বুধবার, ২৭ আগস্ট, ২০১৪ ০০:০০ টা

দেশের সব রাস্তা কংক্রিট দিয়ে নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশের সব রাস্তা পর্যায়ক্রমে কংক্রিট দিয়ে নির্মাণের উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গতকাল প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। বৈঠক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। বৈঠকে তিনি বলেন, রাস্তাঘাটের কাঠামো পরিবর্তন করতে হবে। একই সঙ্গে রাস্তাঘাট কংক্রিট দিয়ে নির্মাণ করতে হবে। ৫০ কিলোমিটারের জায়গায় প্রয়োজনে পাঁচ কিলোমিটার নির্মাণ হোক। বিদ্যমান রাস্তাঘাট নির্মাণ পদ্ধতির প্রতি অসন্তোষ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, ইট-সুরকির ওপর বিটুমিন ও পিচের ঢালাইয়ে রাস্তাঘাট নির্মাণ হওয়ার কারণে পাঁচ বছর না যেতেই তা নষ্ট হয়ে যাচ্ছে। এ অবস্থায় কংক্রিটের রাস্তাঘাট নির্মাণ করা হলে তা দীর্ঘস্থায়ী হবে। এতে কমবে জনভোগান্তি। এ প্রসঙ্গে বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাস্তাঘাটের কাঠামো পরিবর্তনের উদ্যোগ নিতে বলেছেন। কংক্রিটের রাস্তা তৈরির জন্য উদ্যোগের কথাও বলেছেন তিনি। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ করবে। রাজধানীর শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকের সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উল্লেখ্য, দেশে বর্তমানে ৬১টিরও বেশি সিমেন্ট কারখানা রয়েছে। এ কারখানাগুলোতে উৎপাদন ক্ষমতা রয়েছে দেশের সিমেন্টের মোট চাহিদার দ্বিগুণ। প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়িত হলে সিমেন্ট কারখানাগুলো পুরো মাত্রায় উৎপাদনে যেতে পারবে। এসব সিমেন্ট কারখানায় বিপুল বিনিয়োগের পাশাপাশি লাখ লাখ মানুষের কর্মসংস্থানও হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, দেশের সড়ক-মহাসড়কগুলো কংক্রিট দিয়ে নির্মাণের ফলে সিমেন্ট কারখানাগুলোতে বিনিয়োগ ও কর্মসংস্থানে নতুন মাত্রা যোগ হবে। পাশাপাশি প্রচলিত পদ্ধতির সড়ক নির্মাণের কারণে বিটুমিন আমদানি খাতে সাশ্রয় হবে শত শত কোটি টাকার বৈদেশিক মুদ্রা।

সর্বশেষ খবর