সোমবার, ৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ব্যক্তিগত উদ্যোগে পাবলিক লাইব্রেরি

নিজস্ব প্রতিবেদক

ব্যক্তিগত উদ্যোগে পাবলিক লাইব্রেরি

ব্যক্তিগতভাবে একটি পাবলিক লাইব্রেরি করছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এই লাইব্রেরিতে তিনি নিজের জীবনের সঞ্চিত সব অর্থ ব্যয় করবেন। তার আশা চারতলা একটি ভবনে এই লাইব্রেরি স্থাপন করা হবে। গতকাল একটি বইমেলার উদ্বোধন করতে গিয়ে তিনি এই তথ্য জানান। তবে কোথায় এই লাইব্রেরি স্থাপন করা হচ্ছে তা জানাননি প্রধান বিচারপতি। নিজের এই দৃষ্টান্ত অনুসরণ করতে অন্য বিচারপতিদেরও আহ্বান জানান তিনি। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এই বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি বলেন, আমি কিন্তু আমার ব্যক্তিগত লাইব্রেরি ছাড়াও একটা পাবলিক লাইব্রেরি করছি। এই লাইব্রেরিতে ইতিমধ্যে আমি ২০ থেকে ২৫ লাখ টাকার বই কিনেছি। আমি একেবারে ব্যক্তিগত যে চিন্তাভাবনা করছিলাম, একটা চারতলা বিল্ডিং করে আমার সারা জীবনের যা ইনকাম, চিন্তা করেছি আমার খরচ বাদে একটা লাইব্রেরির পেছনে খরচ করব। এই লাইব্রেরিতে কিছু শুভাকাঙ্ক্ষীর কাছ থেকে অনুদানও নেওয়া হচ্ছে। তিনি বলেন, এতদিন ভেবেছিলাম আমি অন্য কারও ডোনেশন নেব না। এখন অবশ্য নির্দিষ্ট কিছু পেশাদার ব্যক্তি ও শুভাকাঙ্ক্ষীদের অনুদান নিচ্ছি এবং এটা আমি ওয়েবসাইটেও দিচ্ছি। সবাইকে বই পড়ার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানিয়ে প্রধান বিচারপতি বলেন, আমি যেটা মনে করি লাইব্রেরিতো আছেই বই আপনারা ডাইনিং টেবিলে, বেড রুমের পাশে, ড্রয়িং রুমে যেখানে সারাদিন সচরাচর বসেন, সেখানে পছন্দমতো বই রেখে দিন। জাস্ট যখন মনে হলো হাত বাড়িয়ে পড়লেন। আপনারা গিয়ে দেখবেন আমার পুরো বাড়ি হলো একটা লাইব্রেরি। নিচতলা-ওপরতলা সব জায়গায় বই। বিছানায় ঘুমানোর সময়ও পাশে থাকে বই।

অনেক সময় বিভিন্ন রায়ে কিছু ত্রুটি থাকতে পারে উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, আমি আজকে সুপ্রিম কোর্ট বারের অডিটরিয়ামে প্রকাশ্যভাবে বলছি আমাদের যেগুলো জাজমেন্ট হয় তাতে অনেক ত্রুটি আছে। আমি নিজেই আমার জাজমেন্টে ত্রুটি পাই। বছর খানেক বা দুই বছর আগে যে রায় লিখি এখন দেখি এটা কী লিখলাম!

এ জন্য দুর্বলতাগুলো ধরিয়ে দিয়ে সিনিয়র আইনজীবীদের গঠনমূলক সমালোচনা করার আহ্বানও জানান তিনি। প্রধান বিচারপতি বলেন, আমি এমন একজন আইনজীবী পেলাম না যিনি আমার রায়ের কোনো ত্রুটি শুধরে দেবেন। আইনজীবীরা কেন সেসব বিষয়ে লেখেন না। আমি আহ্বান জানাচ্ছি আমাদের কোন জায়গায় ত্রুটি আছে, আপনারা গঠনমূলক সমালোচনা করুন। আমি ওয়েলকাম জানাব। দুঃখজনক হলো, কোনো কনস্ট্রাকটিভ সমালোচনা না করে ইয়েলো জার্নালিজম টাইপের মন্তব্য করা হয়

সর্বশেষ খবর