শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা
আলাপন

মায়ের জন্যই আজ আমি গায়ক রুমি

মায়ের জন্যই আজ আমি গায়ক রুমি

দেশের জনপ্রিয় গায়ক, সুরকার এবং সংগীত পরিচালক আরফিন রুমি।  যাকে নতুন শিল্পী গড়ার কারিগরও বলা চলে। মাঝে কিছুটা লাইনচ্যুত হলেও রুমি এখন আগের মতো পুরনো ছন্দে ফিরেছেন। এই তারকার সঙ্গে সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

ফের ছন্দে ফিরেছেন। নতুন কোনো ছবির গান পাব?

মোস্তফা কামাল রাজের ‘ওমর’ ছবির গান গেয়েছি। কলকাতার স্যাভি গানটির মিউজিক করেছে। দারুণ কম্বিনেশন হয়েছে। সবাই আমাকে মিউজিক ডিরেক্টর ও গায়ক হিসেবে চেনে। প্রায় ১১ বছর আগে আমি প্রিন্স মাহমুদ ভাইয়ের সুরে গেয়েছিলাম। এই প্রথম কারও সুরে গাইলাম। মনে হয়, গানটি ভালো হবে।

 

কেন আপনার কাছ থেকে কম কাজ পাচ্ছি?

আগে অনেক বেশি অডিও গান হতো। প্রচুর ফিল্ম হতো। এখন নিশ্চয়ই সেটা হয় না। সিলেকটিভ কিছু কাজ হয়। বাংলাদেশে মিউজিক ডিরেক্টরও বেড়েছে। শিল্পীদের নিজস্ব গান কমেছে। সিনেমার কাজ কমেছে। এতে আমার তো কোনো দোষ নেই। আমি রেগুলার যখন কাজ করতাম তখন সবার সঙ্গে হাই-হ্যালো ছিল। মাঝখানে তো একটু বিরতিতে ছিলাম। তারপর কাজে যখন ব্যাক করলাম, তখন আবার সঙ্গে মেশা, মোবাইল নম্বর নেওয়া হলো। আর মাঝে প্যান্ডোমিকে সবার অবস্থাই তো খারাপ ছিল।

 

‘তুই আর আমি’ গানটি তো শ্রোতাপ্রিয় ছিল...

ব্যাক করার পর একটাই গান এসেছে। এটা কমার্শিয়ালি ছিল না; টিএম রেকর্ডস থেকে প্রকাশ হয়। ‘তুই আর আমি চল করি পাগলামি’-গানটি নিয়ে হিউজ রেসপন্স।

 

আর নতুন গান?

‘তুই আর আমি’ দিয়ে করোনার পর শুরু করেছি। এরপর কিছু গান আসছে, প্ল্যানিং চলছে। আরও কিছু সারপ্রাইজ আছে।

 

নতুন শিল্পী তৈরির যাত্রা এখনো অব্যাহত রয়েছে?

এখন যুগটাই হয়ে গেছে অন্যরকম। আগে নিজে কিছু করার সুযোগ থাকত না। কিন্তু এখন অনেক সুযোগ রয়েছে। আগে অনেকে রুমিকে ফলো করত, হাবিব ভাইকে ফলো করত। আমাদের একেকজন থেকে সামনে যদি ৫০ জন করেও শিল্পী-কম্পোজার আসে, তারাই তো কাজ করছে।

 

দেখতে সুদর্শন। গায়ক না হয়ে নায়ক হওয়ার চেষ্টা করলেন না কেন?

আমি তো জানি আমার সম্পর্কে। আমার কোনো একটা বিষয় ১০০ পার্সেন্ট নয়। সব কিছু মিলিয়েই তো শতভাগ, তাই নয়? আমি সম্পূর্ণরূপে গায়ক নই। আবার না আমি ফুল নায়ক, কম্পোজার, সুরকার বা লেখক। কিন্তু আমি সবই করি।

 

ড্রেসকোড হিসেবে কোনটা পছন্দের?

পাগড়ি-পাঞ্জাবি পরতেই বেশি ভালো লাগে। আগে সব সময়ই ওয়ের্স্টান ড্রেস পরতাম। তারপর আমার মধ্যে একটা পরিবর্তন এলো। যে কোনো ব্যক্তি যদি অন্যকে নিয়ে বেশি ভাবে তখন নিজেকে নিয়ে বেশি ভাবার সময় হয় না। আমি আমার থেকে বেশি ভাবছি আমার রবকে।

 

সুফি গান কি সামনে পাব?

সুফি গান করার জন্য কিন্তু সুফিজমে আসিনি। সুফিজমের গান অনেক আছে। কিন্তু এই গানগুলো বোঝার লোক কম। আমি বোঝার জন্য এই মাধ্যমে এসেছি।

 

গায়ক হলেন কার ইচ্ছায়?

মায়ের জন্যই আজকের আমি গায়ক রুমি। না হলে আমি ক্রিকেটার হতাম। দুই-চার বছর লেগে থাকলে হয়তো আমি ন্যাশনাল টিমে সুযোগ পেতাম। আমার মা সব সময় বলতেন, ‘আর কত ব্যাট-বল নিয়ে বাইরাবারি করবা, এবার একটু তোমার গলার আওয়াজটা সবাইকে শোনাও।’

সর্বশেষ খবর