মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

ব্যাপক প্রস্তুতি আওয়ামী লীগে

কাউন্সিল ১০-১১ জুলাই

নিজস্ব প্রতিবেদক

ব্যাপক প্রস্তুতি আওয়ামী লীগে

আওয়ামী লীগের কাউন্সিল মানে বাংলাদেশের অস্তিত্ব উল্লেখ করে দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, কাউন্সিলই আওয়ামী লীগের নেতা তৈরি করে। এবারও উৎসবমুখর পরিবেশে সম্মেলন হবে। সেখান থেকে নতুন নেতৃত্ব বেরিয়ে আসবে। অর্থনীতি, রাজনীতি, সংস্কৃতি, সমাজ বিষয়ে নেওয়া হবে জনমুখী সিদ্ধান্ত। আগামী ১০ ও ১১ জুলাই আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। তিনি বলেন, আওয়ামী লীগের সম্মেলন মানে হলো একটা ইতিহাস। এ সম্মেলন থেকেই সিদ্ধান্ত হয়েছিল বাংলাদেশ স্বাধীন হবে এবং স্বাধীন হয়েছে। ভাষা আন্দোলনেরও সিদ্ধান্ত হয়েছিল এ সম্মেলন থেকেই। স্বাধীনতার এ রকম গৌরবগাথা ইতিহাস পৃথিবীর আর কোনো রাজনৈতিক দলের আছে কি না সন্দেহ। গতকাল বিকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার‌্যালয়ে দলটির জাতীয় সম্মেলনের আনুষ্ঠানিক প্রস্তুতির বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দলের সাধারণ সম্পাদক আশরাফ বলেন, আওয়ামী লীগের নেতৃত্বে কারা আসছেন, কজনের কমিটি হবে, সেটি এখন জানার কোনো সুযোগ নেই। সেটি কাউন্সিলেই জানা যাবে, সেখানেই নির্বাচিত হবেন নেতা। তাই আওয়ামী লীগের নেতৃত্বে কে আসছেন সেটি জানতে কাউন্সিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। সম্মেলনে কাউন্সিলররা যদি চান আপনি সাধারণ সম্পাদক হবেন—এমন প্রশ্নে সৈয়দ আশরাফ বলেন, ‘অপেক্ষা করুন। সম্মেলনে সব জানতে পারবেন।’ তিনি বলেন, ‘যে কমিটিগুলো হয়েছে তাতে আরও অনেককে অন্তর্ভুক্ত করার সুযোগ রয়েছে। আর আমরা আজ ওপেনিং মিটিং করলাম। আগামীতে আরও বৈঠক হবে। দিনে চারবারও বসতে হতে পারে।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ সম্মেলন সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য প্রস্তুতি কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন। কমিটির চেয়ারম্যান হলেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সদস্যসচিব দলের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। প্রস্তুতি কমিটিতে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সব নেতা আছেন। এর বাইরে আরও ১১টি উপকমিটি করা হয়েছে। সেগুলোতে থাকা নেতাদের নামও ঘোষণা করা হয়।

১১টি উপকমিটির আহ্বায়ক ও সদস্যসচিবরা হলেন— অভ্যর্থনা কমিটির মোহাম্মদ নাসিম ও ডা. দীপু মনি, অর্থ উপ-পরিষদে কাজী জাফর উল্লাহ ও এএইচএন আশিকুর রহমান, ঘোষণাপত্র উপ-পরিষদে শেখ ফজলুল করিম সেলিম ও সদস্য অ্যাডভোকেট আবদুল মান্নান খান, গঠনতন্ত্র উপ-পরিষদে ড. মো. আবদুর রাজ্জাক ও সচিব অ্যাডভোকেট আফজাল হোসেন, দফতর উপ-পরিষদে ওবায়দুল কাদের ও ড. আবদুস সোবহান গোলাপ, প্রচার ও প্রকাশনা উপ-পরিষদে হোসেন তওফিক ইমাম ও ড. হাছান মাহমুদ, স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ-পরিষদে আবুল হাসানাত আবদুল্লাহ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মঞ্চ ও সাজসজ্জা উপ-পরিষদে জাহাঙ্গীর কবির নানক ও মির্জা আজম, সাংস্কৃতিক উপ-পরিষদে আসাদুজ্জামান নূর ও চয়ন ইসলাম, খাদ্য উপ-পরিষদে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও অ্যাডভোকেট কামরুল ইসলাম, স্বাস্থ্য উপ-পরিষদে ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রাজ্জাক, আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ড. আবদুস সোবহান গোলাপ, ক্যাপ্টেন (অব.) তাজুল ইসলাম, আকতারুজ্জামান, ফরিদুন্নাহার লাইলী, এনামুল হক শামীম, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী প্রমুখ।

সর্বশেষ খবর