায় বামন চরিত্রে শাহরুখ খানকে দেখে চরম বিস্মিত হন দর্শকরা। আবার পাঠান সিনেমায় ৫৫ পার করেও গ্ল্যামার যেন ফেটে পড়ছে শাহরুখের। তাছাড়া একটি ব্র্যান্ডের হয়ে ফটোশুট করেন শাহরুখ। আদতে শাহরুখ খানের ছবিটি টেকনোলজির কারসাজিতে  তৈরি করা হয়েছে। ডাব্বু রতনানির একটি পুরনো ফটোশুটের ছবিকে ফটোশপের মাধ্যমে নতুন রূপ দিয়েছে শাহরুখের কোনো ভক্ত। ২০১৭ সালে সেই ফটোশুট সেরেছিলেন শাহরুখ।

 

বয়স্ক সালমান খান

সালমান খানকে বয়স্ক চরিত্রে দেখা গিয়েছিল ‘ভারত’ সিনেমায়। দাড়ি, গোঁফ, চশমার মিশেলে এক অন্যরকম সালমানকে দেখে মুগ্ধ ও অবাক হন দর্শকরা। ছবিটির ফাস্ট লুক প্রকাশের সঙ্গে সঙ্গে এটি নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছিল বলিউড পাড়ায়। সিনেমাটি মুক্তির আগে সোশ্যাল মিডিয়ায় পোস্টার শেয়ার করে সালমান লিখেছিলেন, ‘আমার চুল-দাড়িতে যত সাদা দেখছেন, তার থেকে অনেক রঙিন আমার জীবন।’ সত্যিই সিনেমাটি দেখে সে প্রমাণই পেয়েছিলেন দর্শকরা।

 

চোর হৃত্বিক রোশন

ধুম ২ ছবিতে চোরের ভূমিকায় দেখা গিয়েছিল হৃত্বিককে। আর চুরির জন্যই বিভিন্ন সময় বিভিন্ন লুকে দেখা গেছে তাঁকে। এই মেকওভার অবশ্যই চমকে দিয়েছে হৃত্বিকের অতি বড় সমালোককেও। প্রস্থেটিক মেকআপের সাহায্যে তাঁর চেহারার যে একাধিক পরিবর্তন আনা হয়েছিল তা দেখে চমকে গিয়েছিল আপামর দর্শক-ভক্ত।

 

চাচি চরিত্রে কমল হাসান

প্রস্থেটিক মেকআপের সাহায্যে যত ধরনের লুক কমল হাসান অ্যাডপ্ট করেছেন, ততটা হয়তো কোনো ভারতীয় অভিনেতা পারেননি। হিন্দুস্তানি ছবিতে বয়স্ক দেশপ্রেমিকের চরিত্রে দেখা গেছে কমলকে। এ ছাড়া দশাবতার ছবিতে ১০টি ভিন্ন লুকে দেখা গেছে তাঁকে। যার অধিকাংশই প্রস্থেটিক মেকআপের জাদু। তবে কমল হাসানের চরম মেকওভারের কথা বলতে গেলে কিন্তু সবচেয়ে জনপ্রিয় ‘চাচি ৪২০’ই।

 

৮০ বছরের দাদু ঋষি

ঋষি কাপুর অভিনীত ‘১০২ নট আউট’-এ দেখা যায় ভারতীয় চলচ্চিত্রের দুই মহারথীকে। ১০২ বছরের বাবার চরিত্রে অভিনয়  করেন বিগ-বি ও ৭৫ বছর বয়সী ছেলের চরিত্রে থাকবেন ঋষি কাপুর। সিনেমার পরিচালক উমেশ শুক্লার এই আসন্ন সিনেমায় এমন চমকপ্রদ উপহার এর আগে কেউ দেননি। অন্যদিকে ‘কাপুর অ্যান্ড সন্স’ সিনেমায় দাদুর চরিত্রে অভিনয় করে সবার মন কেড়ে নিয়েছিলেন ঋষি কাপুর। ‘কাপুর অ্যান্ড সন্স’ সিনেমার পর বলি-ইন্ডাস্ট্রিতে ঋষি কাপুর দাদাজি নামেই পরিচিত হন। এই ছবিতে ৮০ বছরের ঠাকুরদার ভূমিকায় অভিনয় করেছেন ঋষি।

 

কুরূপী বিক্রম

বিক্রম বলিউড তারকা না হলেও তাঁর অভিনীত অপরিচিত এবং আই বলিউডে ভালোই ব্যবসা করেছে। রাবণ ছবিতেও দেখা গিয়েছিল বিক্রমকে। কিন্তু আই ছবিতে কুরূপী মানুষ হিসেবে তাঁর যে মেকওভার করা হয়েছিল তা এক কথায় প্রশংসনীয়। বিক্রমের মেকআপের কৃতিত্ব নিউজিল্যান্ডের ওয়েটা ওয়ার্কশপের।

 

বৃদ্ধ অর্জুন

একটি বিজ্ঞাপনে শুটের জন্য তরুণ অর্জুনকে বেশ কয়েকটি ভিন্ন রূপ দেওয়ার প্রয়োজন ছিল। মাথায় অর্ধেক টাক, বাকি অংশে সাদা উশকোখুশকো চুল। কপালে বয়সের বলিরেখা। অপেক্ষাকৃত ছোট বাঁ চোখ, চশমা, পাকা গোঁফ-দাড়িতে অর্জুন কাপুরকে চেনা দায়।

 

বৃদ্ধ শিখ বীর দাস

‘জানে কিউ’ ছবিতে এক শিখ ব্যক্তির ভূমিকায় অভিনয় করেছেন মস্তিজাদে অভিনেতা বীর দাস। এই ছবিতে বৃদ্ধ শিখের ভূমিকায় যে মেকআপ তাঁকে দেওয়া হয়েছে, তা অতুলনীয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর