শনিবার, ১২ মার্চ, ২০১৬ ০০:০০ টা

আইএসের গোপন তথ্য ফাঁস

প্রতিদিন ডেস্ক

যোগ দিয়েছিলেন ইসলামিক স্টেটে (আইএস)। জঙ্গিদের সঙ্গে কাজও শুরু করেছিলেন। কিন্তু পরে জঙ্গিদের কার্যক্রম তার ভালো লাগেনি। তাই জঙ্গিদের ডেরা থেকে পালিয়ে বাঁচেন। আর ডেরা থেকে পালানোর সময় নিয়ে গেছেন সংগঠনটির বিশ্বজুড়ে থাকা সদস্যদের নাম-পরিচয়ের বিশাল এক তালিকা। আর সেই তালিকা তিনি তুলে দিয়েছেন সংবাদকর্মীদের হাতে। যাতে অন্তত ৪০টি দেশের ২২ হাজার আইএস সমর্থকের তথ্য রয়েছে। তবে এ তালিকায় কোনো বাংলাদেশির নাম রয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

জার্মনির, ব্রিটিশ ও সিরিয়ার সরকারবিরোধী সংবাদমাধ্যমের কর্মীদের কাছ থেকে পাওয়া আইএসের সেই ‘চোরাই তথ্য’ পরীক্ষা করে দেখছেন জার্মানির কেন্দ্রীয় তদন্ত ব্যুরো। জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মাইজিয়েরেকে উদ্ধৃত করে বিবিসি লিখেছে, এসব দলিল আসল বলেই তারা মনে করছেন। ফাঁস হওয়া দলিলপত্রের মধ্যে রয়েছে নতুন সদস্য নিয়োগের সময় যেসব তথ্য সংগ্রহ করা হতো তেমন একটি প্রশ্নপত্র। প্রায় ২২ হাজার আইএস যোদ্ধার নাম, ঠিকানা ও ফোন নম্বরসহ ব্যক্তিগত পরিচয় সংক্রান্ত বিস্তারিত বিবরণ। বিভিন্ন সময় নিহত হওয়া আইএস যোদ্ধাদের বিস্তারিত তথ্যও রয়েছে সেসব নথিতে। আইএস যোদ্ধাদের বিচারের মুখোমুখি করার পাশাপাশি ভবিষ্যতে দলটির নতুন সদস্য সংগ্রহের পথ বন্ধে এসব তথ্য সহায়ক হবে বলেই জার্মান স্বরাষ্ট্রমন্ত্রীর বিশ্বাস।   

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, আবু হামেদ নামের সাবেক এক আইএস যোদ্ধা ওই মেমোরি স্টিক ব্রিটেনের স্কাই নিউজের হাতে তুলে দেন। হামেদ দাবি করেছেন, আইএস নেতৃত্বের প্রতি মোহভঙ্গ হওয়ার পর দলের নিজস্ব নিরাপত্তা বাহিনীর প্রধানের কাছ থেকে ওই তথ্য তিনি চুরি করেন। একটি জার্মান পত্রিকাও ‘নির্ভরযোগ্য সূত্র’ থেকে ওই নথি পাওয়ার কথা জানিয়েছে। কাতার থেকে পরিচালিত সিরীয় নিউজ পোর্টাল জামান আল-ওয়াসি আরবিতে লেখা এসব নথি অনলাইনে প্রকাশও করেছে। এর মধ্যে রয়েছে আইএসে যোগ দেওয়ার প্রাথমিক ফরম, যাতে সদস্যদের নাম-ঠিকানা, ফোন নম্বর ও বিভিন্ন বিষয়ে তাদের ব্যক্তিগত তথ্য রয়েছে। এসব ফরমের মধ্যে করিম মার্ক বি ও আবদেল করিম বি নামের দুজন আছেন, যাদের বিচার চলছে জার্মানিতে। আরও দুই জার্মান নাগরিকের তথ্য সেখানে আছে, যাদের আইএস প্রচারিত ভিডিওতে দেখা গেছে। ওই নথিতে থাকা জিহাদ আল-হলান্দি নামের এক কিশোরকে ডাচ গণমাধ্যম শনাক্ত করেছে আশরাফ বোয়ামরান হিসেবে, যে গত বছর জানুয়ারিতে আইএস ঘাঁটি রাকায় মার্কিন বিমান হামলায় নিহত হয়। জার্মানির সন্ত্রাসবিরোধী পুলিশ এখন এসব তথ্যের সত্যতা যাচাই করে দেখার জন্য মিত্র দেশগুলোর সঙ্গে গোয়েন্দা তথ্য বিনিময় করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর