শুক্রবার, ১৪ মার্চ, ২০১৪ ০০:০০ টা

খন্দকার মোশাররফ তিন দিনের রিমান্ডে

খন্দকার মোশাররফ তিন দিনের রিমান্ডে

মুদ্রা পাচার মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। ঢাকা মহানগর হাকিম শামসুল আরেফিন গতকাল এ আদেশ দেন। এ মামলার তদন্ত কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক আহসান আলী গতকাল দুপুরে খন্দকার মোশাররফকে আদালতে হাজির করে রিমান্ডের আবেদন করেন। তবে এর বিরোধিতা করে এই বিএনপি নেতার পক্ষে জামিনের আবেদন করেন তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও তাহেরুল ইসলাম তৌহিদ। শুনানি শেষে বিচারক জামিন আবেদন নাকচ করে তিন দিনের হেফাজত মঞ্জুর করেন। এর আগে তাকে দুদকে জিজ্ঞাসাবাদ করা হয়। গতকাল সকাল পৌনে ১০টার দিকে খন্দকার মোশাররফকে রমনা থানা থেকে সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে নিয়ে আসা হয়। প্রায় সাড়ে ১২টা পর্যন্ত অনুসন্ধানকারী কর্মকর্তা আহসান আলী তাকে জিজ্ঞাসাবাদ করেন। বুধবার রাতে গুলশানের বাসভবন থেকে ড. মোশাররফকে গ্রেফতার করে পুলিশ।

৬ ফেব্রুয়ারি রমনা মডেল থানায় তার বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা করে দুদক। মামলার এজাহারে বলা হয়েছে- ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী থাকাকালে খন্দকার মোশাররফ হোসেন ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে অবৈধভাবে অর্জিত বৈদেশিক মুদ্রা গোপন করেন এবং দেশে বিদ্যমান আইন না মেনে বিদেশে অর্থ পাচার করেছেন। তিনি যুক্তরাজ্যের লয়েডস টিএসবি অফশোর প্রাইভেট ব্যাংকিংয়ে স্ত্রীর সঙ্গে যৌথ নামে 'ফিঙ্ড টার্ম ডিপোজিট' (নম্বর ১০৮৪৯২) নামের হিসাবে ৮ লাখ ৪ হাজার ১৪২ পাউন্ড জমা করেন। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ৯ কোটি ৫৩ লাখ ৯৫ হাজার টাকা। বিদেশে জমা করা অর্থের বা হিসাবের বিষয়ে সাবেক স্বাস্থ্যমন্ত্রী তার সম্পদ বিবরণী বা তার আয়কর বিবরণী নথির কোথাও উল্লেখ করেননি। এজাহারে আরও বলা হয়েছে- বিদেশে বৈদেশিক মুদ্রা হিসাব খোলার বিষয়ে খন্দকার মোশাররফ বা তার স্ত্রী কেউই বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে কোনো অনুমোদন নেননি।

বিএনপির সাবেক পাঁচ মন্ত্রীর বিরুদ্ধে অর্থ পাচারের তথ্য

বিএনপি সরকারের আমলে (২০০১-০৬) পাঁচ মন্ত্রীর বিরুদ্ধে বিদেশে অর্থ পাচারের তথ্য পেয়েছে দুদক। গতকাল দুদকের কমিশনার (তদন্ত) মো. শাহাবুদ্দিন এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান। তিনি আরও জানান, এসব তথ্য যাচাই করে দেখা হচ্ছে। তবে তদন্তের স্বার্থে নাম প্রকাশ করতে রাজি হননি তিনি।

 

সর্বশেষ খবর