Bangladesh Pratidin

প্রকাশ : ১১ এপ্রিল, ২০১৮ ১২:৩৪ অনলাইন ভার্সন
আইনের শাসন বনাম 'কিছুই হবে না'
মোহাম্মদ এ. আরাফাত
আইনের শাসন বনাম 'কিছুই হবে না'
মোহাম্মদ এ. আরাফাত

কিছুই হবে না করতে করতে যুদ্ধাপরাধের বিচার হলো, পিলখানা হত্যাকাণ্ডের বিচারও হলো। সকল বিচারই হচ্ছে। জঙ্গি হামলার শিকার সকল ব্লগার ও লেখক হত্যাকাণ্ডের বিচারও হচ্ছে, কোনো কোনো ক্ষেত্রে রায়ও চলে এসেছে। নারায়নগঞ্জের ৭ খুন মামলার বিচারের রায়ে মন্ত্রীর জামাতা উচ্চ আদালতে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত হয়েছেন। ভূমিমন্ত্রীর পুত্র জেলে, আওয়ামী লীগের এমপি আমানুর রহমান রানা জেলে। আওয়ামী লীগের আরেক এমপি বিভিন্ন অভিযোগে গ্রেফতার হয়ে জেলে গিয়েছিলেন, জামিন নিয়ে বাইরে আসলেও বিচারের মুখামুখি আছেন। তবুও একশ্রেণির লোকের চোখে কোনো কিছুই 'দৃশ্যমান' হয় না।

বেসিক ব্যাংকের বাচ্চুর কথাও বলা হয়েছিলো কিছুই হবে না। কিন্তু হচ্ছে। আব্দুল হাই বাচ্চু সাহেব দুদকের কাছে চতুর্থবারের মতো জেরার মুখে অজ্ঞান হয়ে পড়ে গেলেন। এরপরে হয়তো তিনি চার্জশিটভূক্ত হবেন, মামলা আদালতে গড়াবে। তবুও একটা শ্রেণির লোকেরা বলবে কিছুই হবে না, ‘দৃশ্যমান’ কিছুই হচ্ছে না। 

ফারমার্স ব্যাংকের বাবুল চিশতি আটক হলো। হলমার্কের তানভীরও জেলে, ডেসটিনির আমিনও জেলে। তারপরও ‘কিছুই হবে না’ লেকচার কিছু লোক দিয়েই যাবে। 

বাংলাদেশে আইনের শাসন কোনোকালেই ছিলো না। কিন্তু শেখ হাসিনা যতটুকু আইনের শাসন প্রতিষ্ঠার সদিচ্ছা দেখাচ্ছেন, তাও ব্যর্থতায় পর্যবসিত হতে পারে এই ‘দৃশ্যমান কিছু নেই’ আর ‘কিছুই হবে না’ গোষ্ঠীর পাল্লায় পড়ে।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/১১ এপ্রিল, ২০১৮/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow