সোমবার, ২৯ জুলাই, ২০১৩ ০০:০০ টা

রনির জামিন আবেদন, ঈদের পর শুনানি

কারাগারেই ঈদ করতে হচ্ছে পটুয়াখালী-৩ আসনের ক্ষমতাসীন দলের সংসদ সদস্য গোলাম মাওলা রনিকে। সাংবাদিক পেটানো ও হত্যা চেষ্টা মামলায় গতকাল রনির পক্ষে পুনরায় জামিন আবেদন করা হলে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. জহুরুল হক শুনানির জন্য আগামী ১৩ আগস্ট দিন ধার্য করেন। ফলে ঈদের আগে রনি জামিনে মুক্ত হতে পারছেন না। গতকাল এমপি রনির পক্ষে জামিন আবেদন করেন তার আইনজীবী কবির হোসেন ও আবদুল্লাহ আল মুনসুর রিপন। আইনজীবীরা সাংবাদিকদের বলেন, আমরা আশা করেছিলাম ঈদের আগেই আদালত রনির জামিন শুনানির জন্য দিন ধার্য করবেন। কিন্তু আদালত আমাদের সেই আবেদনটি গ্রহণ করেননি। তবে আমরা জামিন আবেদন শুনানির জন্য ঈদের আগে তারিখ আনার আবেদন আবারও করব। আদালত তা মঞ্জুর করলে ঈদের আগেই রনির জামিন শুনানি করা সম্ভব হবে। এ ছাড়া ঈদের আগে রনির জামিনের জন্য হাইকোর্টেও আবেদন করা যাবে না। কারণ নিয়মানুযায়ী কেবল ঢাকার মহানগর দায়রা জজ আদালত যদি রনির জামিন আবেদন নাকচ করেন তবে ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করা যাবে।

গত ২৫ জুলাই এমপি রনির জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকা মহানগর হাকিম এস এম আশিকুর রহমান। হাকিম আদালতের ওই আদেশের বিরুদ্ধে রনির আইনজীবীরা ঢাকার মহানগর দায়রা জজ আদালতে ফৌজদারি বিবিধ মামলা (সি আর মিস/জামিনের আবেদন) করে। গতকাল প্রাথামিক শুনানি শেষে বিচারক আগামী ১৩ আগস্ট অধিকতর শুনানির জন্য দিন ধার্য করেন।

সাংবাদিক পেটানো ও হত্যা চেষ্টা মামলার বাদী ইউনুছ আলীকে হত্যার হুমকি দেওয়ার কারণে গত ২৪ জুলাই রনির জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ঢাকা মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান। গ্রেফতারি পরোয়ানা জারির দুই ঘণ্টার মধ্যে সংসদ সদস্য রনিকে রাজধানীর বাড্ডা এলাকা থেকে গ্রেফতার করে ডিবি পুলিশ। পরদিন গত ২৫ জুলাই রনিকে আদালতে হাজির করা হয়। ওই দিন তার জামিন আবেদন করলে হাকিম আদালত তা নাকচ করে তাকে কারাগারে পাঠিয়ে দেন।

সাংবাদিক পেটানোর মামলায় গত ২১ জুলাই আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছিলেন সংসদ সদস্য রনি। এরপর ওই দিন রাতে সংসদ সদস্য রনির বিরুদ্ধে হুমকির জিডি করেন বাদী ইউনুছ আলী। জিডিতে উল্লেখ করেন, জামিন পাওয়ার পর সংসদ সদস্য রনি তাকে (বাদীকে) মামলা তুলে নেওয়ার জন্য হুমকি দিয়েছেন। এরপর দিন বাদী আদালতে রনির জামিন বাতিলের আবেদন করেন।

গত ২০ জুলাই শনিবার দুপুরে ইনডিপেনডেন্ট টিভি চ্যানেলের দুই সংবাদকর্মীকে পেটানোর অভিযোগ আনা হয় আওয়ামী লীগের সংসদ সদস্য গোলাম মাওলা রনির বিরুদ্ধে।

 

 

সর্বশেষ খবর