শিরোনাম
শনিবার, ১৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
খোলা আকাশের নিচে রান্না খাওয়া-দাওয়া

ভয়ভীতি কাটছে না সাঁওতালদের

গাইবান্ধা প্রতিনিধি

ভয়ভীতি কাটছে না সাঁওতালদের

খোলা আকাশের নিচে চলছে সাঁওতালদের রান্না —বাংলাদেশ প্রতিদিন

গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লী মাদারপুরে গতকাল দেখা গেছে ভয় ও নিরাপত্তাহীনতার কারণে এখনো অধিবাসীরা জোট বেঁধে আছেন। চার্চের পাশে ও চার্চের পরিত্যক্ত স্কুল ভবনের সামনের খোলা চত্বরে, বিভিন্ন বাড়ির বারান্দায় তারা দল বেঁধে অবস্থান করছেন। রাত করে দল বেঁধে পাহারাও অব্যাহত রয়েছে। নতুন করে তাদের দাবি-দাওয়া সংবলিত পোস্টার পড়েছে সাঁওতালদের মাটির বাড়ির দেয়ালে দেয়ালে। বিএনপি ছাড়াও আরও তিনটি সংগঠন গতকাল ত্রাণসামগ্রী বিতরণ ও খাবার সরবরাহ করেছে তাদের। এদিকে খোলা প্রাঙ্গণে দেখা গেল একঝাঁক শিশুকে মাটিতে গোল করে বসিয়ে ছড়া, কবিতা, গান শেখাচ্ছেন ঢাকা থেকে আসা স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনের ছয়জন স্বেচ্ছাসেবী। তাদের টিম লিডার ফারুক আহমেদ জানালেন, শিশুরা স্কুলে যেতে পারছে না, বড়দের সঙ্গে তারাও আতঙ্কে আছে। ঘটনায় শিশুসহ ক্ষতিগ্রস্ত ১ হাজার ২০০ সাঁওতালকে ৭ দিন আমরা দুপুর ও রাতের রান্না করা খাবার সরবরাহ করব। এ ছাড়াও ঢাকা থেকে আসা অনলাইন পত্রিকা জাগরণের প্রতিনিধিরা সাঁওতালদের ত্রাণ হিসেবে কম্বল বিতরণ করে এবং বগুড়া থেকে আসা ভলান্টিয়ার এসোসিয়েশন টু সাপোর্ট টিনএজারস কম্বল, শাড়ি, লুঙ্গি, বাচ্চাদের টি-শার্ট, নারীদের শাড়ি এবং নগদ একহাজার করে টাকা ২০০ জনের মধ্যে বিতরণ করেছে।

গ্রেফতার আরও ৩ : গত বুধবার রাতে সাঁওতালদের ওপর হামলা, লুটপাট, অগ্নিসংযোগ ও গুলি করে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় শুক্রবার পুলিশ আরও তিনজনকে গ্রেফতার করেছে। গোবিন্দগঞ্জ থানার ওসি সুব্রত কুমার সরকার জানান, মুয়ালীপাড়া গ্রামের স্বপন মুরমুর দায়ের করা মামলায় কাটাবাড়ি গ্রাম থেকে ছাদেকুল ইসলাম ও লেবু মিয়া এবং নারিন্দা গ্রাম থেকে জিয়াউর রহমানকে গ্রেফতার করা হয়েছে। ফলে এই মামলায় এ পর্যন্ত মোট আটজনকে গ্রেফতার করা হলো।

ফুলবাড়ীতে বিক্ষোভ : দিনাজপুর প্রতিনিধি জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জের বাগদা ফার্ম এলাকায় সুগার মিলের ভূমি উদ্ধারের নামে আদিবাসীদের ওপর হামলা, খুন, মামলা ও উচ্ছেদের প্রতিবাদে দিনাজপুরের ফুলবাড়ীতে বিক্ষোভ ও সমাবেশ করেছে আদিবাসী বাঙালি মুক্তিসংগ্রাম কমিটি। গতকাল ফুলবাড়ীর নিমতলা মোড় থেকে এ বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি পৌর শহর প্রদক্ষিণ করে পুনরায় নিমতলা মোড়ে এসে সমাবেশে মিলিত হয়। আদিবাসী বাঙালি সংগ্রাম কমিটির সভাপতি রামাই সরেণের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বিপ্লবী ছাত্র মৈত্রীর আহ্বায়ক ডালিম রায়। কৃষক ক্ষেতমজুর সমিতির আহ্বায়ক হাজী মঈনউদ্দিন, যুগ্ম-আহ্বায়ক বিকাশ রায়, আদিবাসী নেতা সরোজ কিস্কু, বাসক সরকার, গণফ্রন্ট নেতা কমল চক্রবর্তী, সোমা সাহা প্রমুখ। বক্তারা বলেন, অবিলম্বে সুষ্ঠু তদন্তসাপেক্ষে দোষীদের বিচারসহ আদিবাসীদের ভূমি ফেরত দিতে হবে। তা না হলে সারা দেশে আদিবাসী বাঙালি গণআন্দোলন গড়ে তুলবে।

সর্বশেষ খবর