শিরোনাম
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

স্বতঃস্ফূর্ত ভোটে তারকারা

চলচ্চিত্রশিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন

স্বতঃস্ফূর্ত ভোটে তারকারা

শাবনূর ও ববি

গতকাল অনুষ্ঠিত হয়ে গেল চলচ্চিত্রের সবচেয়ে জমকালো নির্বাচন চলচ্চিত্রশিল্পী সমিতির ভোট। কড়া নিরাপত্তার চাদরে ঢাকা এ নির্বাচন বেশ স্বতঃস্ফূর্তভাবেই অনুষ্ঠিত হয়। ২১ সদস্যবিশিষ্ট কমিটির বিপরীতে এ নির্বাচনে ছয়জন স্বতন্ত্রসহ দুটি প্যানেল  থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন ৪৮ জন প্রার্থী।  একটি প্যানেলে ছিলেন মিশা-ডিপজল, অন্যটি মাহমুদ কলি-নিপুণ। ভোটারের সংখ্যা ছিল ৫৭১ জন। প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন চলচ্চিত্র প্রযোজক খোরশেদ আলম খসরু। নির্বাচনের টুকিটাকি খবর জানাচ্ছেন- আলাউদ্দীন মাজিদ ও পান্থ আফজাল

 

আধা ঘণ্টা বিলম্বে ভোট গ্রহণ শুরু

সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরুর কথা থাকলেও বিলম্বের কারণে সকাল সাড়ে ৯টায় ভোট শুরু হয়। দেরিতে ভোট গ্রহণ শুরু হওয়ার কারণ সম্পর্কে নির্বাচন কমিশন জানায়, সবকিছু ঠিকঠাকভাবে গুছিয়ে নিতে একটু বিলম্ব হয়েছে। তাছাড়া সকালে ভোটার উপস্থিতি ছিল না বললেই চলে।

 

প্রথম ভোট কে দিলেন

নির্বাচনে প্রথম ভোট দেন অভিনেতা ডা. এজাজ। তিনি ৯টার আগেই ভোট দেওয়ার জন্য এফডিসিতে এসে পৌঁছান। তারপর সবার সঙ্গে কুশল বিনিময়ের পর ভোট দেওয়ার জন্য লাইনে গিয়ে দাঁড়ান এবং প্রথম ভোটার হিসেবে লাইনের অগ্রভাগে ছিলেন তিনি।  তার মতে, সুন্দর এবং সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান হচ্ছে। 

চুপিসারে এলেন ইলিয়াস কাঞ্চন

চুপিসারে ভোট দিলেন ইলিয়াস কাঞ্চন। ভোট দিতে এদিন দুপুর সোয়া ১২টার দিকে এফডিসিতে প্রবেশ করেন তিনি। গাড়ি থেকে নেমে সোজা ভোট কেন্দ্রে চলে যান। ভোট দিয়ে ৫ মিনিটের মধ্যে বাইরে আসেন। এ সময় দীর্ঘদিনের সহকর্মীরা তাঁর সঙ্গে কথা বলতে চাইলে কাউকে সাড়া না দিয়ে সাড়ে ১২টার দিকে এফডিসি থেকে বেরিয়ে যান তিনি। এমনকি কোনো গণমাধ্যমেও কথা বলেননি।

 

‘অপমান’ বললেন রুবেল

নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়াকড়ি লক্ষ্য করা গেছে। এতে সিনিয়র অভিনেতা রুবেল বলেন, নির্বাচন নিয়ে আমাদের মধ্যে বিরোধ থাকতে পারে। তবে আমি মনে করি, এটা মাত্র ৫-৭ দিনের জন্য। এরপর তো আবার ভাই-ব্রাদার। তিনি আরও বলেন, ’৯০ সাল থেকে নির্বাচন করি। এভাবে প্রশাসনের পাহারায় নির্বাচন দেখি নাই। আমরা সবাই আনন্দ করতে করতেই ভোট দিয়েছি, চেয়েছি। রুবেল ক্ষুব্ধ কণ্ঠে বলেন, নায়ক আলমগীর বা উজ্জ্বলের মতো লোককে যদি আইডি কার্ড শো করে ঢুকতে হয়, তাহলে দুঃখজনক। এক কথায় এবসুলেটলি ব্যাড। এভাবে কার্ড চেক করে ঢুকানো ডেকে অপমান করা। এরকম হলে আমি আর নির্বাচন করব না এরপর থেকে।

শুরুতে ধীরগতি

সকাল থেকে ভোটার উপস্থিতি তেমন একটা ছিল না বললেই চলে। এ সময় বেশির ভাগ প্রার্থীই ভোট দেন। দুপুর ১২টা পর্যন্ত ভোট শুরু হওয়ার সাড়ে তিন ঘণ্টায় মোট ৫৭১ জন ভোটারের মধ্যে অবধি ১০০ ভোট পড়েছে বলে জানান নির্বাচনের প্রধান কমিশনার খোরশেদ আলম খসরু।

 

ভোট দিতে পারলেন না তারা

নির্বাচনে ভোট দিতে পারলেন না একঝাঁক তারকা অভিনয়শিল্পী। তারা হলেন- আহমেদ শরীফ, অরুণা বিশ্বাস, শাকিব খান, ফেরদৌস আহমেদ, মৌসুমী, আনিসুর রহমান মিলন, রেসি, বিপাশা কবির, সোহানা সাবা, পুষ্পিতা পপিসহ বেশ কয়েকজন শিল্পী। এর মধ্যে ফেরদৌস ও পপি ছাড়া বাকি সবাই বিদেশে অবস্থান করছেন। দীর্ঘ সময় ধরে আড়ালে থাকার কারণে গতবারের মতো এবারও ভোট দিতে এলেন না চিত্রনায়িকা পপি। বিয়ে করে গোপনে সংসার করছেন এই অভিনেত্রী।

আইনশৃঙ্খলা বাহিনী থাকায় মিশ্র প্রতিক্রিয়া

নির্বাচনের পরিবেশ ঠিক রাখতে ও সুষ্ঠুভাবে ভোট গ্রহণ সম্পন্ন করতে এফডিসিজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়। এফডিসির মূল ফটক থেকে বিভিন্ন জায়গায় প্রায় আড়াই শ পুলিশ সদস্যসহ সাদা পোশাকে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যের উপস্থিতি লক্ষ্য করা যায়। এ নিয়ে অনেক সাধারণ শিল্পীর মধ্যে ক্ষোভ দেখা গেছে। তবে কেউ কেউ আবার এটিকে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ইতিবাচক বলেও মন্তব্য করেছেন। সরেজমিনে দেখা যায়, অভিনয়শিল্পী, প্রযোজক, পরিচালক, সহকারী পরিচালকসহ বিএফডিসির বিভিন্ন ইউনিট সদস্যদের নিজ নিজ সমিতির পরিচয়পত্র ছাড়া ভিতরে ঢুকতে বাধা দেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

অন্যদিকে এফডিসি প্রশাসন নিরাপত্তার স্বার্থে এফডিসির বিভিন্ন পয়েন্টে বাড়তি ৩১টি সিসি ক্যামেরা স্থাপন করে।

 

আলোচনায় ১৫৩ ভোট

এবার নির্বাচনে মোট ভোটার ৫৭১ জন। এর মধ্যে নতুন ভোটার হয়েছেন ৫০ জন। জায়েদ-মিশা প্যানেল ক্ষমতায় থাকাকালে অনেকের ভোটাধিকার বাতিল হয়েছিল। এরপর কাঞ্চন-নিপুণ প্যানেল বিজয়ী হয়ে এলে উচ্চ আদালত থেকে ১০৩ জন ভোটাধিকার ফিরে পান। সবার ধারণা,  নতুন ও ফিরে পাওয়া মিলে মোট ১৫৩ জনের ভোট এবারের নির্বাচনে একটি প্যানেলের জয়ের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে এমন আলোচনা ছিল গতকাল এফডিসিতে।

সর্বশেষ খবর