রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

রাস্তা মানেই যেন ডাস্টবিন

রাস্তা মানেই যেন ডাস্টবিন

ঘটনা-১ : ধানমন্ডি ক্লাবের পাশের রাস্তা। সময় বৃহস্পতিবার বেলা ১২টা। যানজটে আটকে আছে সব ধরনের পরিবহন। একটি ব্যক্তিগত গাড়ির জানালা খুলে রাস্তায় ফেলা হলো বিদেশি চকোলেটের খোসা। এর ঠিক ৫ মিনিটের মধ্যে আবার একই জানালা খুলে রাস্তায় ফেলা হলো জুসের খালি প্যাকেট। এভাবে রাস্তায় আবর্জনা ফেলার কারণ জানতে চাইলে বাংলাদেশ মেডিকেল কলেজের ছাত্রী হুমায়রার কাছে। কিন্তু হায়, এ কারণ জানতে চাওয়াকে হুমায়রা তার সঙ্গে খারাপ আচরণ করা হয়েছে বলে অভিযোগ তুললেন! অবশ্য পরে নিজের ভুল স্বীকার করে বললেন, দীর্ঘ যানজটের বিরক্তিতেই ফেলেছেন তিনি এসব।

ঘটনা-২ : মিরপুর ৬ নম্বর সেকশনের ডি-ব্লক মোড়। রাস্তায় ছড়ানো-ছিটানো আবর্জনা। পাশাপাশি ছয়টি ময়লার কনটেইনার। পাশেই বেশ কয়েকটি ভ্যান থেকে ময়লা-আবর্জনা তোলা হচ্ছে কনটেইনারগুলোতে। সড়কের প্রায় দুই-তৃতীয়াংশ জুড়ে ময়লার কনটেইনার থাকায় মূল সড়ক হয়ে পড়েছে সংকুচিত। ১৫ মিনিট অবস্থান করে অন্তত ২০ জনকে দেখা গেল রাস্তার ওপরই ময়লা ফেলতে। একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করা আওলাদ হোসেনের কাছে জানতে চাওয়া হলো রাস্তায় ময়লা ফেলার কারণ। দিলেন তির্যক জবাব, ‘সবাই তো রাস্তায়ই ময়লা ফেলে। ময়লা ফেলার জায়গা তো আর বাসাবাড়ি না। তাই এখানে ফেলেছি।’ রাজধানীজুড়ে বিভিন্ন রাস্তায় দেখতে পাওয়া যায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা এমন ময়লা-আবর্জনা। জনসচেতনতার অভাব, দায়িত্বশীলদের অবহেলা আর কর্তৃপক্ষের চরম অব্যবস্থাপনায় গোটা রাজধানী যেন পরিণত হয়েছে ময়লা-আবর্জনার বৃহত্ ভাগাড়ে। রাস্তাঘাট, অলিগলি, আবাসিক ও বাণিজ্যিক এলাকা—সর্বত্রই ময়লা-আবর্জনার ছড়াছড়ি। নর্দমার নোংরা ময়লাপানি ঢুকে পড়ছে বাড়িঘরেও। উত্কট গন্ধে ভারী হয়ে থাকছে আশপাশ। প্রতিটি বাড়ির ফাঁকে, খোলা জায়গায়, গলিপথে ময়লা-আবর্জনার স্তূপ।

ঢাকার বেশ কিছু এলাকায় বাড়ি বাড়ি থেকে আবর্জনা সংগ্রহের জন্য এলাকাবাসী ভ্যানের ব্যবস্থা করেছেন। কিন্তু সেই আবর্জনা নিয়ে ফেলা হচ্ছে ওই এলাকারই কোনো একটি রাস্তায়। আর যেসব এলাকায় এ ধরনের ব্যবস্থা নেই, সেখানে আবর্জনা সরাসরি চলে যাচ্ছে রাস্তার অনির্দিষ্ট বেশ কিছু স্থানে। সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজধানীর উত্তরা, গুলশান, বনানী, বারিধারাসহ বংশাল, লালবাগ, ইসলামপুর, সদরঘাট, যাত্রাবাড়ী, ধলপুর, মুগদাপাড়া, মানিকনগর, আহম্মদবাগ, কলাবাগান, রামপুরা, মালিবাগ, মৌচাক, সিদ্ধেশ্বরী, খিলগাঁও, বাসাবো, গ্রিন রোড, কাঁঠালবাগান, মিরপুর, পল্লবী, মোহাম্মদপুর, শ্যামলী, ধোলাইখাল, বাড্ডা ও নতুনবাজারে রাস্তার ওপরই যত্রতত্র ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা।

সর্বশেষ খবর