রবিবার, ১৩ মার্চ, ২০১৬ ০০:০০ টা

জাসদে আবারও ভাঙন

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ আবারও ভেঙে গেছে। গতকাল বিকালে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাসদের নির্বাচনী অধিবেশন থেকে বেরিয়ে দলটির সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া এবং কার্যকরি সদস্য মাইনুদ্দীন খান বাদল এমপি নতুন কমিটি ঘোষণা দিয়েছেন। গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক ডা. মুশতাক হোসেন। শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাসদের জাতীয় সম্মেলনের উদ্বোধনী অধিবেশন হয়। ছয় বছর পর সম্মেলন করল সরকারের শরিক এ দলটি। বিকালে ছিল নির্বাচনী অধিবেশন। অধিবেশন থেকে ক্ষুব্ধ হয়ে বেরিয়ে জাতীয় প্রেসক্লাবে শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি এবং নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটির ঘোষণা দেওয়া হয়। কমিটিতে কার্যকরী সভাপতি করা হয়েছে মাইনুদ্দীন খান বাদলকে। স্বাধীন দেশে আওয়ামী লীগ থেকে বেরিয়ে ১৯৭২ সালে গঠিত হয় জাসদ। এরপর দলটি বেশ কয়েকবার ভাঙনের ভেতর দিয়ে গিয়েছে।

আওয়ামী লীগ থেকে বেরিয়ে জাসদ গঠনের পর বঙ্গবন্ধু সরকারের চরম বিরোধিতা ছিল দলটির। তবে ’৮০ এর দশকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন রাজনৈতিক জোটে যোগ দেয় দলটি। বর্তমানে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের অন্যতম শরিক জাসদ। ভাঙন প্রসঙ্গে ইনু গ্রুপের সাধারণ সম্পাদক হিসাবে এগিয়ে থাকা শিরিন আক্তার গতকাল রাতে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সম্মেলনে সভাপতি হাসানুল হক ইনুকে কাউন্সিলররা সবাই একবাক্যে সমর্থন জানান। সাধারণ সম্পাদক হিসেবে আমার নাম ঘোষণা করলে ৮০ ভাগ কাউন্সিলর হাত তুলে কণ্ঠভোটে সমর্থন জানান। অন্যদিকে সাধারণ সম্পাদক হিসেবে নাজমুল হক প্রধানের নাম বললে ২০ ভাগ কাউন্সিলর সমর্থন করেন। এতেই ক্ষুব্ধ হয়ে নাজমুল হক প্রধান কিছু বলার চেষ্টা করেন। এ সময় নির্বাচন কমিশন তাকে আচরণবিধি মেনে চলার কথা বললে রুম থেকে বেরিয়ে গিয়ে কমিটি ঘোষণা করেন। এটা

দুঃখজনক ও অনাকাঙ্ক্ষিত। নূরুল আম্বিয়ার অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, গঠনতন্ত্রেই কণ্ঠভোটের বিধান রয়েছে। রাত পেঙঊনে ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ভোট গণনা চলছিল বলে জানান শিরিন আক্তার। তবে নতুন কমিটি ঘোষণার বিষয়ে শরীফ নুরুল আম্বিয়া বলেন, ‘আমরা ব্যাটলের মাধ্যমে ভোট চেয়েছি। তারা তা দেয়নি। ইনু গ্রুপের সাঙ্গপাঙ্গরা মঞ্চ দখল করে রেখেছে। হইচই করেছে। নির্বাচনী অধিবেশন সুষ্ঠুভাবে হয়নি। তাই আমরা নতুন কমিটি ঘোষণা করতে বাধ্য হয়েছি। দলের স্থায়ী কমিটির অধিকাংশ সদস্য আমাদের সঙ্গে রয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর