মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ঢাকায় কর্মব্যস্ত নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় কর্মব্যস্ত নেদারল্যান্ডসের  রানী ম্যাক্সিমা

তিন দিনের সফরে গতকাল ঢাকায় এসে কর্মব্যস্ত সময় কাটিয়েছেন  ডাচ্ রানী ম্যাক্সিমা জরেইয়েতা সেরুতি। জাতিসংঘ মহাসচিবের ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভেলপমেন্ট-বিষয়ক বিশেষ দূত হিসেবে তার এ বাংলাদেশ সফর। সদ্য গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আর্থিক প্রক্রিয়ায় সব মানুষের অন্তর্ভুক্তি নিশ্চিত করা ও নারীর ক্ষমতায়ন বৃদ্ধির ক্ষেত্রে সচেতনতা বাড়ানোই তার সফরের উদ্দেশ্য বলে জানিয়েছে ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাস।

রানী ম্যাক্সিমা সকাল সোয়া ৮টায় ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সেখানে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর  রহমানসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। বিমানবন্দর থেকে সরাসরি রানীকে নিয়ে যাওয়া হয় প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে। কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পর তিনি ঢাকায় ইউএনডিপির কার্যালয়ে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। দুপুরের পর যান আগারগাঁওয়ে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফে। বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধির সঙ্গে একটি সেমিনার শেষে হোটেল সোনারগাঁওয়ে ফিরে সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে সন্ধ্যায় বৈঠক করেন রানী ম্যাক্সিমা।

নেদারল্যান্ডস দূতাবাস জানায়, ২০০৯ সাল থেকে জাতিসংঘের হয়ে দায়িত্ব পালন করা রানী ম্যাক্সিমা ঢাকায় রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এর বাইরে সুশীলসমাজ, বেসরকারি খাত ও উন্নয়ন সহযোগী অংশীদারদের সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে। নিম্ন আয়ের মানুষের জীবনযাপনের মান দেখতে ঢাকার বাইরেও কয়েকটি স্থান ঘুরে দেখার কথা রয়েছে রানী ম্যাক্সিমার। এ ছাড়া মোবাইল ব্যাংকিংয়ের সেবা গ্রহণকারী নারী উদ্যোক্তা ও পোশাকশ্রমিকদের সঙ্গেও কথা বলবেন। সূত্রমতে, ঢাকার বাইরে গাজীপুরের কয়েকটি স্থান পরিদর্শন করবেন অতিথি রানী। এ ছাড়াও তিনি ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের সঙ্গেও বৈঠক করবেন। আগামীকাল সন্ধ্যায় ঢাকা ত্যাগের আগে সফরের অভিজ্ঞতা নিয়ে সংবাদকর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন রানী ম্যাক্সিমা। এর আগে, চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডস সফরে গেলে সেখানে রানী ম্যাক্সিমার সঙ্গে তার সাক্ষাৎ হয়। সে সময় তিনি অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের প্রশংসা করেন।

সর্বশেষ খবর