মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

রিলায়েন্স ও আদানি থেকে আসবে ২৩৫০ মেগাওয়াট বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক

ভারতের বৃহৎ শিল্পগোষ্ঠী আদানি ও রিলায়েন্সের কাছ থেকে ২ হাজার ৩৫০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে। এ ব্যাপারে দুটি প্রস্তাব  অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।

জানা গেছে, আদানি ভারতে তাদের মালিকানাধীন কয়লাভিত্তিক  কেন্দ্রে উত্পাদিত মোট ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে সরবরাহ করার প্রস্তাব দিয়েছে। নওগাঁ জেলার সুবিধাজনক কোনো স্থান দিয়ে এই বিদ্যুৎ বাংলাদেশে সরবরাহ করা হবে। এ জন্য প্রয়োজনীয় সঞ্চালন লাইনও আদানিই নির্মাণ করবে।

রিলায়েন্স ৭৫০ মেগাওয়াটের একটি বিদ্যুেকন্দ্র করবে। এই  কেন্দ্রটিতে সরকারই গ্যাস সরবরাহ করবে। পরে রিলায়েন্স তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করে তা দিয়ে পর্যায়ক্রমে আরও ২ হাজার ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উত্পাদন করবে। তাদের এখনকার সুনির্দিষ্ট প্রস্তাব ৭৫০ মেগাওয়াটের  কেন্দ্রটি স্থাপন করার বিষয়ে। এ বিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ  বলেন, আদানির প্রস্তাবটি পিডিবির বোর্ড সভায় অনুমোদিত হয়েছে। এ প্রস্তাব মন্ত্রণালয় অনুমোদন দেবে। রিলায়েন্সের ৭৫০ মেগাওয়াটের প্রস্তাবটিতে মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। গত বছরের ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে আদানি ও রিলায়েন্সের সঙ্গে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) আলাদা দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করে।  সেই সূত্র ধরে বিদ্যুৎ মন্ত্রণালয়ের সঙ্গে কোম্পানি দুটির একাধিক  বৈঠক হয়েছে। এরই ধারাবাহিকতায় কোম্পানি দুটি সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছে। আদানি গ্রুপের সঙ্গে স্বাক্ষরিত এমওইউ ও বর্তমান প্রস্তাব অনুযায়ী ভারতে স্থাপিত তাদের কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্র থেকে ২০১৯ সালের মধ্যে তারা বাংলাদেশে ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে। ভবিষ্যতে তা আরও বাড়তে পারে। এর পাশাপাশি বাংলাদেশে কয়লাভিত্তিক বিদ্যুকেন্দ্র স্থাপনের আগ্রহও রয়েছে আদানির। রিলায়েন্স গত ১৭ ফেব্রুয়ারি বিদ্যুৎ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় তাদের প্রস্তাবটি উপস্থাপন করে। প্রস্তাব অনুযায়ী, নারায়ণগঞ্জের  মেঘনাঘাটে মোট তিন হাজার মেগাওয়াটের বিদ্যুেকন্দ্র করবে  কোম্পানিটি। এর মধ্যে প্রথমটি হবে ৭৫০ মেগাওয়াটের। এই  কেন্দ্রটির জন্য রিলায়েন্স সরকারের কাছে দীর্ঘ মেয়াদে গ্যাস সরবরাহের নিশ্চয়তা চেয়েছে। পাশাপাশি মহেশখালীতে একটি স্বতন্ত্র ভাসমান টার্মিনাল (ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রি-গ্যাসিফিকেশন ইউনিট বা এফএসআরইউ) স্থাপন করে এলএনজি আমদানি করে তা দিয়ে ২ হাজার ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উত্পাদনের পরিকল্পনা তাদের।

সর্বশেষ খবর