বুধবার, ২৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ইসিতে নালিশ বিএনপির

সেনা রাখার দাবি নাকচ সিইসির

নিজস্ব প্রতিবেদক

আসন্ন পৌরসভা নির্বাচনে সেনা মোতায়েনের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে দেখা করে এ দাবি জানান।

এ সময় তার সঙ্গে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল হালিম ও সুজাউদ্দিন, দলের যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন ও যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল উপস্থিত ছিলেন। সিইসির সঙ্গে সাক্ষাৎ শেষে মঈন খান সাংবাদিকদের বলেন, সারা দেশে পৌর নির্বাচন নিয়ে মারামারি-হানাহানি হচ্ছে। গত দুই সপ্তাহে পৌরসভাগুলোয় ব্যাপক সহিংসতা হয়েছে। বিএনপির প্রার্থীদের নাজেহাল করা হচ্ছে। এসব আক্রমণ সরকারি দলের প্রার্থীদের পক্ষ থেকেই করা হচ্ছে। এ কারণে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করতে সেনা মোতায়েনের বিকল্প নেই। তা ছাড়া পৌর নির্বাচনে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করতে হলে সেনা মোতায়েন জরুরি। এ ছাড়া ভোটাররা নির্ভয়ে ভোট দিতে পারবেন না।

সেনা মোতায়েনের পরিস্থিতি হয়নি : বিএনপির সেনা মোতায়েনের দাবি নাকচ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, এখন পর্যন্ত যে অবস্থা দেখছি তাতে সেনা মোতায়েনের পরিস্থিতি তৈরি হয়নি। গতকাল সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। বিএনপির অভিযোগ সবার জন্য সমান লেভেল প্লেয়িং ফিল্ড নেই এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা তো দেখছি প্রার্থীরা স্বাচ্ছন্দ্যভাবে প্রচারণা চালাচ্ছে। তারপরও কোথাও কোনো সমস্যা হলে রিটার্নিং কর্মকর্তারা ব্যবস্থা নিচ্ছে। কি ব্যবস্থা নিচ্ছে তার প্রতিবেদন প্রতিদিন আমাদের কাছে আসছে। আবার কেউ ব্যবস্থা নিচ্ছে না জানতে পারলে আমরা তাদের জানানোর জন্য নির্দেশনা পাঠাচ্ছি। তিনি আরও বলেন, আমরা কিন্তু খুব খেয়াল রাখছি। কোথাও কোনো অনিয়ম হলে রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যাখ্যা চাচ্ছি, কৈফিয়ত চাচ্ছি। কেউ দায়িত্বে ব্যর্থ হলে তাকে সেখান থেকে প্রত্যাহার করে নিচ্ছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর