শিরোনাম
বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ ০০:০০ টা

‘বয়স সংখ্যা মাত্র’ যে বলিউড নায়িকাদের

‘বয়স সংখ্যা মাত্র’ যে বলিউড নায়িকাদের

বলিউড জনপ্রিয় কয়েকজন নায়িকা বয়সকে জয় করে এখনো দিব্যি তন্বী তরুণী হয়ে আছেন দর্শক মনে। তাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যেন বেড়েছে রূপের জেল্লাও। এ তালিকায় সত্তর এবং আশির দশক থেকে শুরু করে নব্বই দশকের অভিনেত্রীর নামও রয়েছে। এমন কয়েকজন চিরতরুণী বলিউড অভিনেত্রীর কথা জানাচ্ছেন- আলাউদ্দীন মাজিদ

 

রেখা

১৯৬৮ সালে অভিনয়ে এসে এখন পর্যন্ত ১৮০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন বলিউড ডিভা খ্যাত এ অভিনেত্রী। অভিনয় দক্ষতার পাশাপাশি নায়িকার রূপের প্রশংসাও অব্যাহত বলিপাড়ায়।

১৯৫৪ সালের ১০ অক্টোবর জন্ম রেখার। চলতি বছর সত্তরে পা দিলেন অভিনেত্রী। এখন কোনো ছবিতে অভিনয় করতে দেখা না গেলেও বিভিন্ন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেখা যায় তাকে। সেই অনুষ্ঠানগুলোতেও অভিনেত্রীর প্রশংসা করার জন্য মুখিয়ে থাকেন বর্তমান প্রজন্মের তারকারা। সবচেয়ে বড় বিষয় গত বছর তিনি স্বনামধন্য ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা হয়েছেন।

 

হেমা মালিনী

রেখাকে সমানতালে টক্কর দিয়ে চলেছেন তার সমসাময়িক অভিনেত্রী হেমা মালিনী। ১৯৬৫ সাল থেকে একের পর এক হিট ছবিতে মুখ্য ভূমিকায় কাজ করেছেন তিনি। বলিউডের ‘ড্রিম গার্ল’ হিসেবে অধিক পরিচিত হেমার জন্ম ১৯৪৮ সালের ১৬ অক্টোবর। ৭৬ বছরের অভিনেত্রীকে বড় পর্দায় শেষ দেখা গিয়েছিল ২০২০ সালে। বর্তমানে অভিনয়ের চেয়ে রাজনীতিতেই বেশি সক্রিয় তিনি।

 

জুহি চাওলা

নব্বইয়ের দশকে বড় পর্দায় শাহরুখ খানের সঙ্গে জুহি চাওলার জুটি নিয়ে দর্শকের ভিতর একটি উন্মাদনা কাজ করত। জুহির মুখের সারল্য এবং হাসি পর্দায় যেন স্নিগ্ধতা ছড়াত। এক সময় জুহিকে প্রচুর সিনেমা করতে দেখা গেলেও অভিনয় থেকে বিরতি নিয়েছিলেন তিনি। ২০২২ সালে ‘হাশ হাশ’ নামের একটি ওয়েব সিরিজে বহু বছর পর অভিনয় করতে দেখা যায় তাকে। ৫৭ বছরে এসেও তার রূপের জেল্লা কোনো অংশে কমেনি।

 

কাজল

‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’-এর মতো একের পর এক হিট ছবিতে অভিনয় করে সাফল্যের শিখরে পৌঁছেছেন কাজল। বড় পর্দা থেকে মাঝেমধ্যেই সাময়িক বিরতি নিতে দেখা যায় ৫০ বছরের অভিনেত্রীকে। সবশেষ দুই বছর আগে ‘সালাম ভেঙ্কি’ ছবিতে অভিনয় করতে দেখা গেছে কাজলকে। এ বয়সেও তার রূপ হার মানাবে ২৪ বছরের তরুণীকে।

 

মাধুরী দীক্ষিত

নাচ হোক বা অভিনয়, নব্বইয়ের দশকে বড় পর্দায় এলেই যেন দর্শককে মুগ্ধ করে ফেলতেন মাধুরী দীক্ষিত। ১৯৬৭ সালের ১৫ মে মুম্বাইয়ে জন্ম মাধুরীর। এ পর্যন্ত ৭০টির বেশি ছবিতে অভিনয় করেছেন ৫৭ বছরের নায়িকা। এক সময় চুটিয়ে অভিনয় করলেও মাঝে বড় পর্দা থেকে দীর্ঘ বিরতি নিয়েছিলেন তিনি। নাচের রিয়্যালিটি অনুষ্ঠানে বিচারকের আসনেই বেশির ভাগ সময় দেখা যায় মাধুরীকে। কিন্তু ২০২২ সালে নয়া অবতারে দেখা দিলেন তিনি। বড় পর্দা ছেড়ে ওটিটি প্ল্যাটফরমে কাজ করতে শুরু করেছেন তিনি। একই বছর ওটিটি প্ল্যাটফরমের জন্য ‘দ্য ফেম গেম’ ওয়েব সিরিজ এবং ‘মাজা মা’ ছবিতে অভিনয় করেছেন মাধুরী।

 

সুস্মিতা সেন

সুস্মিতা সেন। ১৯৯৬ সালে বলিউডে অভিষেক তার। এরপর থেকে দর্শকের মনে নিজের জন্য জায়গা তৈরি করে ফেলেছিলেন তিনি। অভিনয়ের পাশাপাশি সমাজের জন্যও কাজ করতে দেখা যায় তাকে। অভিনয় জগৎ থেকে দীর্ঘ বিরতি নেওয়ার পর তিনি ‘আরিয়া’ ওয়েব সিরিজে কাজ করেছেন। ৪৯ বছর বয়সেও পর্দায় তার অভিনয় অনবদ্য। কিন্তু তাকে দেখলে কে বলবে যে, তার বয়স এত?

 

ঐশ্বরিয়া রাই

ঐশ্বরিয়া রাই বচ্চন, সময়ের সঙ্গে সঙ্গে বয়স যেন কমেই চলেছে তার। এমনটাই মনে করেন নায়িকার অনুরাগীরা। নব্বইয়ের দশক থেকে টানা অভিনয় করলেও কয়েক বছরের জন্য অভিনয় জগৎ থেকে বিরতি নিয়েছিলেন ঐশ্বরিয়া। তারপর ২০১৬ সালে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিতে তার অভিনয়। তারও ছয় বছর পর গত বছর ‘পোন্নিয়িন সেলভান’ ছবির প্রথম পর্বে কাজ করতে দেখা গেছে ৫১ বছরের এ অভিনেত্রীকে।

সর্বশেষ খবর