শুক্রবার, ১৪ মার্চ, ২০১৪ ০০:০০ টা
নির্বাচন কমিশনার মোবারক

কারও মুখেই লাগাম নেই

নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক বলেছেন, তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে শুধু শুধু অভিযোগ নয়। ভিত্তি পাওয়া গেলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ছাড়া উপজেলা নির্বাচন নিয়ে বিএনপির জবাবে 'কারও মুখে লাগাম নেই' বলে মন্তব্য করেছেন এই নির্বাচন কমিশনার। গতকাল ইসিতে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। নির্বাচনী কর্মকর্তাদের পক্ষপাতিত্বে যে কোনো অভিযোগের ভিত্তি পেলে কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান প্রধান নির্বাচন কমিশনারের রুটিন দায়িত্বে থাকা এ নির্বাচন কমিশনার।

তৃতীয় দফা ভোটের আগে বুধবার নয়াপল্টনে সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, ক্ষমতাসীন দলের অনিয়ম দেখেও নির্বাচন কমিশন নির্লিপ্ত। তিনি বলেন, সরকারি দলের সীমাহীন তাণ্ডবে তারা জেগে জেগে ঘুমাচ্ছে। যেমন সরকার তেমন তার বিশ্বস্ত পার্শ্বচর। গতকাল বিএনপির সমালোচনার বিষয়ে জানতে চাইলে কোনো দলের নামোল্লেখ না করে মোবারক বলেন, বলার জন্যে কারও মুখে লাগাম নেই। যে কেউ কথা বলতে পারেন। ইসির জন্যে সবকিছুর জবাব দেওয়া সমীচীন নয়। তিনি বলেন, আমাদের সজাগ দৃষ্টি রয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তা বা গণমাধ্যমে অভিযোগ এলেও খতিয়ে দেখা হচ্ছে। কাজেই শুধু অভিযোগ দেওয়া সঠিক নয়। ভিত্তি পাওয়া গেলেই ইসি স্বউদ্যোগে ব্যবস্থা নিচ্ছে বলে জানান তিনি। নোয়াখালী সদর উপজেলার ভোট স্থগিত এবং যশোর-১ ও যশোর-২ আসনে নির্বাচিত প্রার্থীর গেজেট প্রকাশ স্থগিত রাখার বিষয়টি গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে ইসি স্বউদ্যোগেই ব্যবস্থা নিয়েছে বলে জানান এ নির্বাচন কমিশনার। সকালে ইসির সম্মেলন কক্ষে টাঙ্গাইল-৮ উপনির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ে বৈঠক হয়। এ বৈঠকে উপজেলা পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। আবদুল মোবারক জানান, ভোটারদের নির্বিঘ্ন পরিবেশ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনায় কেন্দ্রে নিরাপত্তা রক্ষী মোতায়েনে স্থানীয় প্রশাসনও ক্ষেত্রমতো ব্যবস্থা নেবে। তিনি বলেন, বৈঠকে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা নিরাপত্তা সদস্য মোতায়েনে ফ্লেঙ্িিবটি চেয়েছে। ঝুঁকিপূর্ণ বিবেচনায় তারা কেন্দ্রের নিরাপত্তার জন্যে বাহিনীর সদস্য বাড়াতে ও কমাতে পারবে। আগামী ১৫ মার্চ তৃতীয় দফায় ৮১টি, চতুর্থ ধাপে ২৩ মার্চ ৯৩টি ও পঞ্চম ধাপে ৩১ মার্চ ৭৪টি উপজেলায় ভোট হবে।

চতুর্থ উপজেলা নির্বাচনে দুই দফা পর্যন্ত এগিয়ে রয়েছে বিএনপি সমর্থিত প্রার্থীরা। এ মাসে আরও তিন দফা ভোট হবে। উপজেলা নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার ক্ষেত্রে বর্তমান নির্বাচন কমিশনকে প্রধান বাধা উল্লেখ করে বিএনপি সমালোচনা করে আসছে। গত দুই পর্বে বিচ্ছিন্ন সহিংসতা হলেও আগামী নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্যভাবে করার আশ্বাস দিয়ে তিনি বলেন, একেবারে যে কিছু ঘটবে না তা আগাম বলা যাবে না। সবকিছু আল্লাহর হাতে। অনিয়ম দেখলে ব্যবস্থা নেওয়া হবে। আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে নির্দেশ দিয়েছি। ইসির মিডিয়া সেন্টারে ব্রিফিংকালে ইসির ভারপ্রাপ্ত সচিব সিরাজুল ইসলাম, অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর