শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
কথোপকথন

আমি চাই সবার হৃদয়ে থাকতে

আমি চাই সবার হৃদয়ে থাকতে

ঢাকাই সিনেমায় সবচেয়ে ব্যস্ততম অভিনেতা সিয়াম আহমেদ। স্বল্প ক্যারিয়ারেই বৈচিত্র্যময় চরিত্র ও অভিনয়গুণে দর্শককে মুগ্ধ করেছেন সিয়াম। সম্প্রতি ‘অন্তর্জাল’র লুমিন চরিত্রে বড় পর্দায় দেখা গেছে তাঁকে। তাঁর সঙ্গে সমসাময়িক ব্যস্ততা নিয়ে কথোপকথনে- পান্থ আফজাল

 

অন্তর্জাল মুক্তিতে ভালো লাগাটা কতখানি?

ছবিটির জন্য আমরা অনেকদিন ধরে চেষ্টা করেছিলাম। দেশীয় ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য এইটা একটা কোয়ালিটিফুল সিনেমা, সামথিং নিউ। ফাইনালি দর্শকদের জন্য অন্তর্জাল নিয়ে আসতে পেরেছি। এটাই সবচেয়ে আনন্দের।

 

লুমিনের সঙ্গে বোঝাপড়াটা কেমন ছিল?

কাগজে-কলমে ক্যারেক্টারটা একরকম ছিল, যখন বাস্তব জীবনে প্লে করলাম তখন ক্যারেক্টারের আরও অনেক ডাইমেনশন বের হওয়া শুরু হলো। লুমিন চরিত্রটা অনেক লোনলি ক্যারেক্টার ছিল। যাঁরা নিজের কাজ নিয়ে থাকতে পছন্দ করে। আমার সবচাইতে ভালো লেগেছে যে, আমার ডিরেক্টর দীপঙ্কর দীপন, রাইটার সবাই মিলে আমাকে এই চরিত্রটি ঠিকঠাক মতো করতে সেই স্পেসটা দিয়েছে। যেন আমি লুমিনকে একটু মানুষ বানাতে পারি। আমি মনে করি, অন্তর্জাল দেখার পর আমাদের পরবর্তী প্রজন্ম লুমিনের মতো হতে চাইবেন।

 

বন্ধু সুনেরাহর সঙ্গে কাজ সহজ নাকি জটিল?

বন্ধুদের সঙ্গে কাজ করাটা খুবই সহজ। ওইখানে একটা জিনিস বলা যায়, আমি এরকম প্ল্যান করেছি, তুই কি ভাবছিস? বা তোর কাছে কি বেটার কোনো আইডিয়া আছে? দেন লেটস ট্রাই দ্যাট। এই জিনিসটা সবসময় সবাইকে বলা যায় না। তাই বন্ধুর সঙ্গে কাজ করাটা মজার।

 

দীপঙ্কর দীপনের সঙ্গে নেক্সট কোনো প্রজেক্টে কাজ করার সম্ভাবনা রয়েছে?

তা তো সময়ই বলে দেবে। তবে সম্ভাবনা নেই। আমার মনে হয় আমরা একজন আরেকজনের সঙ্গে অনেক সময় কাটিয়ে ফেলেছি অলরেডি ব্যাক টু ব্যাক। সেটা মোর দ্যান ফাইভ ইয়ারস। দুইটা সিনেমা। আমি বারবার দাদাকে রাগ করি। বলি, কেন আপনি সবসময় কঠিন কঠিন সাবজেক্ট চুজ করেন। একটু সহজ ছবি বানান। এই লোকটা সহজভাবে চিন্তাই করতে পারে না। তাঁর ওই লুমিনের মতো প্রবলেম আছে। তাঁর মনে হয় আমি যদি ডিফারেন্ট কিছু না চিন্তা করতে পারি তাহলে ইন্ডাস্ট্রিকে কি দিয়ে যাব? আমাকে কেন মানুষ মনে রাখবে? তো তখন আমিও চুপচাপ হাসি। তারপর ভাবি, লোকটা তো ঠিকই বলে। এতটুকুই তো আমাদের চেষ্টা থাকে, যে কিছু একটা করে যাওয়ার। নিজের নামটা রেখে যাওয়ার।

 

সিয়াম অভিনেতা নাকি হিরো?

আমি তো অভিনেতা হিসেবেই কাজ করতে এসেছিলাম। অ্যাক্টর হওয়ার একটা জার্নি চলছে আমার। যাঁকে দেখে আমি ফিল্মে এসেছি তিনি তো ছিলেন আমার হিরো। সালমান শাহকে আমার হিরো বলেই ডাকতাম। হিরো কথাটা আমরা নেগেটিভ অর্থে ব্যবহার করি। কিন্তু হিরোইজম বা হিরো নট এ নেগেটিভ টার্ম। হিরো যখন কেউ হয়, তখন তাঁর আরও অনেক দায়িত্ব থাকে। আমি তেমন কিছু ফিল্ম করতে চাই যা আমাকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেবে। কেউ যদি ভালোবেসে অভিনেতা ডাকে বা হিরো ডাকে, ডাকবে। আমি চাই সবার হৃদয়ে থাকতে।

 

সিসিএলে তুমি নেই কেন?

খেলছি না। অন্য কাজ আছে।

 

রাফির প্রজেক্টে সিয়ামকে দেখা যাচ্ছে না...

একটা প্রজেক্ট নিয়ে অনেকদিন ধরে আমরা কথা বলছি। প্রজেক্টটি করার জন্য আমাকে ৬ মাস বিরতিতে যেতে হবে। ইনশা আল্লাহ, দেখা যাবে।

সর্বশেষ খবর