বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা
কান কর্নার

স্বর্ণপাম পেল জাপানের স্টুডিও জিবলি

শোবিজ ডেস্ক

স্বর্ণপাম পেল জাপানের স্টুডিও জিবলি

সম্মানসূচক স্বর্ণপাম হাতে গোরো মিয়াজাকি

কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম। মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ছবিগুলোর মধ্যে একটিকে এ স্বীকৃতি দেওয়া হয়। এ ছাড়া ২০১৫ সাল থেকে কান উৎসবের প্রতিটি আসরে দেওয়া হচ্ছে সম্মানসূচক স্বর্ণপাম। সর্বশেষ গত ১৪ মে ৭৭তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে এ সম্মানে ভূষিত হয়েছেন আমেরিকান অভিনেত্রী মেরিল স্ট্রিপ। তার আগে আরও কয়েকজন সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন। তাদের সবাইকে ব্যক্তি হিসেবে এ স্বীকৃতি দিয়েছেন আয়োজকরা। এবার সেই রীতিতে পরিবর্তন আনা হলো।

প্রথমবারের মতো কোনো প্রতিষ্ঠানকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হলো। জাপানের স্টুডিও জিবলি এতে ভূষিত হয়েছে। এর তিন প্রতিষ্ঠাতা হায়াও মিয়াজাকি, ইসাও তাকাহাতা ও তোকুমা শোতেন। চার দশকের বেশি সময় ধরে সব বয়সি দর্শককে মুগ্ধ করা অসাধারণ কিছু অ্যানিমেটেড চলচ্চিত্র নির্মাণ করেছেন তারা। তাদের মধ্যে ইসাও তাকাহাতা মারা গেছেন।

পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সোমবার বিকাল ৩টা ৩০ মিনিটে হায়াও মিয়াজাকির ছেলে গোরো মিয়াজাকি, স্টুডিও জিবলি, জিবলি মিউজিয়াম ও জিবলি পার্কের পক্ষ থেকে সম্মানসূচক স্বর্ণপাম গ্রহণ করেছেন। তার হাতে এটি তুলে দেন এবারের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলে থাকা স্প্যানিশ পরিচালক হুয়ান অ্যান্তোনিও বায়োনা। মঞ্চে তখন ছিলেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি ইরিস নোব্লোক। থিয়েরি ফ্রেমো বলেন, ‘আজ সবাই এখানে এসেছি কারণ আমরা জাপানি অ্যানিমেশনে বুঁদ হয়ে আছি। প্রথমবারের মতো ইরিস নোব্লোক ও আমি কোনো সৃজনশীল ব্যক্তির পরিবর্তে একটি স্টুডিওকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কী দারুণ একটি স্টুডিও। গোরো মিয়াজাকির প্রতিনিধিত্ব করা স্টুডিও জিবলিকে এটি দিচ্ছি!’ ট্রফি প্রদানের আগে বড় পর্দায় স্টুডিও জিবলি থেকে নির্মিত কয়েকটি অ্যানিমেটেড ছবির অংশবিশেষ দেখানো হয়। এরপর ভিডিওচিত্রের মাধ্যমে কান উৎসব কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান ৮৩ বছর বয়সি হায়াও মিয়াজাকি। বার্ধক্যজনিত কারণে তিনি কানে সশরীরে আসতে পারেননি। গোরো মিয়াজাকি নিজেও অ্যানিমেটেড ছবি পরিচালনা করেছেন।

সর্বশেষ খবর