বুধবার, ৩০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

প্রতারিত ৩৬৭ জন হজে যাবেন আগামী বছর

মিনায় সমবেত হচ্ছেন হাজীরা

নিজস্ব প্রতিবেদক

প্রতারিত ৩৬৭ হজযাত্রী ২০১৮ সালে হজে যাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজুর রহমান। গতকাল মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। একই কারণে অনিয়ম ও অব্যবস্থাপনায় জড়িত হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং লাইসেন্স বাতিলের সুপারিশ করেছে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। অভিযুক্ত ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার ঘোষণার সময়ই এ সুপারিশ করেছে কমিটি। গতকাল জাতীয় সংসদ ভবনে মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্যরা অংশ নেন। বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান এমপি বলেন, এবার অনেক হজ এজেন্সি প্রতারণা করেছে। এতে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। ভিসা পেয়েও ৩৬৭ জন হজে যেতে পারেননি। তাদের মধ্যে ৯৮ জন ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ করেছেন। এসব হজ এজেন্সির লাইসেন্স বাতিলসহ কঠোর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ ছাড়া ধর্ম মন্ত্রণালয় ও বাংলাদেশ বিমানকে আরও সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মিনায় সমবেতন হচ্ছেন হাজিরা : আজ ৭ জ্বিলহজ এদিন সৌদি আবরের মক্কা নগরী থেকে ৮ কিলোমিটার দূরের তাবুর শহর মিনার উদ্দেশ্যে রওনা হওয়ার মধ্য দিয়ে হজের মূল আনুনিকতা পালন করতে শুরু করবেন বিম্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ২০ শতাধিক ধর্মপ্রাণ মুসলমান।

হজ পালনকারীদের জন্য মিনায় অবস্থান করা সুন্নত। মিনার হাজিরা ২ জ্বিলহজ ফজর পর্যন্ত মোট পাঁচ ওযাক্ত নামাজ আদায় করবেন। এবং সেদিন ফজরের নামাজের পর সুর্যদয়ের পর মিনা থেকে আরাফাতের ময়দানের উদ্দেম্যে রওনা হবেন এবং সন্ধ্যান পর্যন্ত অবস্থান করবেন।

প্রতারিত ৩৬৭ জন হজে যাবেন আগামীবার : হজে যেতে না পারা ৩৬৭ জনের মধ্যে ৯৮ জন ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ করেছেন। এসব অভিযোগ তদন্ত করার কথা জানিয়ে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজুর রহমান বলেন, হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে বিমানবন্দর থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, প্রতারণার কারণে এ বছর যারা হজে যেতে পারেননি তাদের আগামী বছর অগ্রাধিকার দিয়ে হজে পাঠানো হবে। এ বছর বাংলাদেশ থেকে হজে গেছেন এক লাখ ২৬ হাজার ২২৯ জন। এদিকে এ বছর হজ কার্যক্রমে চরম অব্যবস্থাপনার জন্য সরকারকে দায়ী করেছে বেসরকারি এজেন্সি মালিকদের সংগঠন হাব। প্রাক-নিবন্ন থেকে শুরু করে প্রতিটি পদে অনিয়ম আর অব্যবস্থাপনা দেখা দিয়েছে। একের পর এক ফ্লাইট বাতিলে চলতি বছর হজের শিডিউল বিপর্যয় ঘটে। প্রতারণার ঘটনায় তিন হজ এজেন্সির তিন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে বিমানবন্দর থানা পুলিশ। এর আগে ধর্ম মন্ত্রণালয় প্রতারণা ও অনিয়মের অভিযোগে ১৮ হজ এজেন্সির বিরুদ্ধে জিডি করে।

সর্বশেষ খবর