শিরোনাম
বুধবার, ৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

হৃদির সিনেমাটি নিয়ে আমি আশাবাদী

হৃদির সিনেমাটি নিয়ে আমি আশাবাদী

নন্দিত অভিনেত্রী তারিন জাহান। এখনো সব মাধ্যমে সমানতালে অভিনয় করে যাচ্ছেন। এর সঙ্গে রাজনীতিতেও সরব রয়েছেন। ১৮ আগস্ট হৃদি হকের ‘১৯৭১ সেই সব দিন’ দিয়ে বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে এই অভিনেত্রীর। তাঁর সঙ্গে এ সিনেমা ও সমসাময়িক ব্যস্ততা  নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

অবশেষে ‘১৯৭১ সেই সব দিন’ দিয়ে বড় পর্দায় ফিরছেন। এ সিনেমায় আপনার চরিত্রটি কেমন?

নায়লা নামের চরিত্রে অভিনয় করেছি। ভালোই লেগেছে এ চরিত্রে অভিনয় করতে। এ চলচ্চিত্রের প্রত্যেকটি চরিত্রই কিন্তু গুরুত্বপূর্ণ। এ সিনেমার গল্পই এর নায়ক। কাজ করে বেশ তৃপ্তি পেয়েছি।

 

হৃদি হকের নির্মিত প্রথম সিনেমাতেই আপনি...

হৃদির প্রথম সিনেমাতে থাকতে পেরে সত্যিই খুশি। হৃদির লেখা অনেক ম্যাচিউরড মনে হয়েছে। তার নির্দেশিত নাটকও দেখেছি। সব মিলিয়ে হৃদির সিনেমাটি নিয়ে আমি আশাবাদী।

 

‘ইয়ে শ্যামে’ গানে ভিন্ন রূপে দেখা গেল আপনাকে। এ সিনেমায় গানটি কতখানি প্রাসঙ্গিক?

এটি সিনেমার দ্বিতীয় গান। অনলাইনে গানটি প্রকাশের পর থেকেই শ্রোতার প্রশংসা কুড়িয়ে যাচ্ছে। সিনেমার কাহিনি ও ঘটনাপ্রবাহের সঙ্গে মিলিয়ে উর্দু গানটি ব্যবহার করা হয়েছে। গানটি কতটা প্রাসঙ্গিক, তা ছবি দেখলেই স্পষ্ট হবে।

 

এখন থেকে কি নিয়মিত অভিনয় করবেন?

মাঝে কাজ থেকে কিছুদিনের বিরতিতে ছিলাম। এখন কাজে মন দিয়েছি। আশা করি সামনে আরও নতুন কিছু কাজ দর্শকদের উপহার দিতে পারব।

 

কলকাতার সিনেমায় অভিনয় করেছিলেন...

এখনো মুক্তি পায়নি সেটা।

 

চলচ্চিত্রের শিল্পী-নির্মাতারা নাটকের আর্টিস্টদের নিয়ে ভুল ধারণা পোষণ করেন...

দেখুন ওটিটি মিডিয়ায় কিন্তু আমাদের টেলিভিশনের আর্টিস্টরাই কাজ করছেন। এ ছাড়াও আন্তর্জাতিক মানসম্পন্ন যে সিনেমাগুলো হচ্ছে, দুই বাংলা মিলে কাজ  হচ্ছে, কানে যে সিনেমাগুলো যাচ্ছে এগুলোতে কিন্তু আমাদের টেলিভিশন মিডিয়ার আর্টিস্টরাই অভিনয় করছেন। এটা খুবই গর্বের যে, আমাদের শিল্পীরা বিভিন্ন আন্তর্জাতিক অঙ্গনে গিয়ে সুনাম অর্জন করছেন। আমাদের শিল্পীরা অনেক বেশি দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন।

 

ওটিটিতে ঝুঁকছেন শিল্পীরা, টিভি চ্যানেল মুখ থুবড়ে পড়ছে- বিষয়টি নিয়ে কী বলবেন?

টিভি থেকে এখন অবশ্য ওয়েব কনটেন্টে বেশি কাজ হচ্ছে। কাজ বেশি দেখছে মানুষ। শুধু বাংলাদেশের মানুষই নয়, বিদেশের মানুষও ওয়েবের কাজগুলো দেখছে। এটা অবশ্যই শুভ উদ্যোগ। এটাকে আমাদের কাজে লাগাতে হবে। এই প্ল্যাটফরমটি আমরা নতুন পেয়েছি। নাটক, সিনেমা, ওয়েব কনটেন্টে আমাদের টেলিভিশন মিডিয়ার আর্টিস্টরাই বেশি কাজ করছেন। সুনাম অর্জন করছেন এবং পুরস্কৃতও হচ্ছেন।

 

শিল্পীরা অভিনয় থেকে বেশি রাজনীতির দিকে ঝুঁকছেন...

সেটা নয়। শিল্পীদের কাজ অভিনয় করা শুধু নয়, তাদের রাজনৈতিক সচেতনও কিন্তু হতে হয়। শিল্পীরা আগেও রাজনীতিতে সরব ছিলেন। এটা ইতিবাচক একটা বিষয়।

 

মিডিয়ায় সিন্ডিকেট নিয়ে আপনার বক্তব্য কী?

সিন্ডিকেট থাকতেই পারে, কিন্তু সিন্ডিকেটের বাইরেও কিন্তু শিল্পীরা নিয়মিত কাজ করে যাচ্ছেন। কেউ কম আবার কেউ বেশি কাজ করছেন, সেটা সত্য। এখন একটা ট্রানজিকশন পিরিয়ড চলছে। তবে সিন্ডিকেট একটা সময় পর্যন্ত থাকে; বেশি দিন  টেকে না। খারাপ জিনিস বেশি দিন থাকে না, এটা চরম সত্য।

সর্বশেষ খবর