রবিবার, ১৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা

বিনিয়োগ বাড়ানোই সরকারের প্রধান চ্যালেঞ্জ

মির্জ্জা আজিজুল ইসলাম

বিনিয়োগ বাড়ানোই সরকারের প্রধান চ্যালেঞ্জ

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, বিনিয়োগ বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিই বর্তমান সরকারের অন্যতম প্রধান চ্যালেঞ্জ। কেননা অব্যাহত হরতাল-অবরোধ আর রাজনৈতিক সহিংসতায় দেশের অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। হুমকির মুখে পড়েছে বিনিয়োগের পরিবেশ। এজন্য বিনিয়োগের চাকা প্রায় অচল হয়ে পড়েছে। ফলে নতুন করে কর্মসংস্থান হচ্ছে না। প্রায় প্রতিদিনই বেকারের সংখ্যা বাড়ছে। সরকারকে এসব কিছু সামলে নিয়ে বিনিয়োগে আস্থা ফেরাতে হবে। বিপর্যস্ত অর্থনীতিকে টেনে তুলতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়নকেই নতুন সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম।

তিনি আরও বলেন, আর্থিক খাতে স্থিতিশীলতা ফেরাতে হবে। কেননা রাজনৈতিক অস্থিরতার কারণে চলতি বছরের জুলাই-ডিসেম্বর সময়ে রাজস্ব আদায় অনেক কম হয়েছে। ফলে বাজেটের অর্থায়ন নিয়ে একটা বড় চিন্তায় পড়তে হতে পারে। সে ক্ষেত্রে ব্যাংক থেকে বেশি ঋণ নিলে মূল্যস্ফীতি বেড়ে যাবে। পাশাপাশি বেসরকারি খাতও ক্ষতিগ্রস্ত হবে। এজন্য সরকারকে বাধ্য হয়ে উন্নয়ন বাজেট কাটছাঁট করতে হতে পারে।

মির্জ্জা আজিজ বলেন, সরকারকে বাজেটের অর্থায়ন নিয়ে সমস্যায় পড়তে হবে। গত কয়েক মাসে হরতাল-অবরোধসহ ধ্বংসাত্দক কর্মসূচিতে আমাদের অর্থনীতির সব খাতই মারাত্দক ক্ষতি হয়েছে। যার প্রভাব পড়েছে রাজস্ব আদায়ে। দিনের পর দিন হাট-বাজার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বেচা-কেনা কম হয়েছে। যার ফলে কমেছে ভ্যাট আদায়। একই কারণে কমেছে আয়কর আদায়। এবার ডিসেম্বর পর্যন্ত সময় বাড়িয়েও গত বারের চেয়ে কম রিটার্ন জমা দিয়েছেন করদাতারা। করপোরেট ট্যাঙ্ও কমবে। ফলে সবকিছু কৌশলী হয়ে বাজেট বাস্তবায়ন করতে হবে। নির্বাচনের পর রাজনৈতিক পরিবেশ কিছু শান্ত হওয়ায় সাধারণ মানুষের মনে স্বস্তি ফিরে এসেছে। তবে আশঙ্কা এখনো কাটেনি। এজন্য বড় দুই দলকে সংলাপের মাধ্যমে গ্রহণযোগ্য সমাধান বের করে স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করতে হবে। দীর্ঘমেয়াদে স্থিতিশীলতা ফেরাতে হলে এর কোনো বিকল্প নেই বলে মনে করেন তিনি। মির্জ্জা আজিজ আরও বলেন, গত পাঁচ বছরে দেশের আর্থিক খাতে বিভিন্ন ধরনের কেলেঙ্কারির ঘটনা ঘটেছে। বিশেষ করে ব্যাংক ও শেয়ারবাজারে যে বিপর্যয় ঘটেছে তা পুষিয়ে নেওয়ার মতো নয়। এজন্য আর্থিক খাতে আস্থা ফেরাতে হবে যে কোনো মূল্যে। তাহলেই কেবল বিনিয়োগ ও কর্মসংস্থান চাঙ্গা হবে বলে মনে করেন তিনি।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর