শনিবার, ২০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ট্রাম্প বললেন, আমি অনুতপ্ত

ট্রাম্প বললেন, আমি অনুতপ্ত

বেফাঁস মন্তব্যের জন্য মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জুড়ি মেলা ভার। তার এসব মন্তব্যের কারণে বিব্রত তার দলের প্রথম সারির নেতারাও। তবে এবার হুঁশে ফিরেছেন ‘বহু বিতর্কিত’ ট্রাম্প। তিনি বলছেন, ‘কারও ব্যক্তিগত মর্মবেদনার কারণ হতে পারে’ তার জন্য ক্ষমা চাচ্ছি। আমি অনুতপ্ত। মতামত জরিপে ক্রমেই নিচের দিকে নামতে থাকা ট্রাম্প অবশেষে স্বীকার করলেন সেসব মন্তব্যের জন্য তিনি আফসোস করছেন। ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে আক্রমণ আরও ধারালো করতে নতুন কর্মপরিকল্পনা নিয়েছেন। চলতি সপ্তাহে আবারও প্রচারণা শিবির ঢেলে সাজিয়েছেন।

নর্থ ক্যারোলাইনার চার্লোত্তে শহরে এক জনসমাগমে তিনি বলেন, ‘মাঝেমাঝে বিতর্কের উত্তাপে ও বহু ইস্যু নিয়ে কথা বলতে গিয়ে আপনি সঠিক শব্দ বেছে নিতে পারবেন না। কিংবা আপনি ভুল কিছু বলে ফেলেন। আমি ঠিক এমনই কিছু করেছি। এবং এ জন্য আমি অনুতপ্ত, বিশেষ করে যেসব ক্ষেত্রে আমার মন্তব্য ব্যক্তিগত মর্মযন্ত্রণার কারণ হয়েছে।’ তবে ঠিক কোন মন্তব্যের জন্য তিনি অনুতপ্ত, তার উদাহরণ দেননি।

প্রচারণায় নামার পর থেকেই এই ক্যাসিনো ব্যবসায়ী কড়া ভাষা ব্যবহার করছেন। উদ্ধত বক্তৃতার মাধ্যমে তিনি জিততে চাইছেন ৮ নভেম্বরের নির্বাচন। তীব্র সমালোচনার মধ্যেও ক্ষমা চাওয়ার নজির তার মধ্যে বিরল। এমনকি নিজ দলের মধ্যেও তিনি তীব্র সমালোচনার মুখে পড়েছেন।  তবে ট্রাম্পের এ ক্ষমা চাওয়ার বিষয়টি দ্রুত প্রত্যাখ্যান করেছে হিলারির প্রচার শিবির। এক বিবৃতিতে হিলারি শিবির বলেছে, ‘আক্ষরিক অর্থেই মানুষকে অবমাননার মাধ্যমে ডোনাল্ড ট্রাম্প তার প্রচারণা শুরু করেছেন।’ এতে আরও বলা হয়, ‘আমরা আজ রাতে জানতে পেরেছি, তার বক্তৃতার লেখক জানতেন, তাকে অনেক অনেক বিষয়ে ক্ষমা চাইতে হবে। আজ রাতে যে ক্ষমা চাইলেন তিনি, তা শুধু কৌশল করে লেখা কয়েকটি বাক্য। তাকে বলতে হবে তার অজস্র আপত্তিকর, পীড়াদায়ক ও বিভাজনমূলক মন্তব্যের কোনটির জন্য তিনি অনুতপ্ত এবং তাকে তার গলার সুর পুরোপুরি পাল্টাতে হবে।’ এএফপি

সর্বশেষ খবর