মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
ক থো প ক থ ন

বাবাকে নিয়ে আমার অনেক পরিকল্পনা

বাবাকে নিয়ে আমার অনেক পরিকল্পনা

ভাটির দেশের মরমি কণ্ঠশিল্পী আবদুল আলীমের আজ ৪৯তম প্রয়াণ দিবস। তাঁর সুযোগ্য কন্যা নূরজাহান আলীম বাবার দেখানো পথ ধরেই হাঁটছেন। এই দিনে বাবাকে নিয়ে স্মৃতিচারণা এবং নানা প্রসঙ্গে তাঁর সঙ্গে কথা বলেছেন - পান্থ আফজাল

 

বাবার প্রয়াণ দিবস উপলক্ষে কী পরিকল্পনা রয়েছে?

এবার পারিবারিকভাবে মিলাদ মাহফিলের আয়োজন করা হবে। আর বাবার কবর জিয়ারত করা হবে।

 

বাবাকে নিয়ে একটি ডকুমেন্টারি ফিল্ম নির্মাণ করতে  চেয়েছিলেন। সেটির অগ্রগতি কতদূর?

বাবাকে নিয়ে ডকুমেন্টারি ফিল্ম তৈরির কাজ চলছে। ব্যাসিক কিছু কাজ এগিয়ে রাখা হয়েছে। আজ বাবার প্রয়াণ দিবসের দিনে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করব বাবার কবরস্থান থেকে। নাম ‘রঙীলা নায়ের মাঝি’। এই ডকুমেন্টারি ফিল্মের প্রযোজক আমি আর ডিরেক্টর হিসেবে রয়েছেন মীর শামসুল আলম বাবু। বাবার গাওয়া গান, তাঁর অন্যান্য কাজ, কোথায় প্রোগ্রাম করেছিলেন, কিছু মিরাকেল ঘটনা ও তাঁকে নিয়ে স্মৃতিচারণা এই ডকুমেন্টারি ফিল্মে থাকবে।

 

আপনার বাবার গাওয়া দেড় শতাধিক গান রয়েছে পাকিস্তানের করাচিতে। সেগুলো আনার উদ্যোগ সফল হয়েছে?

গানগুলো দেশে আনার চেষ্টা করে যাচ্ছি আমরা। রেডিও পাকিস্তান থেকে গানগুলো আনার প্রসেসিং চলছে। বিষয়টি এখন ফরেন মিনিস্ট্রি দেখছে। একটু দেরি হচ্ছে কিছু জটিলতার কারণে, তবে চেষ্টার কোনো ত্রুটি রাখছি না।

 

স্মৃতি ধরে রাখতে তাঁর নামে একটি উড়ালসড়ক নামকরণের আবেদন জানানো হয়েছিল...

‘আবদুল আলীম খিলগাঁও ফ্লাইওভার’ নামকরণের জন্য আবেদন করা হয়েছিল। তবে কবে এটি এপ্রুভ হবে সেটা এখনো জানি না। মেয়র মহোদয় বিষয়টিকে গুরুত্ব দিলে আশা করি হবে।

 

পল্লী সম্রাটের স্মৃতি ধরে রাখতে আর কী উদ্যোগ নিয়েছেন?

বাবাকে নিয়ে বই প্রকাশ করব। কিছু লেখা পেয়েছি। আরও কিছু লেখার জন্য অপেক্ষা করছি। বাবার সময় যাঁরা গান করেছেন তাঁদের কিছু লেখা আর যাঁরা বাবাকে চিনতেন, জানতেন তাঁদের কাছেও কিছু লেখা আহ্বান করেছি। সবকিছু গোছাতে তাই একটু সময় লাগছে। বাবাকে ঘিরে কাজগুলো সফলভাবে সম্পন্ন হলেই আমার শান্তি। আসলে খুব খারাপ লাগে যখন দেখি দেশের এই সম্পদের স্মৃতিকে ধরে রাখার রাষ্ট্রীয় কোনো উদ্যোগ নেই। নেই তাঁকে নিয়ে কোনো ভাস্কর্য বা অডিটোরিয়াম। তাঁর গান অনেকে বিকৃত করে গাইছে।

 

বাবার গান সবার মাঝে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে?

বাবাকে নিয়ে আমার অনেক পরিকল্পনা আছে। গান গাওয়ার আগে থেকেই পরিকল্পনা। যেগুলো আরও আগে করা দরকার ছিল। কিন্তু দুর্ভাগ্য করা হয়নি। মেয়ে হিসেবে আমি সেই দায়িত্ব পালন করব। বাবার বেশ কয়েকটি গান নিয়ে কাজ শুরু করব শিগগিরই। একটু সময় নিয়ে করতে চাই।

 

হাছন রাজা, লালনকে নিয়ে সিনেমা নির্মিত হয়েছে। তাহলে আবদুল আলীমকে নিয়ে কেন সিনেমা নির্মাণের উদ্যোগ নেই?

এত বছর হয়ে গেল বাবার কাজগুলো নিয়ে কেউ কোনো দিন উদ্যোগ নেয়নি। এটা সত্যিই কষ্টদায়ক। তবে মেয়ে হিসেবে যা কিছু উদ্যোগ নিয়েছি সেটা আমি। তাঁকে নিয়ে বায়োপিক নির্মাণেরও ইচ্ছা ছিল। তবে তাঁর চেহারা, সেই সময়কার অবস্থা বিবেচনা করে এই কাজটি একটু জটিল। সময় লাগবে অনেক।

সর্বশেষ খবর