শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

জাতিসংঘ কমিটিতে বাংলাদেশ প্রার্থী জয়ী

প্রতিদিন ডেস্ক

জাতিসংঘ কমিটিতে বাংলাদেশ প্রার্থী জয়ী

বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বুধবার অনুষ্ঠিত ‘কমিটি অন দ্য রাইটস্ অব অল মাইগ্র্যান্ট ওয়াকার্স অ্যান্ড মেম্বারস্ অব দেয়ার ফ্যামিলিজ্’ (সিএমডব্লিউ)-এর ২০১৮-২০২১ মেয়াদের নির্বাচনে ৫১ ভোটের মধ্যে ৪৬ ভোট পেয়ে সদস্য হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন। একই সঙ্গে এই কমিটিতে আলবেনিয়া, শ্রীলঙ্কা, কলম্বিয়া, আজারবাইজান, সেনেগাল ও নাইজারের ৬ প্রার্থীও নির্বাচিত হয়েছেন ১৪ সদস্যের কমিটিতে। খবর এনআরবি নিউজের।

সিএমডব্লিউর এই নির্বাচনে কোনো প্রার্থীর এটাই সর্বাধিক ভোট। এই বিজয় বাংলাদেশের বলিষ্ঠ পররাষ্ট্রনীতির প্রতি বিশ্ববাসীর আস্থার প্রতিফলন বলে কূটনীতিকরা মনে করছেন। পররাষ্ট্র সচিব চার বছর মেয়াদি এই কমিটিতে একজন স্বাধীন বিশেষজ্ঞ হিসেবে কাজ করবেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথমবারের মতো অভিবাসীদের অবৈধ পাচার রোধকল্পে একটি নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত ‘গ্লোবাল মাইগ্রেশন কমপ্যাক্ট’ প্রণয়নের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর এই প্রস্তাব ২০১৬ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। উল্লেখ্য, নিউইয়র্ক ও জেনেভায় জাতিসংঘের ‘গ্রুপ অব ফ্রেন্ডস্ অব মাইগ্রেশন’-এর নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ এবং অত্যন্ত সক্রিয় সদস্য হিসেবে জাতিসংঘে অভিবাসন বিতর্কে অংশগ্রহণ করছে।

মাইগ্রেশনের একজন খ্যাতনামা আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মো. শহীদুল হক, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এর সদর দফতরে পরিচালক, ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড পার্টনারশিপ হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি ২০১৬ মেয়াদে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)-এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

সর্বশেষ খবর