শিরোনাম
শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

জাতীয় পার্টি থেকে কাজী জাফর বহিষ্কার

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদকে দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের অভিযোগে দল থেকে বহিষ্কার করা হয়েছে। গতকাল কাজী জাফরকে দলের প্রাথমিক সদস্যপদসহ দলীয় সব পদ ও দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করেন পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। অপরদিকে কাজী জাফর আহমদ এ ঘটনার পরিপ্রেক্ষিতে হুসেইন মুহম্মদ এরশাদকে জাতীয় পার্টি চেয়ারম্যানের পদ থেকে অপসারণ করে সব দলীয় কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

জাতীয় পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরাসরি দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ড, দলের বিরুদ্ধে পত্রিকায় বিবৃতি প্রদান এবং দলীয় নীতি-আদর্শ উপেক্ষা করে পার্টির নেতা-কর্মীদের উদ্দেশে উসকানিমূলক বক্তব্য পত্রিকায় প্রকাশের দায়ে কাজী জাফর আহমদকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পদ ও প্রাথমিক সদস্য পদসহ দলীয় সব পদ ও দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে। এতে আরও বলা হয়, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ দলীয় গঠনতন্ত্রের ৩৯ ধারা মোতাবেক এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। এখন থেকে কাজী জাফর আহমদ জাতীয় পার্টির কোনো পদ-পদবি ব্যবহার করে জনগণকে বিভ্রান্ত করলে তা অবৈধ বলে বিবেচিত হবে। এর আগে নির্বাচনকালীন সরকারে জাতীয় পার্টি অংশগ্রহণ করায় কাজী জাফর বিবৃতি দিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এর প্রতিক্রিয়ায় হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কাজী জাফর আহমদ কোনো বিবৃতি দিতে পারেন না।

গতকাল দুপুরে বারিধারায় একটি রেস্তোরাঁয় সাংবাদিকদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে সাবেক রাষ্ট্রপতি এরশাদ জানান, কাজী জাফর আর আমার দলে নাই। এ সময় তিনি আক্ষেপ করে বলেন, কাজী জাফর যখন অসুস্থ ছিলেন, তখন ৩০ লাখ টাকা সংগ্রহ করে তার চিকিৎসা করিয়েছি। জাফর বলেছিলেন, আপনি আমার নতুন জীবন দিয়েছেন। চিরকাল আপনার সঙ্গে থাকব। তিনি এখন আমার বিরুদ্ধে পত্রিকায় বিবৃতি দিচ্ছেন। নিজের বহিষ্কারের খবর জানার পর কাজী জাফর আহমদ বারিধারার ইউনাইটেড হাসপাতাল থেকে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে হুসেইন মুহম্মদ এরশাদকে জাতীয় পার্টির চেয়ারম্যানের পদ থেকে অপসারণ করার ঘোষণা দেন। বিবৃতিতে বলেন, এরশাদ পার্টির গঠনতন্ত্র সুস্পষ্ট লঙ্ঘনের মাধ্যমে সম্পূর্ণ একক সিদ্ধান্তে অবৈধভাবে তথাকথিত সর্বদলীয় সরকারে যোগদান করেছেন। গঠনতন্ত্রের ৩৭(৪) ধারা মোতাবেক এরশাদকে অপসারণ পূর্বক ৩৭(৫) ধারায় চেয়ারম্যান নির্বাচিত করে জাতীয় পার্টির মর্যাদা, ঐক্য ও সংহতি পুনঃপ্রতিষ্ঠিত করা হবে।

বর্তমান পরিবেশ বহাল থাকলে নির্বাচনে যাব না : এদিকে বারিধারার রেস্তোরাঁয় সাংবাদিক সাক্ষাতে এরশাদ বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ এখনো নিশ্চিত হয়নি। দেশের যে পরিস্থিতি তাতে নির্বাচন করা যাবে কি না, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। বর্তমান পরিবেশ বহাল থাকলে নির্বাচনে যাব না। তিনি বলেন, মনে করেছিলাম আমি নির্বাচনে গেলে সব দল যাবে। সংঘাত বন্ধ হবে। কিন্তু তা হয়নি। নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডও তৈরি হয়নি। তাছাড়া মনোনয়নের যে সময়সীমা দেওয়া হয়েছে, তার ভেতরে মনোনয়ন দাখিল সম্ভব নয়। এ অবস্থায় জাপা নির্বাচনে যাবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে।

সর্বশেষ খবর