শনিবার, ১২ মার্চ, ২০১৬ ০০:০০ টা

হাসিনা-মোদি ভিডিও কনফারেন্স

চার দ্বিপক্ষীয় উদ্যোগের ঘোষণা নয়াদিল্লির

কূটনৈতিক প্রতিবেদক

হাসিনা-মোদি ভিডিও কনফারেন্স

আগামী ২৩ মার্চ ব্যান্ডউইথ ও বিদ্যুৎ রপ্তানির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ উদ্বোধন হবে ডিজিটাল পদ্ধতিতে। ঢাকা ও দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি সংযুক্ত হয়ে উদ্বোধন করবেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। কূটনৈতিক সূত্র জানায়, এ সময় ঋণচুক্তি ও ডিজেল রপ্তানিসহ অন্যান্য দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করবেন দুই প্রধানমন্ত্রী। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও অতিরিক্ত সচিব বিকাশ স্বরূপ বলেছেন, ‘আমরা খুব শিগগির ব্যান্ডউইথ ও বিদ্যুৎ আমদানি-রপ্তানির আনুষ্ঠানিক সূচনা দেখতে যাচ্ছি। উভয় দেশের চাহিদা মেটাতে সহায়ক এ উদ্যোগের প্রয়োজনীয় পদক্ষেপ এরই মধ্যে নেওয়া হয়েছে।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারতের ত্রিপুরা রাজ্যে ব্যবহারের জন্য বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি করা হচ্ছে। সম্প্রতি বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ও ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)-এর মধ্যে তিন বছরের জন্য ব্যান্ডউইথ রপ্তানির চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী ১০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ বাণিজ্যিক ভিত্তিতে ভারতে সরবরাহ করা হবে। ব্যান্ডউইথ রপ্তানি বাবদ বাংলাদেশ বছরে পাবে ৯ কোটি ৪২ লাখ টাকা। সর্বোচ্চ ৪০ জিবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথ রপ্তানি করা হবে। রপ্তানির জন্য কক্সবাজারে থাকা বাংলাদেশের একমাত্র সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন থেকে ভূঅভ্যন্তর দিয়ে ঢাকায় আসা ফাইবার অপটিক ক্যাবলে ব্রাহ্মণবাড়িয়া থেকে আখাউড়া সীমান্ত দিয়ে আগরতলা পর্যন্ত সংযোগ নেওয়া হবে। অন্যদিকে, এর আগে ভারত থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি চুক্তি হয়েছে। ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানা উত্পাদন কেন্দ্রসহ অন্যান্য কেন্দ্র থেকে আগরতলা-আখাউড়া সীমান্ত হয়ে বাংলাদেশে আসবে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ। এরই মধ্যে ভারতের পালাটানা থেকে আগরতলা সীমান্ত পর্যন্ত গ্রিড লাইন স্থাপন করে পরীক্ষামূলক আমদানিও চলছে। বর্তমানে পরীক্ষামূলকভাবে ১৩২ কেভির বিদ্যুৎ সঞ্চালন করা হচ্ছে। ২৩ মার্চ শুরু হবে আমদানিকৃত বিদ্যুতের আনুষ্ঠানিক সঞ্চালন। এ বিদ্যুৎ ব্যবহার হবে বৃহত্তর কুমিল্লার বিভিন্ন জেলায়।

চার দ্বিপক্ষীয় উদ্যোগের ঘোষণা : এদিকে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য সরাসরি পাইপলাইন স্থাপন করা হচ্ছে। প্রস্তাবিত এ পাইপলাইন ভারতের শিলিগুড়ি থেকে শুরু হয়ে সরাসরি চলে আসবে বাংলাদেশের দিনাজপুরের পার্বতীপুরে। পাইপলাইন যৌথভাবে নির্মাণ করবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড। এ জন্য স্বাক্ষরিত সমঝোতা স্মারকসহ চারটি গুরুত্বপূর্ণ উদ্যোগে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল নয়াদিল্লির সাউথ ব্লকে সংবাদ ব্রিফিংয়ে ভারত থেকে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি, বাংলাদেশ থেকে ভারতে ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি, দ্বিতীয় লাইন অব ক্রেডিটের সম্প্রসারণ ও ডিজেল রপ্তানি বিষয়ে উদ্যোগগুলোর কথা জানানো হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও অতিরিক্ত সচিব বিকাশ স্বরূপ গতকাল নয়াদিল্লিতে সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন।

সর্বশেষ খবর