রবিবার, ৬ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

দিনাজপুরে রাসমেলায় বোমা হামলা, আহত ৬

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

দিনাজপুরে রাসমেলায় বোমা হামলা, আহত ৬

বোমায় আহতদের একজন গতকাল দিনাজপুর মেডিকেলে। ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা (নিচে) —বাংলাদেশ প্রতিদিন

দিনাজপুরের কাহারোলে ঐতিহাসিক কান্তজিউ রাসমেলায় ককটেল বোমা বিস্ফোরণে ছয়জন আহত হয়েছেন। তাদের উদ্ধার করে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দিনাজপুর শহরের মির্জাপুরে চিকিত্সক ইতালীয় ধর্মযাজক পিয়ারো  পারোলারিকে ১৯ নভেম্বর হত্যাচেষ্টার পর ৩০ নভেম্বর চিরিরবন্দরের রানীবন্দর এলাকায় এক হিন্দু হোমিও চিকিত্সককে গুলি করে হত্যার চেষ্টা করা হয়। এর পাঁচ দিনের মাথায় শুক্রবার দিবাগত রাতে ঐতিহাসিক কান্তজিউ রাসমেলায় ককটেল বোমা বিস্ফোরণের ঘটনায় আতঙ্কিত দিনাজপুরবাসী। তবে স্থানীয়রা বলছেন, বোমা বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এসবের নমুনা পুলিশ সংগ্রহ করেছে। তবে পুলিশ এ ব্যাপারে কিছু বলছে না। ঘটনার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পুরো এলাকা ঘিরে রেখেছেন এবং ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ভোলানাথ অপেরা নামে যাত্রা প্যান্ডেলে এ ককটেল বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে আহতরা হলেন— নীলফামারীর সৈয়দপুরের মিঠু (৩০), কাহারোল উপজেলার দশমাইল গ্রামের আবদুল করিমের ছেলে সাইদুর রহমান (২৫), একই এলাকার মো. সিরাজুল ইসলামের ছেলে আবদুল জব্বার (২৮); লালমনিরহাটের কালিগঞ্জ উপজেলার কাশিরামপুর গ্রামের ননী গোপালের ছেলে স্বাধীন রায় (৩৫); রংপুরের বদরগঞ্জ উপজেলার দামদারপুর গ্রামের আবুল হোসেনের ছেলে মোছাদ্দেক হোসেন (২৩); দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মিহির দাশের ছেলে উমাকান্ত (২৫)। কাহারোল থানার এসআই আহসান সাংবাদিকদের জানান, কান্তজিউ রাসমেলার উত্তর কোণে ভোলানাথ অপেরা যাত্রা প্যান্ডেলে রাত আনুমানিক ১২টা ৫০ মিনিটে একটি বিকট শব্দ হয়। এ সময় সেখান থেকে বিস্ফোরণে আহত ছয়জনকে উদ্ধার করে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ বিস্ফোরণের কারণ সম্পর্কে এ মুহূর্তে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য তাত্ক্ষণিকভাবে পাঁচজনকে থানায় আনা হয়েছে। রাসমেলার ইজারাদার হারেজ আলী শাহ জানান, এ মেলা দীর্ঘদিন ধরে চলে আসছে। মেলায় দেশ-বিদেশের ধর্মবর্ণের মানুষের আগমন ঘটে। এ মেলা আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতির একটি বড় উদাহরণ। কিছু দুষ্কৃতিকারী আমাদের এ ঐতিহ্য বিনষ্টের অপচেষ্টা চালিয়েছে। আহত উমাকান্ত জানান, ‘মেলায় যাত্রাগান শুনতে ভোলানাথ অপেরায় প্রবেশ করি। যাত্রাপালা চলাকালে মধ্যরাতে নৃত্য শুরু হওয়ামাত্রই আমার পাশে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। লোকজন দিগ্বিদিক ছোটাছুটি করতে থাকে। এ সময় ককটেলের আঘাতে আমি আহত হয়ে পড়ে যাই। পরে মেলার লোকজন আমাকে হাসপাতালে নিয়ে যায়।’ দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে কর্তব্যরত চিকিত্সক ডা. নাহিদ জানান, আহতদের সবার পায়ের বিভিন্ন স্থানে স্প্লিন্টারের আঘাত রয়েছে। তাদের অবস্থা শঙ্কামুক্ত নয়। এদিকে, দিনাজপুর জেলা প্রশাসক খায়রুল আলম, পুলিশ সুপার রুহুল আমীন, অতিরিক্ত পুলিশ সুপার ইলতুতমিশ, কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রবিউল ফয়সাল ও বীরগঞ্জ (এএসপি) সার্কেল সুজন সরকারসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

 

 

ঘটনাস্থলে বিজিবি, র্যাব, ডিবিসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা অবস্থান করছেন।

কাহারোল থানার ওসি আবদুল মজিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মেলার যাত্রা প্যান্ডেলে একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশ হামলাকারীদের চিহ্নিত ও গ্রেফতারে বিশেষ অভিযান শুরু করেছে। এর বেশি কিছু এখনই বলা যাচ্ছে না।

এ ঘটনায় প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য পাঁচজনকে থানায় নিয়ে আসা হয়েছে বলে কাহারোল থানার অফিসার ইনচার্জ আবদুল মজিদ জানান।

পুলিশ কর্মকর্তা প্রত্যাহার : কাহারোলে ঐতিহাসিক কান্তজিউ রাশ মেলায় ককটেল বোমা বিস্ফোরণের ঘটনায় কাহারোল থানার ওসি আব্দুল মজিদকে প্রত্যাহার করা হয়েছে। দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার ইলতুসমিস বিষয়টি নিশ্চিত করে জানান, এ ঘটনায় কাহারোল থানার ওসি আব্দুল মজিদকে প্রত্যাহার করে পুলিশ লাইনে নেয়া হয়েছে।

সর্বশেষ খবর