বুধবার, ৩১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

জুয়েল তোমাকে মনে পড়ে

ফরিদুর রেজা সাগর

কয়েকদিন আগে ফেসবুকে বাপ্পা মজুমদারের একটি পোস্ট দেখলাম। জুয়েল ভাই, তুমি কোথাও যেও না। আমরা তোমার জন্য প্রার্থনা করছি। মনটা বিষাদে ভরে গেল। কতই আর বয়স জুয়েলের! হঠাৎ করেই আমাদের ছেড়ে চলে গেল। বাইরে বৃষ্টি পড়ছে যেন আকাশ কাঁদছে। চ্যানেল আইতে এসে দেখি, তানভীর তারেক অনেক গভীরভাবে জুয়েলকে নিয়ে স্মৃতিচারণা করছে তারকা কথনে। শেষে জুয়েলের একটা মিউজিক ভিডিও দেখানো হলো, জুয়েল গান গাইছে। সেই ভিডিও দেখে কি করে বিশ্বাস করি- জুয়েলের সঙ্গে আর কখনো দেখা হবে না! আমাদের প্রিয় হাসান আবিদুর রেজা জুয়েল। বহুমাত্রিক প্রতিভা। একাধারে গায়ক, অনুষ্ঠান নির্মাতা, ভিডিওগ্রাফার, উপস্থাপক অনেক গুণে গুণান্বিত জুয়েল। জুয়েল ছিল চ্যানেল আইয়ের প্রথম দিকের সবচেয়ে উজ্জ্বল অনুষ্ঠান নির্মাতা। সারাক্ষণ ওর মাথায় নিত্যনতুন অনুষ্ঠানের পরিকল্পনা। বড় বড় অনুষ্ঠানের পরিকল্পনা করে চ্যানেল আইয়ের পর্দায় সে সাফল্য এনেছে।

অনেক স্মৃতি অনেক কথাই আজ মনে পড়ে। লাক্স-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড ইভেন্টের প্রকল্প পরিচালক ছিল জুয়েল। সেরা কণ্ঠের প্রথম বর্ষের অনুষ্ঠান, আইয়ুব বাচ্চুকে নিয়ে ক্ল্যাসিক গানের অনুষ্ঠান, মিউজিক অ্যাওয়ার্ড, অসংখ্য গানের মিউজিক ভিডিওসহ নানা রকমের কাজ করেছে জুয়েল। আর পাশাপাশি গানের চর্চায় সবসময় মেতে থাকত।

একসময় চ্যানেল আইতে জুয়েল প্রতিদিন আসত। বহু রঙের অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকত। সুন্দর করে কথা বলত। খুব বিনয়ী ছিল। হাসত প্রাণ খুলে। কখনো কারও নামে সমালোচনা করত না। এমন ভালোবাসার মানুষ সহজে পাওয়া যায় না। জুয়েলের অনেক গান শ্রোতাদের মুখে মুখে ফেরে। খুব জনপ্রিয় শিল্পী ছিল সে। অনেক গানের সুর ও লিরিক জুয়েল নিজেই করত। আর তরুণ মেধাবী শিল্পীদের সে খুব প্রেরণা দিত। অগ্রজ শিল্পীদের প্রচণ্ড শ্রদ্ধা করত। জুয়েল একই সঙ্গে শিল্পী আবার কারিগরি দক্ষ একজন মানুষ। আমরা টেকনিক্যাল অনেক কিছু জুয়েলের কাছে প্রথম শিখেছি। বড় ইভেন্ট করার অভিজ্ঞতা জুয়েল আমাদের মধ্যে সঞ্চারিত করেছে। জুয়েলের গান যেমন ভোলা যাবে না তেমনি জুয়েলকেও কখনো ভোলা যাবে না। জুয়েল আমাদের হৃদয়ে স্থায়ী আসনে অধিষ্ঠিত থাকবে চিরকাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর