সোমবার, ২৯ জুলাই, ২০১৩ ০০:০০ টা

মোবারক হো মাহে রমজান

অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম

মোবারক হো মাহে রমজান

আজ ১৯ রমজান। কোরআন নাজিলের শুভসূচনা হয়েছিল মাহে রমজানে। যে কারণে কোরআনের মাস হিসেবে রমজানের বিশেষ পরিচিতি রয়েছে। কোরআন হক ও বাতিলের মধ্যে পার্থক্যকারী কিতাব। এর এক নাম ফুরকান। কোরআন মাজিদে ইরশাদ হয়েছে : কত মহান তিনি (আল্লাহ) যিনি তাঁর বান্দার ওপর নাজিল করেছেন ফুরকান যাতে তিনি বিশ্বজগতের কাছে সতর্ককারী হতে পারেন (সূরা ফুরকান : আয়াত ১)। বল, এটা তিনিই অবতীর্ণ করেছেন যিনি আকাশমণ্ডলী ও পৃথিবীর সমুদয় রহস্য অবগত আছেন। নিশ্চয়ই তিনি পরম ক্ষমাশীল, পরম দয়ালু (সূরা ফুরকান : আয়াত ৬)।

সূরা ফুরকানের ১ নাম্বার আয়াতে স্পষ্টভাবে বলা হয়েছে- প্রিয় নবী (সা.)-এর কাছে ফুরকান নাজিল করা হয়েছে এ জন্য যে তিনি এর দ্বারা জগতের মানুষকে সতর্ক করবেন। তিনি আমাদের সামনে হক ও বাতিলের লক্ষণাদি ব্যক্ত করেছেন। তিনি বলেছেন : নিশ্চয়ই কিয়ামতের আগে বহু মিথ্যাবাদীর আবির্ভাব ঘটবে। তোমরা তাদের সংস বে থেকো না। অন্য এক হাদিসে আছে প্রিয় নবী (সা.) বলেছেন : অচিরেই এমন কিছু লোকের আবির্ভাব ঘটবে যারা বাহ্যিক অবয়বে মানব আকৃতির হলেও তাদের অন্তর হবে শয়তানের।

আমরা জানি মক্কার কুরাইশ মুশরিকরা মদিনার মুনাফিক ও ইহুদিদের সঙ্গে জোট বেঁধে প্রিয় নবী (সা.) ও ইসলামের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে নিজেরাই ধ্বংস হয়ে গেছে। ইসলামের প্রথম খলিফা হজরত আবু বকর সিদ্দিক (রা.) ভণ্ড নবীদের সমূলে উৎপাটিত করেছিলেন। ভণ্ড নবীদের বিরুদ্ধে পরিচালিত সেই যুদ্ধ রিদ্দার যুদ্ধ নামে পরিচিত। যুগে যুগে ভণ্ড ও প্রতারকের আবির্ভাব ঘটেছে এবং তাদের দমন করতে হকপন্থিরা এগিয়ে এসেছেন। বর্তমানকালে ভণ্ড ও প্রতারকদের উৎপাত বেড়েই চলেছে। সুফিসম্রাট, খাজা বাজা, বিশ্ব ওলি, কিবলাজান, বাবাজান ইত্যাদি লকবধারী ভণ্ডরা রমরমা ব্যবসা ফেঁদে বসেছে। ইমান-আকিদা রক্ষার জন্যই এদের তৎপরতা বন্ধ করতে হবে। সুফি মাওলানা তোয়াজউদ্দীন আহমদ (রহ.) বলেছেন : পীর ধরার আগে আসল-নকল যাচাই করতে হবে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর