মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

মালিকরাই মানছেন না সিদ্ধান্ত

রাস্তায় বাস কম, ভাড়া বেশি, ভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে ‘সিটিং সার্ভিস’ বন্ধের পর দ্বিতীয় দিনেও মালিকরা গাড়ি কম নামিয়ে সড়কে কৃত্রিম সংকট সৃষ্টি করায় দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। রবিবার থেকে ‘সিটিং সার্ভিস’ ব্যবস্থা উঠে গেলেও বিভিন্ন রুটের বাসে এখনো বাড়তি ভাড়া আদায় হচ্ছে। অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে নগরীর বিভিন্ন রুটে পরিবহনকর্মীদের সঙ্গে যাত্রীদের বিতণ্ডা ও হাতাহাতির ঘটনা ঘটছে। যাত্রীদের জিম্মি করলে রুট পারমিট বাতিল করা হবে বলে বিআরটিএ বাস মালিকদের হুঁশিয়ার করলেও ঢাকাবাসীর দুর্ভোগের চিত্র পাল্টায়নি। গত ৪ এপ্রিল এক সংবাদ সম্মেলনে ১৫ এপ্রিলের পর থেকে ‘সিটিং সার্ভিস’ বন্ধের ঘোষণা দেয় মালিকদের সংগঠন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। গত রবিবার সেই ঘোষণা বাস্তবায়ন শুরুর পর অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে যাত্রীদের সঙ্গে বচসা-মারামারির ঘটনা ঘটে বিভিন্ন স্থানে। অনেক মালিক রাস্তায় গাড়ি না ছাড়ায় যাত্রীরা ব্যাপক ভোগান্তিতে পড়েন। সড়ক নিয়ন্ত্রক সংস্থা বিআরটিএর চেয়ারম্যান মো. মশিয়ার রহমান গতকাল বলেছেন, কোনো পরিবহন কোম্পানি তাদের গাড়ি বন্ধ রাখলে রুট পারমিট বাতিল করে দেওয়া হবে। তারা গাড়ির রুট পারমিট নিয়েছে যাত্রীদের সেবা দেওয়ার জন্য। এখন যদি কেউ গাড়ি বন্ধ করে দিয়ে যাত্রীদের ভোগান্তি সৃষ্টি করে তাহলে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। তাদের রুট পারমিট বাতিল করা হবে।

গতকালও নগরীতে বাসের সংখ্যা স্বাভাবিকের চেয়ে অনেক কম ছিল। বাস না পেয়ে বিভিন্ন মোড়ে যানবাহনের আশায় দাঁড়িয়ে ছিলেন যাত্রীরা। নারী যাত্রীদের দুর্ভোগ হয়েছে বেশি।

সকাল সাড়ে ১০টার দিকে কালশী মোড়ে গ্যালাক্সি পরিবহনের চালকের সহকারী যাত্রীদের সঙ্গে বিতণ্ডার পর গাড়ি থেকে নেমে যান। এ অবস্থায় যাত্রীভর্তি বাসের চালকও সহকারী ছাড়া যেতে অস্বীকৃতি জানান। বাসের চালক রাসেল মিয়া বলেন, মিরপুর ১১ নম্বর থেকে কাকলীর ভাড়া ১৮ টাকা। কিন্তু কেউ ১০ টাকা দেন, কেউ ১৫ টাকা দেন। হেলপারকে মারার পর হেলপার পালাইছে, আমি কেমনে যাব? সকাল ৯টার দিকে কুড়িল বিশ্বরোড এলাকায় দেখা যায়, মিরপুর থেকে বাস নিয়ে কুড়িল এসে আর যেতে চাইছেন না চালকরা। কারণ জানতে চাইলে আকবর আলী নামে এক চালক অভিযোগ করেন, যাত্রীরা ভাড়া ‘ঠিকমতো’ দেয় না। উল্টো ‘মারপিট করে’। সাংবাদিক নাদিয়া সারওয়াত জানান, সিটিং সার্ভিস বন্ধ করার পর নতুন ঝামেলা তৈরি হয়েছে। অনেক বাসে আর নারী আসন সংরক্ষণের নিয়ম মানা হচ্ছে না। শাহবাগ থেকে মহাখালী যাবেন সামিউল ও সানজিদা। উত্তরাগামী ৩ নম্বর বাসে উঠেন তারা। তাদের কাছ থেকে ১৫ টাকা করে ৩০ টাকা আদায় করেন কন্ট্রাক্টর সামিউল। সার্ভিস লোকাল হলেও ভাড়া সিটিংয়ের মতোই নিচ্ছে বাসকর্মীরা। এদিকে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত নেওয়ার প্রতিবাদ করায় মিরপুরে বেসরকারি টেলিভিশন ’৭১-এর নিউজ প্রেজেন্টার আতিক রহমানকে পিটিয়ে গুরুতর আহত করেছে জাবালে নূর পরিবহনের শ্রমিকরা। এ ছাড়া আসাদগেটে বেশি ভাড়া আদায়ের প্রতিবাদ করায় বাসকর্মীদের হাতে আহত হয়েছেন সমকালের ক্রাইম রিপোর্টার ইন্দ্রজিৎ সরকার। যাত্রীদের অভিযোগ, শিকড় আর শিখর পরিবহনের শ্রমিকরা তাদের কাছ থেকে সিটিংএ যে ভাড়া নিতেন তার চেয়েও বেশি নিচ্ছেন। যে কারণে তাদের অনেকের সঙ্গে চালক ও তার সহকারীর সঙ্গে ঝগড়াও লেগেছে। এ ছাড়া গণপরিবহনের সংখ্যাও ছিল অনেক কম। ফলে ভোগান্তি পোহাতে হয়েছে যাত্রীদের। জানতে চাইলে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এই অনিয়মগুলো গতকালের (রবিবার) চেয়ে কম ছিল। দিন দিন বিষয়টির উন্নতি হচ্ছে। দীর্ঘদিনের অনিয়ম আর নৈরাজ্য তো একদিনেই ঠিক হবে না। গণপরিবহনের অনিয়ম ঠেকাতে আমাদের ভিজিল্যান্স টিম ৫টি স্থানে কাজ করেছে। এ ছাড়া বিআরটিএ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। বিআরটিএ পরিচালক নাজমুল আহসান মজুমদার জানান, রাজধানীতে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনায় ১১৯টি মামলা হয়েছে। জরিমানা করা হয়েছে ৩ লাখ ৬০ হাজার ৫০০ টাকা। একটি গাড়ি ডাম্পিং করা হয়েছে এবং আরেকটি গাড়ির কগজপত্র না থাকায় তা জব্দ করা হয়েছে। এ ছাড়া স্বপন ও শামীম নামে দুজন চালককে ১০দিনের জেল দেওয়া হয়েছে। গণপরিবহনে সির্টিং সার্ভিস বন্ধ হওয়ার পর দ্বিতীয় দিনে গতকাল রাজধানীর বিভিন্ন স্টপেজে যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়েছে। যাত্রীরা জানিয়েছেন, অন্য সময় গাড়িতে ভিড় থাকলেও ঠেলাঠেলি করে চড়া গেছে। কিন্তু গতকাল গাড়ি কম থাকায় দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে। মালিকরা গাড়ি বন্ধ রেখে কৃত্রিম সংকট তৈরি করেছেন। গতকাল পোস্তাগোলা থেকে রাইদা পরিবহনের গাড়ি চলাচল করেছে এক-চতুর্থাংশ। ধোলাইরপাড় এলাকায় তাদের ১৫/১৬টি গাড়ি বসিয়ে রেখেছে। পুরো পথের ভাড়ায় মাত্র পাঁচ টাকা কমিয়েছে তারা। লোকাল হয়ে যাওয়ায় ফ্যান বন্ধ রেখে বাস কর্মীরা যাত্রীদের বলেছে, কাল থেকে ফ্যানও খুলে নেওয়া হবে।

 

সর্বশেষ খবর